শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোকেয়া পদক পাচ্ছেন রমা চৌধুরী

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বেগম রোকেয়া পদক পাচ্ছেন ‘একাত্তরের জননী’ খ্যাত বীরঙ্গনা রমা চৌধুরী। নারী শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণে অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে মরণোত্তর এ পদক প্রদান করা হচ্ছে। আগামী ৯ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে এ পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রয়াত সাহিত্যিক রমা চৌধুরীর দীর্ঘদিনের সর্বক্ষণিক সহচর ও তার বইয়ের প্রকাশক আলাউদ্দিন খোকন জানান, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে এনডিসি নাসিমা বেগম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি রমা চৌধুরীর পুত্র জহরলাল চৌধুরীর কাছে এসেছে। বেঁচে থাকতে উল্লেখযোগ্য সম্মাননা না পেলেও মরণোত্তর এই সম্মান তার নামের পাশেই থাকছে। এটাও বড় একটি পাওয়া। উল্লেখ্য, ষাটের দশকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রী অর্জনকারী রমা চৌধুরীর জীবন ছিল খুবই কষ্টের। একাত্তরের মুক্তিযুদ্ধে তিনি সম্ভ্রমসহ সর্বস্ব হারান। পাক হানাদার বাহিনীর দোসররা পুড়িয়ে দেয় তার ঘরবাড়ি। ৪ পুত্রের মধ্যে ৩ জনকেই অকালে মৃত্যুবরণ করতে হয় না খেয়ে এবং বিনা চিকিৎসায়।

জীবনের করুণ অভিজ্ঞতায় তিনি লিখে ফেলেন একাত্তরের জননী, এক হাজার একদিন যাপনের পদ্য, ভাব বৈচিত্র্যে রবীন্দ্রনাথসহ ১৮টি বই। তিন সন্তান হারানোর পর থেকে তিনি আর পায়ে পাদুকা পরিধান করতেন না। নগ্ন পায়ে হেঁটে নিজের লেখা বই ফেরি করে কেটে যায় তার জীবন।

শীর্ষ সংবাদ:
মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার         ফেনীতে সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও চারজনের মৃত্যু         রাজধানীতে ফ্লাইওভারে গাড়িচাপায় যুবক নিহত         খাগড়াছড়িতে বিভিন্ন বৌদ্ধ বিহারে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান         আজ বর্ষীয়ান রাজনীতিবিদ তোফায়েল আহমেদ’র ৭৯ তম জন্মদিন         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩৫ জনকে গ্রেফতার         চট্টগ্রামে মণ্ডপে হামলার ঘটনায় দশজনকে গ্রেফতার করেছে পুলিশ         তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি আফগান নারীদের         কক্সবাজারে আটক ইকবালকে কুমিল্লায় নেওয়া হচ্ছে         এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০         জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ         অভিনেতা শামীম ভিস্তি মারা গেছেন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ১৮৬ জন