বৃহস্পতিবার ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মালয়েশিয়ার উন্নয়ন মডেল নকল করতে চায় পাকিস্তান ॥ ইমরান খান

মালয়েশিয়ার উন্নয়ন মডেল নকল করতে চায় পাকিস্তান ॥  ইমরান খান

অনলাইন ডেস্ক ॥ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, তার দেশ মালয়েশিয়ার উন্নয়নের মডেল হবহু নকল করতে চায়। মালয়েশিয়ার সমৃদ্ধি ও উন্নয়নের বিষয়ে দেশটির নেতাদের কাছ থেকে শিখতেও চায় ইসলামাবাদ।

দুদিনের সফরে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মাদের সঙ্গে সম্প্রতি এক যৌথ সংবাদ সম্মেলনে ইমরান খান এসব কথা বলেন। এসময় তিনি পাকিস্তানের জাতীয় দিবসে ইসলামাবাদ সফর করার জন্য মাহাথির মুহাম্মাদকে দাওয়াত দেন। ২৩ মার্চ পাকিস্তানে জাতীয় দিবস উদযাপন করা হয়।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইমরান খানের দাওয়াত গ্রহণ করেন এবং তিনি মার্চে পাকিস্তান সফর করবেন বলে জানান। এছাড়া, দ্বিপক্ষীয় সংলাপ প্রক্রিয়া অব্যাহত রাখবেন বলেও মাহাথির মুহাম্মাদ নিজের সম্মতির কথা জানান।

ইমরান খান বলেন, সুশাসনের জন্য মালয়েশিয়ার মডেলকে তিনি হবহু নকল করতে চান। মাহাথির মুহাম্মাদের প্রশংসা করে পাক প্রধানমন্ত্রী আরো বলেন, তিনি মালয়েশিয়াকে সম্পূর্ণভাবে বদলে দিয়েছেন এবং মাথাপিছু আয় ও জিডিপি বাড়িয়েছেন। ইমরান খান বলেন, “বাণিজ্য ও ভবিষ্যত সহযোগিতার পাশাপাশি আমরা পর্যটন খাতে মালয়েশিয়ার সহযোগিতা চাই।” তিনি জানান, পাকিস্তানে বহু সংখ্যক পর্যটনকেন্দ্র রয়েছে কিন্তু কোনো রিসোর্ট নেই।

ইমরান খান আরো বলেন, তার নেতৃত্বে গঠিত নতুন সরকার দেশকে এমন অবস্থায় পেয়েছে যেখানে নজিরবিহীন ঋণ রয়েছে। তার সরকার দেশের দুর্নীতি দূর করার ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় বসেছে এবং এই পরিস্থিতি মোকাবেলার জন্য মালয়েশিয়ার মডেল থেকে শিখতে চায়।

এর আগে, মঙ্গলবার রাতে ইমরান খান একটি প্রতিনিধিদল নিয়ে কুয়ালালামপুর পৌঁছান। তার সঙ্গে রয়েছেন পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী, অর্থমন্ত্রী আসাদ উমর এবং বাণিজ্য উপদেষ্টা আবদুর রাজাক দাউদ। মাহাথির মুহাম্মাদ চলতি বছর দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পর ইমরান খান প্রথম কোনো সরকার-প্রধান যিনি মালয়েশিয়ার সফর করছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি