রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রফতানি খাতের পরিসর বাড়াতে ১০ খাতকে প্রতিষ্ঠিত করতে হবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের রফতানি পণ্য প্রায় ১৩শ’। কিন্তু এত সংখ্যক পণ্য থাকলেও মূলত নির্ভরশীলতা সেই তৈরি পোশাক খাতেই। অর্থনীতিবিদ এবং ব্যবসায়ীরা বলছেন, রফতানি খাতের পরিসর বাড়াতে হলে অন্তত আরও ৫ থেকে ১০টি খাতকে বড় আকারে প্রতিষ্ঠিত করতে হবে। পণ্যের বহুমুখীকরণে তাদের পরামর্শ, অন্যান্য খাতকেও তৈরি পোশাক খাতের মতো সুযোগ সুবিধা দেয়ার। পাশাপাশি জোড় দেন মানসম্মত গবেষণা, উদ্ভাবনী শক্তি ও নীতি সহায়তা বৃদ্ধির ওপর।

রফতানি পণ্যের দিক থেকে বিশ্বে দ্বিতীয় শীর্ষ স্থানে বাংলাদেশের তৈরি পোশাক খাত। রফতানি আয়ে তৈরি পোশাক খাত বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে অনেক আগেই। তবে এর বাইরে আর কোন খাতই এত বড় আকারে প্রতিষ্ঠিত হতে পারেনি। সংখ্যার হিসাবে দেশের রফতানি পণ্য প্রায় ১৩শ’। এর মধ্যে অন্তত কয়েকটি খাতকে তৈরি পোশাক খাতের কাছাকাছি আনলে রফতানি খাত আরও সমৃদ্ধ হবে বলে অভিমত এই অর্থনীতিবিদের। তার মতে পণ্যের বহুমুখীকরণে অন্যান্য খাতকেও তৈরি পোশাক খাতের মত সুযোগ সুবিধা দিয়ে উৎসাহিত করতে হবে। পাশাপাশি শুধু অভ্যন্তরীণ শিল্প প্রতিষ্ঠায় গুরুত্ব না দিয়ে রফতানিমুখী এবং রফতানি সহায়ক বাণিজ্য প্রতিষ্ঠায় জোর দিতে হবে।

এফবিসিসিআই সভাপতির অভিমত গবেষণা, উদ্ভাবনী শক্তি বাড়ানোর পাশাপাশি নীতি ও প্রণোদনা সহায়তা এবং বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি করতে হবে। বিভিন্ন রফতানি পণ্যকে শিল্প হিসেবে প্রতিষ্ঠা করতে নিজেদের দক্ষতা বাড়ানোর জন্য শুধুমাত্র প্রাতিষ্ঠানিক শিক্ষার ওপর গুরুত্ব না দিয়ে সঠিক প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

শীর্ষ সংবাদ:
‘পল্লী উন্নয়ন’ পদক পেলেন শেখ হাসিনা         ক্ষমতায় থাকতে দেওয়া না দেওয়ার বিএনপি কে?         ‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠার চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’         নির্বাচনে প্রতিযোগিতা থাকবে কিন্তু প্রতিহিংসা থাকবে না ॥ ইসি আহসান হাবিব         সত্যিকারের জ্ঞান অর্জন করে সোনার মানুষ হতে হবে ॥ শিক্ষামন্ত্রী         আরও ৬ বীরাঙ্গনা পেলেন বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি         মীরসরাইয়ে ওসির আল্টিমেটামের পর র‌্যাবের খোয়া যাওয়া অস্ত্র উদ্ধার         দক্ষ মানবসম্পদ সরবরাহ ও গবেষণা বৃদ্ধিতে কাজ করছে রাবি ॥ ভিসি         বরিশালে সড়ক দুর্ঘটনায় ১০ বাসযাত্রী নিহত         ঢাকা থেকে ১৬৫ যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য মৈত্রী এক্সপ্রেস         হলের পুকুরে ডুবে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু         শাহজিবাজার বিদ্যুত উৎপাদন কেন্দ্রে আগুন         কুয়াকাটায় আর্টিজানাল ফিশারস্ কংগ্রেস ২০২২ অনুষ্ঠিত         প্লাস্টিক পরিষ্কার করলো সোনাইছড়ি ট্রেইলে জবি ট্যুরিজম সোসাইটি         চার ভারতীয়সহ ২২ যাত্রী নিয়ে নেপালের প্লেন নিখোঁজ         ৬ অঞ্চলে কালবৈশাখীর শঙ্কা         কলকাতা থেকে খুলনার পথে বন্ধন এক্সপ্রেস         চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে রিয়াল ১-০ গোলে হারিয়েছে লিভারপুলকে         শিক্ষাঙ্গনে অরাজকতা সৃষ্টিকারীদের অভিপ্রায় বাস্তবায়িত হবে না ॥ শিক্ষামন্ত্রী