সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রি-৭৬ ধান চাষে আশার আলো দেখছেন কৃষক

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ মোরেলগঞ্জে ফলন দ্বিগুণ হওয়ায় ব্রি-৭৬ ধান কৃষকদের মাঝে জনপ্রিয় হয়ে উঠছে। এ ধান আধুনিক উফশী হিসেবে আশার আলো দেখছেন এলাকার কৃষকরা।

২০১৭ সালে ব্রি-৭৬ ধান পরীক্ষামূলকভাবে চাষাবাদের জন্য উপজেলার বলইবুনিয়া ইউনিয়নের কালিকাবাড়ি গ্রামের কৃষক বাহাদুর শিকদার, আমবাড়িয়া গ্রামের বিজয় কৃষ্ণ মিস্ত্রি, পাতাবাড়িয়া গ্রামের কুদ্দুস হাওলাদার এ ধানের চাষাবাদ করেন।

কৃষক কুদ্দুস হাওলাদার জানান, গত বছরে এ এলাকায় ২ একর জমিতে ব্রি-ধানের চাষ হয়। তাতে একর প্রতি ৫৫-৬০ মণ ধান উৎপাদিত হয়েছে। যা স্থানীয় জাতের চেয়ে ২ থেকে ৩ গুণ বেশি। এ ধান উৎপাদনের সাফল্যের জন্য চলতি বছরে জিউধরা, হোগলাপাশা,পঞ্চকরণ, তেলিগাতি, রামচন্দ্রপুর, বনগ্রাম, খাউলিয়া ও বলইবুনিয়া ইউনিয়নে ৩৭ একর জমিতে চাষাবাদ হয়।

পুটিখালী ইউনিয়নের কৃষক সিদ্দিকুর রহমান জানান, প্রতি একরে স্থানীয় জাতের চেয়ে কম সময়ে ২-৩ গুণ ধান বেশি হয়েছে। উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মেজবাহ আহমেদ ও উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা জাকির হোসেন বলেন, ব্রি-ধান ৭৬ নিচু অঞ্চলের জন্য একটি উন্নত জাতের ধান। জমিতে হাঁটু পানি থাকলেও এ ধান চাষ করা সম্ভব।

উপজেলা কৃষি কর্মকর্তা সিফাত আল মারুফ বলেন, আধুনিক উফশী হিসেবে খ্যাত ব্রি-ধান ৭৬ এ অঞ্চলের জন্য অত্যন্ত কার্যকরী। সাদা ও লাল মোটা ধানের চেয়ে উৎপাদন বেশি হওয়ায় এ ধানের প্রতি স্থানীয় কৃষকদের আগ্রহ দিন দিন বাড়ছে।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪০৭         বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত         রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী