মঙ্গলবার ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আরও ২৫ বেসরকারী হাইস্কুল সরকারী হলো

স্টাফ রিপোর্টার ॥ সরকারের ওয়াদা অনুসারে সরকারী হলো আরও ২৫টি বেসরকারী মাধ্যমিক বিদ্যালয়। বৃহস্পতিবার বিদ্যালয়গুলোকে সরকারীকরণের আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। আদেশে বলা হয়েছে, সরকারী হওয়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কর্মরত শিক্ষকরা অন্যত্র বদলি হতে পারবেন না।

সরকারী স্কুল ও কলেজবিহীন উপজেলায় একটি করে স্কুল ও কলেজ জাতীয়করণের ঘোষণা ২০১০ সালে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার ভিত্তিতে বিভিন্ন সময়ে ১৩০টি মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করণে সম্মতি দেন প্রধানমন্ত্রী। জাতীয়করণের লক্ষ্যে এসব প্রতিষ্ঠানে নিয়োগ কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। পরে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) কর্মকর্তারা সরেজমিনে স্কুলগুলোর তথ্য সংগ্রহ করে প্রতিবেদন আকারে শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেন। এসব বিদ্যালয় জাতীয়করণ করতে দুটি তালিকায় শিক্ষা মন্ত্রণালয় থেকে চূড়ান্ত অনুমোদনের জন্য যাবতীয় কাগজপত্র প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। পর্যায়ক্রমে এসব বিদ্যালয় জাতীয়করণ করে শিক্ষা মন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে।

দেশে পুরনো মোট সরকারী মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা ছিল ৩৩৩টি। পরে বিভিন্ন সময়ে ১২টি মডেল বিদ্যালয়সহ ১৭৫টি মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়। বর্তমানে নূতন করে আরও ২৫টি বিদ্যালয় জাতীয়করণ করায় দেশে মোট সরকারী বিদ্যালয়ের সংখ্যা দাঁড়ালো সাড়ে ৫শ’। গেল সপ্তাহে সরকারী করা হয়েছিল ৪৩টি বিদ্যালয়।

বৃহস্পতিবারের আদেশে সরকারী হওয়া বিদ্যালয়গুলো হচ্ছে, মৌলভীবাজারের জুড়ী মডেল উচ্চ বিদ্যালয়, নোয়াখালীর কবিরহাট মডেল উচ্চ বিদ্যালয়, চট্টগ্রামের পোমরা বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়, দিনাজপুরের বিরল পাইলট মডেল উচ্চ বিদ্যালয় এবং পটুয়াখালীর দশমিনা মডেল মাধ্যমিক বিদ্যালয়, বরগুনার তালতলী মডেল মাধ্যমিক বিদ্যালয়, ফরিদপুরের আলফাডাঙ্গা আরিফুজ্জামান (মডেল) পাইলট উচ্চ বিদ্যালয়, ঝালকাঠির নলছিটি মার্চেন্টস মডেল মাধ্যমিক বিদ্যালয়, নরসিংদীর বেলাব পাইলট মর্ডান মডেল হাইস্কুল, নরসিংদীর চরসিন্দুর বহুমুখী উচ্চ বিদ্যালয়, চট্টগ্রামের গাছবাড়ীয়া নিত্যানন্দ গৌরচন্দ্র মডেল উচ্চ বিদ্যালয় এবং ফেনীর পরশুরাম মডেল পাইলট হাইস্কুল।

এছাড়া সরকারী করা হয়েছে শেরপুরের তারাগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়, নোয়াখালীর সোনাইমুড়ি মডেল উচ্চ বিদ্যালয়, রংপুরের মিঠাপুকুর মডেল উচ্চ বিদ্যালয়, সুনামগঞ্জের দোয়ারাবাজার মডেল উচ্চ বিদ্যালয়, ঢাকার ধামরাই হার্ডিঞ্জ উচ্চ বিদ্যালয় ও কলেজ, ঢাকার জয়পাড়া পাইলট উচ্চ বিদ্যালয় এবং ঢাকার নবাবগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়, গাজীপুরের কাপাসিয়া পাইলট উচ্চ বিদ্যালয়, নারায়ণগঞ্জের আড়াইহাজার পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, টাঙ্গাইলের যদুনাথ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, মুন্সীগঞ্জের সোনারং পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর এম এম পাইলট মডেল উচ্চ বিদ্যালয় এবং কুমিল্লার নাঙ্গলকোট এ আর মডেল উচ্চ বিদ্যালয়।

এর আগে ২৪ সেপ্টেম্বর ৪৩টি, ১৬ সেপ্টেম্বর ১টি, গত ১৪ মে ৪৪টি, ২৮ আগস্ট ১২টি, ৭ মে ১২টি, ২১ মে ২৪টি, গত ১১ এপ্রিল ২১টি বেসরকারী মাধ্যমিক বিদ্যালয় সরকারী করা হয়েছে।

কারিগরি শিক্ষার্থীদের উদ্ভাবিত প্রকল্পে বিনিয়োগ করুন- শিক্ষামন্ত্রী ॥ দেশের অর্থনৈতিক অগ্রগতিতে নিজেদের সম্পৃক্ত করার অংশ হিসেবে দেশের শিল্পপতি, বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের কারিগরি শিক্ষার্থীদের উদ্ভাবিত বিভিন্ন প্রকল্পে বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বৃহস্পতিবার রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে ‘স্কিলস কম্পিটিশন-২০১৮’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃৃতায় একথা বলেন।

শীর্ষ সংবাদ:
জুলাইয়েও দেশে রেমিটেন্স এসেছে ২২ হাজার কোটি টাকা         সঞ্চয়পত্রে বিনিয়োগ কমেছে ৭১ শতাংশ         বাউফলে পুকুরে ডুবে তিন বোনের মর্মান্তিক মৃত্যু         বনানীর সামরিক কবরস্থানে চিরনিদ্রায় শায়িত মেজর(অব.) সিনহা         বিশেষ মর্যাদা বাতিলের বর্ষপূর্তিতে কাশ্মীরে কারফিউ জারি         পদত্যাগ করলেন লেবাননের পররাষ্ট্রমন্ত্রী         মিশরে মিনিবাস দুর্ঘটনায় নিহত ৮         এবার সীমান্তে হেলিপ্যাড তৈরী করছে নেপাল         এবার করোনা ভাইরাস ছড়িয়ে পড়ল নরওয়ের প্রমোদ তরীতে         পাটুরিয়া ঘাটে ঈদফেরত যাত্রী-যানবাহনের চাপ বাড়ছে         ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে জীবন-জীবিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু         মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু        
//--BID Records