রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কিশোরগঞ্জে একতা নাট্যগোষ্ঠীর পাঁচ দিন ব্যাপী উৎসবের সমাপনী

কিশোরগঞ্জে একতা নাট্যগোষ্ঠীর পাঁচ দিন ব্যাপী উৎসবের সমাপনী

মাজহার মান্না, কিশোরগঞ্জ ॥ ‘আঁধার গায়ে গায়ে পরশ তব, সারা রাত ফোটাক তারা নব নব’-এ স্লোগানে কিশোরগঞ্জে একতা নাট্যগোষ্ঠীর ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পাঁচ দিনব্যাপী নাট্য উৎসব গতকাল শেষ হয়েছে। গত ২২ সেপ্টেম্বর সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমিতে উৎসবের উদ্বোধন করেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক নাট্যজন কামাল বায়েজীদ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ সারওয়ার মুর্শেদ চৌধুরী। একতা নাট্যগোষ্ঠীর সভাপতি হাসিনা আক্তারের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপ-সচিব ও এডিসি (সার্বিক) তরফদার মোঃ আক্তার জামীল, জেলার পিপি শাহ আজিজুল হক, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান কামরুন নাহার লুনা, সংগঠনের সাধারণ সম্পাদক পল্লব কর প্রমুখ। এ বছর উৎসবের উদ্বোধনী দিনে নাট্যজন স্বর্গীয় ‘রজিত কুমার নাট্য পদক-২০১৮’ পেয়েছেন নাট্যতীর্থের প্রধান নাট্য নির্দেশক ও অভিনেতা তপন হাফিজ। উৎসবে মঞ্চায়ন নাটকগুলো হলো-নাট্যতীর্থের ‘দ্বীপ’, নাট্যধারার ‘চার্লি’ এবং মানস করের নির্দেশনায় ও একতা নাট্যগোষ্ঠীর পরিবেশনায় ‘আরেকটি যুদ্ধ চাই’, ‘দেওয়ান ভাবনা’ ও ‘মহুয়া সুন্দরী’। মঞ্চায়িত ‘দ্বীপ’ নাটকের মূল উপজীব্য হলো-দরিদ্রতার কারণে একজন সাংবাদিক নীতি নৈতিকতা ভুলে বিপথে চলে যাওয়া এবং বিবেকের তাড়নায় একসময় ফিরে আসা। ‘আরেকটি যুদ্ধ চাই’ নাটকে একাত্তরের যুদ্ধ শেষ হলেও প্রকৃত স্বাধীনতার স্বাদ না পাওয়ার বিষয়টি তুলে ধরে সামাজিক-সাংস্কৃতিক ও অর্থনীতি উন্নতির জন্য আরেকটি যুদ্ধ চাই বলা হয়েছে। ‘চার্লি’ নাটকে শুধু হাসানো নয়, এখানে রবীন্দ্রনাথ, সক্রেটিস ও লালন দর্শনের সঙ্গে চার্লি তার জীবনের অর্থ খুঁজে পাওয়ার বিষয়টি উঠে এসেছে। ‘দেওয়ান ভাবনা’ ময়মনসিংহ গীতিকার একটি পালা। এটির অন্য নাম হলো সোনাই মাধব।

এখানে সোনাই মাধবের প্রেমে দেওয়ান ভাবনায় বাধা হয়ে দাঁড়ায়। এ জন্য তিনি বিষপানে আত্মহত্যা করেন। ‘মহুয়া সুন্দরী’ নাটকে মহুয়া নদের চাঁদের প্রেমকাহিনী নিয়ে পটভূমিটি তৈরি হয়েছে। জেলার বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতারা ছাড়াও নানা শ্রেণী পেশার বিপুলসংখ্যক দর্শক সন্ধ্যা হতে গভীর রাত অবধি দর্শনীর বিনিময়ে নাটকগুলো উপভোগ করেন।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের বিপুল অর্থ লোপাটকারী সেই তোফায়েল আহমদ গ্রেফতার ॥ জামিন নামঞ্জুর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না         প্লাস্টিক ম্যানেজমেন্ট প্ল্যান চূড়ান্ত         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         আগামী ২১ অক্টোবর থেকে সাত কলেজের ক্লাস শুরু         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         এবার হচ্ছে না লালন মেলা         বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন ২৫০ পর্যটক         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা