সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবেদন নাকচ চীনের, জানালো 'মিসাইল তৈরি হবেই'

আবেদন নাকচ চীনের, জানালো 'মিসাইল তৈরি হবেই'

অনলাইন ডেস্ক ॥ জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল মিউনিখ নিরাপত্তা সম্মেলনে দেওয়া ভাষণে চীনের প্রতি আবেদন জানিয়ে বলেন, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে স্বাক্ষর হওয়া ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি বা আইএনএফকে বাঁচানোর জন্য বেইজিংয়ের সংলাপে যোগ দেওয়া উচিত।

স্নায়ুযুদ্ধের সময়কার অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিতে যোগ দেওয়ার জন্য জার্মানির এই আবেদন সরাসরি প্রত্যাখ্যান করলো চীন। এমন আবেদনের প্রেক্ষিতে বেইজিংয়ের পালটা দাবি, এই আবেদন গ্রহণ করলে দেশের সামরিক বাহিনীর ওপর অন্যায় নিয়ন্ত্রণ আরোপ করা হবে।

সেই ভাষণে মার্কেল বলেন, ১৯৮৭ সালে সই হওয়া আইএনএফ চুক্তি থেকে যুক্তরাষ্ট্র ও রাশিয়া যদি বের হয়ে যায় তাহলে ইউরোপে নতুন করে অস্ত্র প্রতিযোগিতা শুরু হবে। সেক্ষেত্রে শুধু রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে নয় বরং এ আলোচনায় চীনেরও যোগ দেওয়া উচিত।

চ্যান্সেলর মারকেল বলেন, “আমি জানি এই বিষয়ে অনেক সীমাবদ্ধতা আছে কিন্তু চীনের অংশগ্রহণে আমরা খুশি হব।”

তবে আইএনএএফ-এ যোগ দেওয়ার বিষয়ে বেইজিংয়ের অনীহার কথা নিশ্চিত করেন চীনের বিদেশ নীতি নির্ধারণকারী শীর্ষ পর্যায়ের কর্মকর্তা ইয়াং জেইচি। মিউনিখ সম্মেলনে দেওয়া বক্তৃতায় তিনি বলেন, “চীন তার প্রতিরক্ষা খাতের প্রয়োজন অনুসারে সামরিক সক্ষমতা বাড়াচ্ছে যা কারও জন্য হুমকি নয়। ফলে আমরা আইএনএফ-কে বহুমুখী করণের বিরোধীতা করি।”

শীর্ষ সংবাদ:
শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু         ভারতকে ১০ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ল পাকিস্তান         রাজধানীতে ইয়াবাসহ আটক ৫৯, মামলা ৫১         ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         সুদানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুককে গৃহবন্দী         ক্যালিফোর্নিয়া বিপর্যস্ত ঝড়-বন্যা-ভূমিধসে (ডিডিও)         সৌদি জোটের দাবি ইয়েমেনে অন্তত ২৬০ বিদ্রোহী নিহত         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল