শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রফতানি খাতের পরিসর বাড়াতে ১০ খাতকে প্রতিষ্ঠিত করতে হবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের রফতানি পণ্য প্রায় ১৩শ’। কিন্তু এত সংখ্যক পণ্য থাকলেও মূলত নির্ভরশীলতা সেই তৈরি পোশাক খাতেই। অর্থনীতিবিদ এবং ব্যবসায়ীরা বলছেন, রফতানি খাতের পরিসর বাড়াতে হলে অন্তত আরও ৫ থেকে ১০টি খাতকে বড় আকারে প্রতিষ্ঠিত করতে হবে। পণ্যের বহুমুখীকরণে তাদের পরামর্শ, অন্যান্য খাতকেও তৈরি পোশাক খাতের মতো সুযোগ সুবিধা দেয়ার। পাশাপাশি জোড় দেন মানসম্মত গবেষণা, উদ্ভাবনী শক্তি ও নীতি সহায়তা বৃদ্ধির ওপর।

রফতানি পণ্যের দিক থেকে বিশ্বে দ্বিতীয় শীর্ষ স্থানে বাংলাদেশের তৈরি পোশাক খাত। রফতানি আয়ে তৈরি পোশাক খাত বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে অনেক আগেই। তবে এর বাইরে আর কোন খাতই এত বড় আকারে প্রতিষ্ঠিত হতে পারেনি। সংখ্যার হিসাবে দেশের রফতানি পণ্য প্রায় ১৩শ’। এর মধ্যে অন্তত কয়েকটি খাতকে তৈরি পোশাক খাতের কাছাকাছি আনলে রফতানি খাত আরও সমৃদ্ধ হবে বলে অভিমত এই অর্থনীতিবিদের। তার মতে পণ্যের বহুমুখীকরণে অন্যান্য খাতকেও তৈরি পোশাক খাতের মত সুযোগ সুবিধা দিয়ে উৎসাহিত করতে হবে। পাশাপাশি শুধু অভ্যন্তরীণ শিল্প প্রতিষ্ঠায় গুরুত্ব না দিয়ে রফতানিমুখী এবং রফতানি সহায়ক বাণিজ্য প্রতিষ্ঠায় জোর দিতে হবে।

এফবিসিসিআই সভাপতির অভিমত গবেষণা, উদ্ভাবনী শক্তি বাড়ানোর পাশাপাশি নীতি ও প্রণোদনা সহায়তা এবং বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি করতে হবে। বিভিন্ন রফতানি পণ্যকে শিল্প হিসেবে প্রতিষ্ঠা করতে নিজেদের দক্ষতা বাড়ানোর জন্য শুধুমাত্র প্রাতিষ্ঠানিক শিক্ষার ওপর গুরুত্ব না দিয়ে সঠিক প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

শীর্ষ সংবাদ:
বিশ্ববাজারে স্বর্ণের দামে বড় দরপতন, কমেছে রূপা ও প্লাটিনামের দামও         রাজশাহীতে ভারতীয় সহকারী হাই-কমিশনের ২৪ কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত         ভূমধ্যসাগরে মারা যাওয়া ৭ জনের নৌকায় ২৮৭ জনের মধ্যে ২৭৩ জনই বাংলাদেশি         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ৮৭১ জনের মৃত্যু         নীলফামারীর অরক্ষিত লেভেলক্রসিং গুলোতে দুর্ঘটনায় প্রাণহানি বাড়ছে         ভর্তুকি বাড়লেও সারের দাম বাড়বে না ॥ কৃষিমন্ত্রী         ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন ॥ মনিটরিং সেল গঠন         করোনা ভাইরাস ॥ রাশিয়ায় মৃত্যু ৭ লাখ ছাড়াল         মানিকগঞ্জে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ৩         এক বছরে ঢামেকে টিকা পেয়েছেন ৫ লাখ মানুষ         করোনার অজুহাতে যেন স্কুল শিক্ষা কার্যক্রমে ছেদ না পড়ে ॥ ইউনিসেফ         কলাপাড়ায় উপকূলীয় নদী সম্মেলন ২০২২ অনুষ্ঠিত         বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যা বেড়েছে         রাবিতে করোনার উর্ধ্বগতি, হাসপাতালে ভর্তির হার শূন্য         বিপিএল চট্রগ্রাম পর্ব ॥ টস হেরে ব্যাটিং করছে বরিশাল         রাতে একাদশে ভর্তির ফল         শৈত্যপ্রবাহ থাকবে আরও দু-তিন দিন         রাজশাহীতে আজ রাত ৮টার পর বন্ধ থাকবে দোকানপাট         রাজশাহীতে করোনা ও উপসর্গে চারজনের মৃত্যু         চীন মিয়ানমারের ‘গৃহযুদ্ধ’ নিরসনে বিশ্বকে তৎপর হওয়ার আহ্বান জানিয়েছে