সোমবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৌদি আরবে অস্ত্র রফতানি নিষিদ্ধ করল ফিনল্যান্ড ও ডেনমার্ক

জনকণ্ঠ ডেস্ক ॥ সৌদি আরব ও আরব আমিরাতের কাছে নতুন করে অস্ত্র বিক্রি না করার সিদ্ধান্ত নিয়েছে ফিনল্যান্ড ও ডেনমার্ক। সাংবাদিক জামাল খাশোগি হত্যাকা- ও ইয়েমেনের গৃহযুদ্ধের কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশ দুটি। খবর ওয়াশিংটন পোস্টের।

ফিনল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার পাঠানো এক বিবৃতিতে বলা হয়, সরকার বিষয়টি আলোচনার পর সিদ্ধান্ত নিয়েছে যে, বর্তমান পরিস্থিতিতে দেশ দুটিতে অস্ত্র রফতানি অনুমোদন করার কোন ভিত্তিই নেই। মন্ত্রণালয়ের বিবৃতিতে, ইয়েমেনে চরম মানবিক সঙ্কটের বিষয়টি উল্লেখ করা হয়েছে। দেশটিতে হুথি বিদ্রোহীদের সঙ্গে তিন বছর ধরে লড়াই করছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। সেখানে নির্বিচারে হামলা চালিয়ে অনেক বেসামরিক মানুষকে হত্যা করেছে তারা। মানবাধিকার সংগঠনগুলো বলছে, ইয়েমেনের গৃহযুদ্ধে সবচেয়ে আক্রান্ত হয়েছে শিশুরা। অনেক শিশুই এখন অপুষ্টিতে ভুগছে। জাতিসংঘ ধারণা করছে, সেখানে প্রায় ১ কোটি ৪০ লাখ মানুষ দুর্ভিক্ষের হুমকিতে রয়েছে। সম্প্রতি মধ্যপ্রাচ্যে সামরিক সরঞ্জাম পাঠানো বাড়িয়েছিল ফিনল্যান্ড। তবে এই সিদ্ধান্তের মাধ্যমে তা থামানো হলো। একই দিন ডেনমার্ক সরকারের পক্ষ থেকেও মধ্যপ্রাচ্যের এই দুই দেশে অস্ত্র রফতানি নিষিদ্ধ করা হয়েছে। ড্যানিশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি হত্যাকান্ড ও ইয়েমেন যুদ্ধে দেশটির ভূমিকার কারণে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে