শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চট্টগ্রামে ‘প্লে-অফ’ নিশ্চিতের পর্ব শুরু আজ

  • দুপুর ২টায় সিলেট সিক্সার্স-রাজশাহী কিংস ও রাত ৭টায় চিটাগং ভাইকিংস ও রংপুর রাইডার্স লড়াই

মিথুন আশরাফ ॥ এবার সেরা চার দলে থাকবে কারা? ‘প্লে-অফে’ খেলবে কারা? সেই প্রশ্নের উত্তর এবার চট্টগ্রাম পর্বে মিলে যেতে পারে। আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বিপিএলের ষষ্ঠ আসরের চতুর্থ পর্ব শুরু হবে। দিনের প্রথম ম্যাচে দুপুর ২টায় সিলেট সিক্সার্স ও রাজশাহী কিংস এবং দ্বিতীয় ম্যাচে রাত ৭টায় চিটাগং ভাইকিংস ও রংপুর রাইডার্স লড়াই করবে। ‘প্লে-অফ’ নিশ্চিত করার পর্ব হিসেবেই এ পর্বকে ধরা হচ্ছে।

এ পর্বে ম্যাচ হবে ১০টি। প্রতিদিন ২টি করে ম্যাচ হবে। মাঝখানে ২৭ জানুয়ারি একদিন বিরতি থাকবে। এছাড়া চট্টগ্রামে প্রতিদিনই খেলা চলবে। এ মুহূর্তে পয়েন্ট তালিকায় শীর্ষে আছে চিটাগং ভাইকিংস। দলটি ৭ ম্যাচে ৬ জয় পেয়ে ১২ পয়েন্ট নিয়ে সবার ওপরে আছে। দলটির ‘প্লে-অফ’ খেলাও নিশ্চিতই বলা চলে। চিটাগংয়ের পরেই আছে ঢাকা ডায়নামাইটস। দলটি প্রথম ও দ্বিতীয়পর্বে দাপট দেখায়। শীর্ষস্থান দখল করেছিল। কিন্তু তৃতীয়পর্বে গিয়ে টানা দুই ম্যাচ হারে সেই স্থান থেকে পিছিয়ে পড়ে। তৃতীয় স্থানে আছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ঢাকার সমান ৮ ম্যাচে ৫ জয় পেয়ে ১০ পয়েন্ট নিয়ে রানরেটে পিছিয়ে থেকে কুমিল্লা এ অবস্থানে আছে। চতুর্থ স্থানে আছে রংপুর রাইডার্স (৮ ম্যাচে ৪ জয়ে ৮ পয়েন্ট)। পঞ্চম স্থানে রংপুরের মতোই অবস্থা নিয়ে রাজশাহী কিংস আছে। ষষ্ঠ স্থানে উঠেছে খুলনা টাইটান্স (৯ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট)। সপ্তম স্থানে চলে গেছে সিলেট সিক্সার্স (৮ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট)। চট্টগ্রাম পর্বে আসলে দলগুলোর আসল চিত্র ফুটে উঠবে। তবে এরই মধ্যে সুবিধাজনক অবস্থানে আছে চিটাগং, ঢাকা, কুমিল্লা। দলগুলো যে ‘প্লে-অফ’ খেলবে তা বোঝাই যাচ্ছে। বাকি যে চার দল আছে, তাদের মধ্যে খুলনার অবস্থা কাহিল। দলটি এখন যেন শুধু প্রতিপক্ষের ‘প্লে-অফ’ ওঠায় বাধাই সৃষ্টি করতে পারে। আর জয়ের সংখ্যা বাড়িয়ে নিতে পারে। রংপুর, রাজশাহী ও সিলেটের মধ্যে দুর্দান্ত লড়াই আছে। এই তিন দলের মধ্যে এক দল হয়তো শেষ পর্যন্ত ‘প্লে-অফ’ খেলতে পারবে। যদি নাটকীয়ভাবে পয়েন্ট তালিকায় চিটাগং, ঢাকা ও কুমিল্লার কোন অসামঞ্জস্যতা দেখা না যায় তাহলে এই তিন দলের সঙ্গে আরেকটি দল ‘প্লে-অফে’ যোগ দেবে। তবে চিটাগং, ঢাকা ও কুমিল্লাও যত বেশি জয় মিলে, সেই দিকেই ঝুঁকবে। লীগপর্ব শেষে পয়েন্ট তালিকায় যে দুই দল সবার ওপরে থাকবে, তাদের যে ফাইনালে খেলা নিশ্চিত করার জন্য সুযোগ বেশি মিলবে। চট্টগ্রামপর্ব শেষে ঢাকায় পঞ্চম ও শেষপর্ব শুরু হবে ১ ফেব্রুয়ারি। টানা দুইদিনে চার ম্যাচ হয়ে লীগপর্ব শেষ হবে। এরপর শুরু হবে ‘প্লে-অফে’র খেলা। ‘প্লে-অফে’ ৪ ফেব্রুয়ারি এলিমিনেটর ও প্রথম কোয়ালিফায়ার ম্যাচ হবে। ৬ ফেব্রুয়ারি দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ হবে। ৮ ফেব্রুয়ারি হবে ফাইনাল ম্যাচ। যে দুই দল লীগপর্ব শেষে পয়েন্ট তালিকার সেরা দুইয়ে থাকতে পারবে তারা কোয়ালিফায়ার ম্যাচ খেলার সুযোগ পাবে। এলিমিনেটর ম্যাচ হবে প্রথমে। যে দল হারবে, বিদায় নেবে। জেতা দল দ্বিতীয় কোয়ালিফায়ার খেলবে। এলিমিনেটর ম্যাচটি পয়েন্ট তালিকায় তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা দলের মধ্যে হবে। দ্বিতীয় ম্যাচটি হবে প্রথম কোয়ালিফায়ার। এই ম্যাচটিতে পয়েন্ট তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে থাকা দল লড়াই করবে। যে দল জিতবে তারা ফাইনালে খেলা নিশ্চিত করবে। যে দল হারবে তারা দ্বিতীয় কোয়ালিফায়ার খেলবে। এলিমিনেটর ম্যাচে জেতা দলের সঙ্গে লড়াই করবে। দ্বিতীয় কোয়ালিফায়ারে যে দল জিতবে তারা ফাইনালে খেলবে।

হারা দলের বিদায় ঘটবে। অর্থাৎ যে দুটি দল লীগপর্ব শেষে পয়েন্ট তালিকায় সেরা দুইয়ে থাকবে তাদের এক ম্যাচ জিতলেই ফাইনালে ওঠার এবং এক ম্যাচ হারলেও আরেক ম্যাচ খেলে ফাইনালে যাওয়ার সুযোগ মিলবে। যে দল পয়েন্ট তালিকায় তৃতীয় ও চতুর্থ স্থানে থাকবে তাদের একটি ম্যাচ হারলেই বিদায় ঘটবে। জিতলেও ফাইনালে উঠতে হলে আরেকটি ম্যাচে জিততে হবে। চট্টগ্রাম পর্বেই দলগুলো নিজেদের অবস্থান ঠিক করে নিতে চাইবে। এই পর্বে চিটাগং ও রাজশাহী চারটি করে, সিলেট ও রংপুর তিনটি করে, খুলনা, কুমিল্লা ও ঢাকা দুটি করে ম্যাচ খেলবে। এই পর্বে রাজশাহীর লীগপর্বের সব খেলা শেষ হয়ে যাবে।

রাজশাহী ছাড়া ঢাকায় শুধু ঢাকা ও কুমিল্লারই দুটি করে ম্যাচ হবে। বাকি সব দলেরই একটি করে ম্যাচ হবে। তার মানে চট্টগ্রামে চতুর্থপর্ব শেষেই ‘প্লে-অফে’ কোন চার দল খেলবে তা বোঝা হয়ে যাবে। সিলেট ও রাজশাহী, দুই দলের মধ্যকার এবার লীগের প্রথম লড়াই হবে। চিটাগং ও রংপুরের মধ্যকার দ্বিতীয় লড়াই হবে। প্রথম লড়াইয়ে চিটাগংই জিতেছিল। চারদলের এই দুই ম্যাচ দিয়েই আজ চট্টগ্রাম পর্ব, লীগের চতুর্থপর্ব শুরু হওয়ার সঙ্গে দলগুলোর ‘প্লে-অফ’ নিশ্চিত করার পর্বও শুরু হবে।

শীর্ষ সংবাদ:
বিপুল পরিমাণ অস্ত্রসহ শীর্ষ প্রতারক গ্রেফতার         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         ৭ দিনের রিমান্ডে ইকবাল         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত         যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১         গ্রিসের ক্রিট দ্বীপে পাওয়া পায়ের ছাপ ৬০ লক্ষ বছরের পুরনো         ৩ বিভাগে বৃষ্টি হতে পারে         ৫০ কিলোমিটার সড়কের বেহাল দশা         বিএফইউজে নির্বাচনের ভোটগ্রহণ চলছে         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৩, মামলা ৪৯         পায়রা সেতু কাল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু         রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তা জোরদারের আহ্বান         ভারতে আবার বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ         ভারতের উত্তরাখণ্ডে পর্বতারোহী ১১ সদস্যের মৃত্যু