রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবারই প্রথম সাহিত্যে নোবেল পুরস্কার থাকছে না !

এবারই প্রথম সাহিত্যে  নোবেল পুরস্কার থাকছে না !

অনলাইন ডেস্ক ॥ চলতি বছরের ১ অক্টোবর চিকিৎসাবিদ্যা বা মেডিসিনে পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে নোবেল পুরস্কারের সিজন শুরু হবে। কিন্তু ১৯৪৯ সালে সাহিত্যে নোবেল পুরস্কার চালু হওয়ার পর এই প্রথম এ বছর এই ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হবে না। খবর ভয়েস অব আমেরিকার।

সাহিত্যে নোবেল পুরস্কার দিয়ে থাকে সুইডিশ অ্যাকাডেমি। কিন্তু সংস্থাটির ভেতর যৌন কেলেঙ্কারি ও আর্থিক অনিয়মের অভিযোগ উঠার পর গেল মে মাসে তারা জানায়, এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে না।

সুইডিশ অ্যাকাডেমি জানিয়েছে, এর পরিবর্তে আগামী বছর ২০১৮ ও ২০১৯ সালের জন্য দুজন সাহিত্যে নোবেল জয়ীর নাম ঘোষণা করা হবে।

অ্যাকাডেমির স্থায়ী সচিব অ্যান্ডার্স ওলসন বলেন, সাহিত্যে পরবর্তী নোবেল জয়ীকে বাছাই করার আগে আমাদের মানুষের আস্থা অর্জনের জন্য সময় প্রয়োজন।

সাহিত্য জগতের বেশিরভাগই সুইডিশ অ্যাকাডেমির এই সিদ্ধান্তের সঙ্গে একমত প্রকাশ করেছে।

এদিকে সুইডেনের কালচারাল সোসাইটি চলতি বছর সাহিত্যে নোবেল পুরস্কারের বিকল্প একটি অ্যাওয়ার্ড দেয়ার ঘোষণা দিয়েছে। তারা তাদের তথাকথিত ‘নিউ অ্যাকাডেমি প্রাইজ’-র জন্য চারজন সম্ভাব্য বিজয়ী নামও প্রকাশ করেছে। আগামী ১২ অক্টোবর বিজয়ীর নাম প্রকাশ করা হবে বলে জানিয়েছে তারা।

কেন এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার দেয়া হচ্ছে না?

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার না দেয়ার মূলে রয়েছেন সুইডিশ অ্যাকাডেমির ফটোগ্রাফার জ্য-ক্লড আর্নল্ট। তিনি সুইডিশ অ্যাকাডেমির সদস্য ও লেখিকা ক্যাটরিনা ফ্রসটেনসনের স্বামী।

এই আর্নল্টের বিরুদ্ধে অন্তত ১৮ জন নারী ধর্ষণ বা যৌন নির্যাতনের অভিযোগ এনেছেন। এরমধ্যে কিছু ঘটনা সুইডিশ অ্যাকাডেমির মালিকানাধীন স্থাপনা ও সম্পত্তির ভেতর ঘটেছে।

আর্নল্ট ও ফ্রসটেনসন স্টকহোমে একটি সংস্থা চালিয়ে থাকেন। আর সেটির অর্থায়ন করেছে সুইডিশ অ্যাকাডেমি।

গেল সপ্তাহে স্টকহোমের একটি আদালতে আর্নল্টের ধর্ষণ মামলা শেষ হয়েছে। এখন আদালতের রায়ের অপেক্ষা। যদিও আর্নল্ট তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন।

এছাড়া সাহিত্যে নোবেল জয়ীর নাম ফাঁস করে দেয়ারও অভিযোগ রয়েছে আর্নল্টের বিরুদ্ধে। তবে ওই কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর ফ্রসটেনসন ও আর্নল্টের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয় সুইডিশ অ্যাকাডেমির সদস্যরা। এর ফলে অ্যাকাডেমির সদস্যদের মধ্যে মতানৈক্য দেখা দেয়। এমনকি অ্যাকাডেমির সদস্যরা একে অপরকে অপমানও করেন।

এদিকে ফ্রসটেনসনকে তার পদ থেকে অপসারণ করা হবে না অ্যাকাডেমির এমন সিদ্ধান্তে সংস্থাটির ১৮ সদস্যদের মধ্যে তিনজন পদত্যাগ করেন। অ্যাকাডেমির স্থায়ী সচিবও প্রতিবাদ জানিয়ে পদত্যাগ করেন। পরে ফ্রসটেনসন নিজেও অ্যাকাডেমি ছেড়ে যান।

অন্যদিকে ওই কেলেঙ্কারির পর সুইডিশ সোসাইটির ১০০ জন গুরুত্বপূর্ণ কালচারাল সদস্য নিউ অ্যাকাডেমি প্রাইজ নামে একটি অ্যাওয়ার্ড চালু করে। তবে এখানে কোনও প্রার্থীর মনোনয়ন প্রক্রিয়া সুইডিশ অ্যাকাডেমির মতো গোপন নয়, বরং উন্মুক্ত।

উল্লেখ্য, রসায়ন, পদার্থ, চিকিৎসা, সাহিত্য, অর্থনীতি ও শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হয়ে থাকে। ১৯৪৯ সালে প্রথমবার সাহিত্যে নোবেল পুরস্কার দেয়া হয়। গেল বছর সাহিত্যে নোবেল পুরস্কার পান জাপানি বংশোদ্ভূত ব্রিটিশ সাহিত্যিক কাজুও ইশিগুরো।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records