মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জায়গা সঙ্কটে বাথরুমের সামনে রোগী ও স্বজনরা

  • যশোর হাসপাতালের মহিলা ওয়ার্ড

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ বুকে ও পেটে ব্যথা নিয়ে শনিবার রাতে আয়শা বেগম (৪০) আসেন যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে। জরুরী বিভাগ থেকে তাকে ভর্তি করা হয় মেডিসিন ওয়ার্ডে। হাসপাতালের বয়রা তাকে টলিতে করে নিয়ে যান হাসপাতালের প্রশাসনিক ভবনের সামনে (আবাসিক মেডিক্যাল অফিসারের বাস ভবনে) মহিলা মেডিসিন ওয়ার্ডে। সেখানে নিয়ে কোন রুমে জায়গা না থাকায় তার স্থান হয় ওই ভবনের পিছন দিকে বাথরুমের সামনে। আয়শা বেগম (৪০) বাঘারপাড়া উপজেলার দরাজহাট গ্রামের মনিরুল ইসলামের স্ত্রী। কোন উপায় না পেয়ে রাতে গন্ধযুক্ত স্থানে থাকা না গেলেও বাধ্য হয়ে থাকতে হচ্ছে বললেন স্বজন রাশিদা। শুধু তিনি না তার মতো জহুরন নেছা (৬০), ভানু বিবি (৬০), জেসমিনসহ (২৫) প্রায় ১২-১৩ জন রোগীর অভিযোগ শুধু বাথরুমের সামনে না ওই ভবনের রান্না ঘরে, বেলকনিসহ ছোট ছোট সাতটি কক্ষে ঠাসাঠাসি করে চিকিৎসা নিতে হচ্ছে প্রায় ৮৫ জন নারীর।

তবে কর্তব্যরত সেবিকারা জানিয়েছে, কর্তৃপক্ষ বিষয়টি জানালেও সমাধানের কোন উপায় বের করতে পারছেন না। হাসপাতালের প্রশাসনিক সূত্রে জানা গেছে, ২০০৩ সালে হাসপাতালটি ২৫০ শয্যা উন্নীত হলে বর্তমান করনারি কেয়ার ইউনিটের পেছনে পুরাতন ভবনের দ্বিতীয় তলা ১৪টি বেড নিয়ে মহিলা মেডিসিন ওয়ার্ডের কার্যক্রম পরিচালিত হতো। এ বাদেও অতিরিক্ত রোগী হলে তাদের বেডের নিচে ফাঁকা স্থানে রেখে ব্যবস্থাপত্র দেয়া হতো। কিন্তু গত ২০১৭ সালের আগস্টে ওই ভবনটি ব্যবহারের অযোগ্য বলে পরিত্যক্ত ঘোষণা করেন। তখন থেকে হাসপাতাল কর্তৃপক্ষ মেডিসিন মহিলা রোগীদের চিকিৎসার জন্য আবাসিক মেডিক্যাল অফিসারের বাসভবন খুলে দেন। সেখানে অতি কষ্টে ছোট ছোট সাতটি কক্ষে ঠাসাঠাসি করে চিকিৎসা নিচ্ছে। এ বিষয়ে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আবুল কালাম আজাদ বলেন, রোগীদের কথা বিবেচনা করে একাধিকবার গণপূর্ত বিভাগে বর্তমান প্রশাসনিক ভবনের ওপরে ভবন নির্মাণের জন্য আবেদন করা হয়েছে। সর্বশেষ চলতি বছরের মার্চে আবেদন করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১         জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ         ‘শিগগিরই পূজামণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ’         দেশের সম্প্রীতি বিনষ্টে পরিকল্পনা হয়েছে লন্ডনে বসে ॥ তথ্যমন্ত্রী         সমিতির নামে ‘কর্ণফুলী মাল্টিপারপাসের প্রতারণা, টার্গেট নিম্নবিত্তরা         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         ইতালির উপকূল থেকে ৩৩৯ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা ॥ তিন আসামি ২ দিনের রিমান্ডে         ঢাবি থেকে নবজাতকের মরদেহ উদ্ধার         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি         স্বনামে চাল বিপণনের উদ্যোগ নিয়েছে নীলফামারীর মিলাররা         পুলিশের লাঠিচার্জ ॥ বিএনপির সম্প্রীতি মিছিল পণ্ড         খুলনায় স্বামী, স্ত্রী ও মেয়েকে হত্যা করে লাশ পুকুরে ফেলে দিয়েছে দুর্বৃত্তরা         সাকিব ছাড়াও টি-টোয়েন্টি বিশ্বকাপে আসর মাতাবেন যেসব ক্রিকেটার