শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৌদি আরবে অস্ত্র রফতানি নিষিদ্ধ করল ফিনল্যান্ড ও ডেনমার্ক

জনকণ্ঠ ডেস্ক ॥ সৌদি আরব ও আরব আমিরাতের কাছে নতুন করে অস্ত্র বিক্রি না করার সিদ্ধান্ত নিয়েছে ফিনল্যান্ড ও ডেনমার্ক। সাংবাদিক জামাল খাশোগি হত্যাকা- ও ইয়েমেনের গৃহযুদ্ধের কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশ দুটি। খবর ওয়াশিংটন পোস্টের।

ফিনল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার পাঠানো এক বিবৃতিতে বলা হয়, সরকার বিষয়টি আলোচনার পর সিদ্ধান্ত নিয়েছে যে, বর্তমান পরিস্থিতিতে দেশ দুটিতে অস্ত্র রফতানি অনুমোদন করার কোন ভিত্তিই নেই। মন্ত্রণালয়ের বিবৃতিতে, ইয়েমেনে চরম মানবিক সঙ্কটের বিষয়টি উল্লেখ করা হয়েছে। দেশটিতে হুথি বিদ্রোহীদের সঙ্গে তিন বছর ধরে লড়াই করছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। সেখানে নির্বিচারে হামলা চালিয়ে অনেক বেসামরিক মানুষকে হত্যা করেছে তারা। মানবাধিকার সংগঠনগুলো বলছে, ইয়েমেনের গৃহযুদ্ধে সবচেয়ে আক্রান্ত হয়েছে শিশুরা। অনেক শিশুই এখন অপুষ্টিতে ভুগছে। জাতিসংঘ ধারণা করছে, সেখানে প্রায় ১ কোটি ৪০ লাখ মানুষ দুর্ভিক্ষের হুমকিতে রয়েছে। সম্প্রতি মধ্যপ্রাচ্যে সামরিক সরঞ্জাম পাঠানো বাড়িয়েছিল ফিনল্যান্ড। তবে এই সিদ্ধান্তের মাধ্যমে তা থামানো হলো। একই দিন ডেনমার্ক সরকারের পক্ষ থেকেও মধ্যপ্রাচ্যের এই দুই দেশে অস্ত্র রফতানি নিষিদ্ধ করা হয়েছে। ড্যানিশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি হত্যাকান্ড ও ইয়েমেন যুদ্ধে দেশটির ভূমিকার কারণে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
বিশ্ববাজারে স্বর্ণের দামে বড় দরপতন, কমেছে রূপা ও প্লাটিনামের দামও         রাজশাহীতে ভারতীয় সহকারী হাই-কমিশনের ২৪ কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত         ভূমধ্যসাগরে মারা যাওয়া ৭ জনের নৌকায় ২৮৭ জনের মধ্যে ২৭৩ জনই বাংলাদেশি         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ৮৭১ জনের মৃত্যু         নীলফামারীর অরক্ষিত লেভেলক্রসিং গুলোতে দুর্ঘটনায় প্রাণহানি বাড়ছে         ভর্তুকি বাড়লেও সারের দাম বাড়বে না ॥ কৃষিমন্ত্রী         ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন ॥ মনিটরিং সেল গঠন         করোনা ভাইরাস ॥ রাশিয়ায় মৃত্যু ৭ লাখ ছাড়াল         মানিকগঞ্জে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ৩         এক বছরে ঢামেকে টিকা পেয়েছেন ৫ লাখ মানুষ         করোনার অজুহাতে যেন স্কুল শিক্ষা কার্যক্রমে ছেদ না পড়ে ॥ ইউনিসেফ         কলাপাড়ায় উপকূলীয় নদী সম্মেলন ২০২২ অনুষ্ঠিত         বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যা বেড়েছে         রাবিতে করোনার উর্ধ্বগতি, হাসপাতালে ভর্তির হার শূন্য         বিপিএল চট্রগ্রাম পর্ব ॥ টস হেরে ব্যাটিং করছে বরিশাল         রাতে একাদশে ভর্তির ফল         শৈত্যপ্রবাহ থাকবে আরও দু-তিন দিন         রাজশাহীতে আজ রাত ৮টার পর বন্ধ থাকবে দোকানপাট         রাজশাহীতে করোনা ও উপসর্গে চারজনের মৃত্যু         চীন মিয়ানমারের ‘গৃহযুদ্ধ’ নিরসনে বিশ্বকে তৎপর হওয়ার আহ্বান জানিয়েছে