সোমবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কিশোরগঞ্জে একতা নাট্যগোষ্ঠীর পাঁচ দিন ব্যাপী উৎসবের সমাপনী

কিশোরগঞ্জে একতা নাট্যগোষ্ঠীর পাঁচ দিন ব্যাপী উৎসবের সমাপনী

মাজহার মান্না, কিশোরগঞ্জ ॥ ‘আঁধার গায়ে গায়ে পরশ তব, সারা রাত ফোটাক তারা নব নব’-এ স্লোগানে কিশোরগঞ্জে একতা নাট্যগোষ্ঠীর ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পাঁচ দিনব্যাপী নাট্য উৎসব গতকাল শেষ হয়েছে। গত ২২ সেপ্টেম্বর সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমিতে উৎসবের উদ্বোধন করেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক নাট্যজন কামাল বায়েজীদ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ সারওয়ার মুর্শেদ চৌধুরী। একতা নাট্যগোষ্ঠীর সভাপতি হাসিনা আক্তারের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপ-সচিব ও এডিসি (সার্বিক) তরফদার মোঃ আক্তার জামীল, জেলার পিপি শাহ আজিজুল হক, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান কামরুন নাহার লুনা, সংগঠনের সাধারণ সম্পাদক পল্লব কর প্রমুখ। এ বছর উৎসবের উদ্বোধনী দিনে নাট্যজন স্বর্গীয় ‘রজিত কুমার নাট্য পদক-২০১৮’ পেয়েছেন নাট্যতীর্থের প্রধান নাট্য নির্দেশক ও অভিনেতা তপন হাফিজ। উৎসবে মঞ্চায়ন নাটকগুলো হলো-নাট্যতীর্থের ‘দ্বীপ’, নাট্যধারার ‘চার্লি’ এবং মানস করের নির্দেশনায় ও একতা নাট্যগোষ্ঠীর পরিবেশনায় ‘আরেকটি যুদ্ধ চাই’, ‘দেওয়ান ভাবনা’ ও ‘মহুয়া সুন্দরী’। মঞ্চায়িত ‘দ্বীপ’ নাটকের মূল উপজীব্য হলো-দরিদ্রতার কারণে একজন সাংবাদিক নীতি নৈতিকতা ভুলে বিপথে চলে যাওয়া এবং বিবেকের তাড়নায় একসময় ফিরে আসা। ‘আরেকটি যুদ্ধ চাই’ নাটকে একাত্তরের যুদ্ধ শেষ হলেও প্রকৃত স্বাধীনতার স্বাদ না পাওয়ার বিষয়টি তুলে ধরে সামাজিক-সাংস্কৃতিক ও অর্থনীতি উন্নতির জন্য আরেকটি যুদ্ধ চাই বলা হয়েছে। ‘চার্লি’ নাটকে শুধু হাসানো নয়, এখানে রবীন্দ্রনাথ, সক্রেটিস ও লালন দর্শনের সঙ্গে চার্লি তার জীবনের অর্থ খুঁজে পাওয়ার বিষয়টি উঠে এসেছে। ‘দেওয়ান ভাবনা’ ময়মনসিংহ গীতিকার একটি পালা। এটির অন্য নাম হলো সোনাই মাধব।

এখানে সোনাই মাধবের প্রেমে দেওয়ান ভাবনায় বাধা হয়ে দাঁড়ায়। এ জন্য তিনি বিষপানে আত্মহত্যা করেন। ‘মহুয়া সুন্দরী’ নাটকে মহুয়া নদের চাঁদের প্রেমকাহিনী নিয়ে পটভূমিটি তৈরি হয়েছে। জেলার বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতারা ছাড়াও নানা শ্রেণী পেশার বিপুলসংখ্যক দর্শক সন্ধ্যা হতে গভীর রাত অবধি দর্শনীর বিনিময়ে নাটকগুলো উপভোগ করেন।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর