বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজধানীতে জাল টাকা প্রস্তুতের সরঞ্জামসহ গ্রেফতার ৬

রাজধানীতে জাল টাকা প্রস্তুতের সরঞ্জামসহ গ্রেফতার ৬

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীতে আবারও জালনোট তৈরির কারখানার সন্ধান পেয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। কারখানা থেকে অর্ধকোটি টাকার জালনোট ও অন্তত সাত কোটি টাকার জালনোট প্রস্তুতের সরঞ্জাম উদ্ধার হয়েছে। কারখানা স্থাপনসহ জালনোট প্রস্তুতকারী চক্রের ৬ সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

শুক্রবার রাতে ঢাকার তুরাগ থানাধীন বাউনিয়া এলাকার একটি বাড়ির ছয়তলা থেকে জালনোট প্রস্তুতে কারখানাটি আবিস্কৃত হয়। কারখানা থেকে জব্দ হয় জালটাকা বিক্রির আসল প্রায় ৩০ হাজার টাকা, ৫১ লাখ জালটাকা, একটি ল্যাপটপ, দুটি কালার প্রিন্টার ও জালটাকা তৈরির সরঞ্জাম।

গ্রেফতার করা হয় আবুল হোসেন ওরফে ইমন (৩৫), শেখ সুমন (৩২), ছগির হোসেন ওরফে শাহীন (৪২), ইকবাল হোসেন (৩২), স্বপ্না (১৯) ও তৌকীর আহম্মেদ ওরফে সুজনকে (৩০)।

ডিবির উত্তর বিভাগের সহকারী কমিশনার (এসি) সুমন কান্তি চৌধুরী জানান, বাড়িটির ছয়তলার বাসিন্দা আবুল হোসেন ওরফে ইমনের ভাড়া বাসায় কারখানাটি স্থাপন করেছিল গ্রেফতারকৃতরা। ইমন রাজধানীসহ পার্শ্ববর্তী এলাকার জালনোট প্রস্তুত ও ক্রয়-বিক্রয় চক্রের অন্যতম হোতা। সেই দেশের সর্বোচ্চ জালনোট প্রস্তুতকারী। ২০১৩ সালে ইমন পৃথকভাবে নিজেই জালনোট তৈরির কারখানা স্থাপন করে জালটাকা ছাপিয়ে বাজারজাত করে আসছিল। সে প্রতিমাসে প্রায় এককোটি টাকার জালনোট তৈরি করে। পরে তা সারাদেশে ছড়িয়ে দিচ্ছিল।

এই ডিবি কর্মকর্তা বলছেন, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আর্থিক লেনদেন বৃদ্ধি পাওয়ার সম্ভাবনাকে কেন্দ্র করে সে জালনোট তৈরি করছিল। সে চার থেকে পাঁচ কোটি টাকার জালনোট বাজারে ছাড়ার পরিকল্পনা করছিল।

তিনি জানান, প্রতি লাখ জালটাকা তৈরিতে খরচ হয় প্রায় ১০ হাজার টাকা। এসব জালটাকা সে প্রতিলাখ পাইকারী হারে ১৪/১৫ হাজার টাকায় বিক্রি করতো। এরা আবার প্রতি লাখ জালটাকা ২০/২৫ লাখ টাকায় বিক্রি করতো। প্রান্তিক পর্যায়ে জালনোটগুলো প্রতি লাখ ৪০ থেকে ৫০ হাজার টাকায় বিক্রি করতো। মাঠ পর্যায়ে এসব জালটাকা দিয়ে বিভিন্ন জিনিসপত্র কিনতো। পরবর্তীতে ওইসব জিনিসপত্র বিক্রি করে আসল টাকা গচ্ছিত করতো।

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records