সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার ওয়ানডেতে চমক দেখানোর পালা

  • টাইগারদের প্রস্তুতি শুরু কাল

স্পোর্টস রিপোর্টার ॥ টেস্ট সিরিজে চমৎকার সময় কেটেছে বাংলাদেশ ক্রিকেট দলের। দুই টেস্টের সিরিজে সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছে। এবার ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ। সেজন্য পুরো দলের আনুষ্ঠানিক অনুশীলন বুধবার শুরু হবে। মাত্র আড়াই দিনে দ্বিতীয় টেস্ট শেষ হওয়ার কারণে দু’দিন ছুটি পেয়েছেন ক্রিকেটাররা। আগামী রবিবার মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে প্রথম ওয়ানডে। তার আগে ৪ দিন সময় পাবেন ক্রিকেটাররা নিজেদের অনুশীলন করে ঝালিয়ে নেয়ার জন্য। অবশ্য, ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা অনেক আগে থেকেই ব্যক্তিগত অনুশীলন শুরু করে দিয়েছেন। পুরো দলের সঙ্গে প্রধান কোচ স্টিভ রোডসের অধীনে অনুশীলনে হবে আসল প্রস্তুতি। টেস্ট সিরিজে প্রথমবার দেশের মাটিতে নিজেদের চেয়ে উঁচু র‌্যাঙ্কিংয়ের কোন দলকে হোয়াইটওয়াশ করার পর এখন ওয়ানডে ক্রিকেটে অধিতর শক্তিশালী টাইগারদের লক্ষ্য একই সাফল্য তুলে আনার।

দেড় মাস আগে ঘরের মাটিতে জিম্বাবুইয়ের বিপক্ষে সিরিজে খেলতে পারেননি দুই অপরিহার্য ক্রিকেটার সাকিব আল হাসান ও তামিম ইকবাল। তারা উভয়ে ইনজুরির কারণে সেপ্টেম্বরে অনুষ্ঠিত এশিয়া কাপ থেকে ছিটকে পড়েছিলেন। ইতোমধ্যেই সাকিব ক্রিকেটে ফিরেছেন, টেস্ট সিরিজে দলকে শুধু নেতৃত্বই দেননি ব্যাটে-বলে অসাধারণ পারফর্মেন্স প্রদর্শন করে হয়েছেন সিরিজসেরা খেলোয়াড়। দারুণভাবে ছন্দে ফিরেছেন তিনি। তাই এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে বেশ শক্তিশালী দলই গড়তে পেরেছে বাংলাদেশ। তামিম এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওভারেই কব্জিতে মারাত্মক আঘাত পেয়েছিলেন। এরপর আর এশিয়া কাপ খেলা হয়নি তার। ইনজুরির পুনর্বাসন প্রক্রিয়া শেষে এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে ফেরার জন্য অনুশীলন শুরু করে দিয়েছিলেন। তবে নতুন করে আবার সাইড স্ট্রেইনের সমস্যায় পড়েন। তাই প্রত্যাবর্তন বিলম্বিত হয়েছে তামিমের। এখন তিনি পুরোপুরিই সেরে উঠেছেন।

সেটা নিশ্চিত হয়েছিল আগামী ৬ ডিসেম্বর ক্যারিবীয়দের বিপক্ষে একদিনের প্রস্তুতি ম্যাচের জন্য ঘোষিত বিসিবি একাদশে তার নাম দেখেই। ফর্মের তুঙ্গে থাকা ওপেনার ইমরুল কায়েস ও লিটন দাস এবং প্রত্যাবর্তনের ম্যাচে সৌম্য সরকারের সেঞ্চুরিতে এখন তামিমের সঙ্গে এ সিরিজে কে ইনিংস উদ্বোধন করবেন তা নিয়ে এক জটিল সমস্যায়ই পড়বে টিম ম্যানেজমেন্ট। হয়তো ইমরুল, লিটন ও সৌম্যের মধ্যে যেকোন এক বা দুইজনকে দর্শক হয়েই থাকতে হবে ওয়ানডে সিরিজে।

টেস্ট সিরিজে ক্যারিবীয়রা যেমনই খেলুক, ওয়ানডে দল হিসেবে তারা সম্প্রতিই ভারতের মাটিতে দারুণ খেলেছিল। সেদিক থেকে বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সিরিজই হবে বলে মনে করছেন সবাই। সবকিছু অবশ্য বোঝা যাবে বৃহস্পতিবার বিসিবি একাদশের সঙ্গে তাদের প্রস্তুতি ম্যাচে। বিকেএসপির তিন নম্বর মাঠে অনুষ্ঠিতব্য সেই প্রস্তুতি ম্যাচে মাশরাফিই নেতৃত্ব দেবেন। এছাড়া ওয়ানডে দলের ইমরুল, মোহাম্মদ মিঠুন, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, তামিম ও সৌম্য আছেন বিসিবি একাদশে। অর্থাৎ ম্যাচটি ওয়ানডে সিরিজের ড্রেস রিহার্সেল হতে চলেছে। সেখান থেকেই হয়তো প্রথম ওয়ানডের একাদশ নিশ্চিত হয়ে যাবে। সাকিবও ফিরেছেন ওয়ানডেতে। টেস্ট সিরিজের দুই ম্যাচেই পুরোপুরি ফিট না হয়ে খেলেছেন তিনি ক্যারিবীয়দের বিপক্ষে, ব্যাটে-বলে দারুণ নৈপুণ্য দেখিয়ে হয়েছেন সিরিজের সেরা খেলোয়াড়। তিনিও ফিরেছেন ওয়ানডে স্কোয়াডে। আঙ্গুলে দীর্ঘদিনের ইনজুরিটি বেড়ে গিয়েছিল এশিয়া কাপের সুপার ফোরে। শেষ দুটি ম্যাচ না খেলেই ফিরে আসার পর আঙ্গুলের মারাত্মক প্রদাহে তার ক্যারিয়ারই পড়ে গিয়েছিল হুমকির মুখে। শেষ পর্যন্ত এখন ফিরে এসেছেন তিনি ওয়ানডে দলে সহ-অধিনায়ক হিসেবেই।

দু’জনকে জায়গা দিতে টানা ব্যর্থতায় বন্দী তরুণ টপঅর্ডার নাজমুল হোসেন শান্ত বাদ পড়েছেন। এছাড়া জিম্বাবুইয়ের বিপক্ষে অভিষেক হওয়া ফজলে মাহমুদ রাব্বি দুই ম্যাচেই শুন্য রান করে আউট হওয়াতে ছিটকে পড়েছেন। সর্বশেষ ২০১২ সালে বাংলাদেশ সফরে ওয়ানডে সিরিজ খেলেছিল ক্যারিবীয়রা। সেবার দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সিরিজে ৩-২ ব্যবধানে জিতেছিল টাইগাররা। এরপর ২০১৪ সালে ক্যারিবীয় সফরে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়ে ফিরলেও এ বছর ফিরতি সফরে ২-১ ব্যবধানে জিতে এসেছে বাংলাদেশ দল। এবার ঘরের মাঠে টেস্ট সিরিজ জেতার পর উজ্জীবিত টাইগাররা কোণ্ঠাসা ক্যারিবীয়দের ওয়ানডে সিরিজেও হোয়াইটওয়াশ করার ব্যাপারে আত্মবিশ্বাসী।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৭৯৮১
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩১৭৪০
শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         পূজামণ্ডপে হামলা: যুবদল-জামায়াতের গ্রেফতার ১১         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু