রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইয়েমেনে সামরিক কুচকাওয়াজে হুথিদের ড্রোন হামলা

ইয়েমেনে সামরিক কুচকাওয়াজে হুথিদের ড্রোন হামলা

অনলাইন ডেস্ক ॥ ইয়েমেনের লাহাজ প্রদেশে বৃহস্পতিবার এক সামরিক কুচকাওয়াজে ড্রোন হামলা চালিয়েছে ইরান সমর্থিত শিয়াপন্থী হুথি বিদ্রোহীরা। সৌদি ও হুথি মিডিয়ায় এ ঘটনায় প্রাণহানির খবর দেওয়া হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে প্রাণহানির সত্যতা নিশ্চিত করা যায়নি।

এর আগে ২০১৭ সালের নবেম্বরে দেশটিতে আগ্রাসন চালানো সৌদি আরবের ওপর ড্রোন ও মিসাইল হামলা স্থগিতের ঘোষণা দেয় হুথি বিদ্রোহীরা। একইসঙ্গে সৌদি আরবের মিত্র সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেনের সরকারি বাহিনীর ওপরও হামলা স্থগিতের ঘোষণা দেওয়া হয়েছিল। জাতিসংঘের মধ্যস্থতায় হুথিদের তরফ থেকে তখন এ ঘোষণা দেওয়া হলেও সম্প্রতি দেশটিতে শান্তি স্থাপনের প্রক্রিয়া কিভাবে বাস্তবায়ন করা হবে তা নিয়ে জটিলতা দেখা দেয়। এরমধ্যেই বৃহস্পতিবার জাতিসংঘের তত্ত্বাবধানে হওয়া চুক্তি থেকে সরে এসে সামরিক কুচকাওয়াজে হামলা চালায় হুথি বিদ্রোহীরা।

২০১৫ সালে ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করে রাজধানী দখলে নেয় ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা। সৌদি আরবে নির্বাসনে যেতে বাধ্য হন হাদি। হুথিদের ক্ষমতা দখলের পর থেকেই হাদির অনুগত সেনাবাহিনীর একাংশ তাদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। ২০১৫ সালের মার্চে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে মিত্রদের নিয়ে যুক্তরাষ্ট্রের সহায়তায় ‘অপারেশন ডিসাইসিভ স্টর্ম’ নামে সামরিক অভিযান শুরু করে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। সৌদি জোটের সামরিক অভিযান শুরুর পর এ পর্যন্ত নারী ও শিশুসহ ১০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records