বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খাগড়াছড়ির মৈত্রী বৌদ্ধ বিহারে দান উৎসব পালিত

খাগড়াছড়ির মৈত্রী বৌদ্ধ বিহারে দান উৎসব পালিত

পার্বত্যাঞ্চল প্রতিনিধি, খাগড়াছড়ি ॥ খাগড়াছড়ি জেলা সদরের মৈত্রী বৌদ্ধ বিহারে আজ রবিবার বিপুল উৎসাহ উদ্দীপনা ও উৎসব মুখর পরিবেশে ২৭ তম দানোত্তম কঠিন চীবর দান উৎসব পালিত হয়েছে।

এ উৎসব উপলক্ষে বিহার প্রাঙ্গনে দিনব্যাপী ধর্মদেশনা, সংঘদান, বুদ্ধ মূর্ত্তিদান, পঞ্চশীল গ্রহন, ধর্মীয় বন্দনা সংগীত এবং চীবর দান অনুষ্ঠিত হয়। বিপুল সংখ্যক বৌদ্ধ সম্প্রদায়ের নর-নারীরা এই সব ধর্মীয় আনুষ্ঠানিকতায় অংশ নেন। অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি রিজিয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক, এনএসডব্লিউসি, পিএসসি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিজিএফআই এর অধিনায়ক কর্ণেল মাহবুবুর রহমান ছিদ্দিকী, খাগড়াছড়ি’র সুপার মোহাঃ আহমার উজ্জামান, আলম,খাগড়াছড়ি সদর জোনের উপ অধিনায়ক মেজর মাকসুদ আলম ও খাগড়াছড়ি রিজিয়নের রিজিয়ন জি এসও -২ ইন ।

বিকেলে পার্বত্য ভিক্ষু সংঘের সভাপতি ও মিলনপুর বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ধর্মীয় গুরু শ্রীমৎ শৈতান্দ মহাস্থবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত ধর্ম সভায় প্রধান ধর্ম দেশক হিসেবে দেশনা প্রদান করেন বাংলাদেশ সংঘরাজ ভিক্ষূ মহামন্ডলের পরীক্ষক ও চট্টগ্রামের রাউজান মধ্যম বিনাজুরী মিলনারাম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ প্রিয়শীল ভদন্ত বিনয়পাল মহাস্থবির । অনুষ্টানে শুভেচ্ছ বক্তব্য রাখেন মৈত্রী বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ জ্ঞানোলোক ভিক্ষু, এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিহার পরিচালনা কমিটির সাধারন সম্পাদক সাংবাদিক জীতেন বড়–য়া, বিহারের সভাপতি কল্যাণ মিত্র বড়ুয়া।

ধর্মীয় এ আলোচনা সভায় প্রধান অতিথিরি ভাষনে খাগড়াছড়ি রিজিয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক, এনএসডব্লিউসি, পিএসসি, বলেন বুদ্ধের অহিংসনীতি অনুসরণ ও প্রতিপালনের মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম এলাকায় সামাজিক শান্তি ও সাম্প্র্রদায়িক সম্প্রীতির বন্ধন সুদৃঢ় হবে। তিনি বলেন, মহামতি ভগবান বুদ্ধের নীতি অনুযায়ী হিংসা বিদ্বেষ ভুলে মানুষে মানুষে ভ্রাতৃত্ববোধ, মমত্ববোধ ও মৈত্রী ভাব সৃষ্টি সম্ভব হলে পার্বত্য চট্টগ্রামকে স্থায়ী শান্তির আবাসভূমিতে পরিনত করা যাবে ।শেষে প্রধান অতিথি ভিক্ষু সংঘ কে ফল ও চীবর দান করেন ।এ সময় তিনি মৈত্রী বৌদ্ধ বিহারের উন্নয়নের জন্য নগদ ১০ হাজার টাকা আর্থিক অনুদান প্রদান করেন ।

এ ছাড়া সন্ধ্যায় অনুষ্টিত হয় প্রদীপ পূজা,ফপনুস বাতি উড়ানো ও সাস্কৃতিক অনুষ্টান। সাংস্কৃতিক অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি’র সুপার মোহাঃ আহমার উজ্জামান।

শীর্ষ সংবাদ:
গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         অপহৃত মিশনারিদের ছাড়তে জনপ্রতি ১০ লাখ ডলার মুক্তিপণ দাবি         ক্রিপ্টো প্রশ্নে ফেসবুককে বিশ্বাস করেন না মার্কিন সিনেটররা         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         জেলে ধর্মগ্রন্থ পড়ছেন আরিয়ান         আশুগঞ্জে গাড়ি চাপায় ২ চাতাল শ্রমিক নিহত, আহত ৩ জন         ভারী বর্ষণের পূর্বাভাস         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         ইয়েমেন যুদ্ধে ১০ হাজার শিশু হতাহত ॥ ইউনিসেফ         ববিতে ক্লাশ শুরু হবে বৃহস্পতিবার         বরিশালে ৯৯.৩ মিলিমিটার বৃষ্টি রের্কড         নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন থেকে ছুড়া হয়েছে ॥ উত্তর কোরিয়া