বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনেক যাত্রী না ফেরায় ৩৬ ওমরা এজেন্সিকে শোকজ

স্টাফ রিপোর্টার ॥ জাতীয় হজ ও ওমরা নীতি-নির্দেশনা উপেক্ষা করে ৫শ’র বেশি ওমরা যাত্রী পাঠানো ও তাদের কেউ কেউ দেশে ফিরে না আসার অভিযোগে ৬৩ ওমরা এজেন্সিকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোকে আগামী সাতদিনের মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আবদুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত এ নির্দেশনায় বলা হয়, জাতীয় হজ ও ওমরা নীতি (২০১৮ নং- ২১.২.৩ ও ২১.২.৪ )-এর নির্দেশনা উপেক্ষা করে কিছু প্রতিষ্ঠান ওমরাহর নির্ধারিত কোটা ৫শ’র অধিক যাত্রী পাঠানো এবং কোন কোন প্রতিষ্ঠানের ১ হতে ৪৮ জন পর্যন্ত ওমরা যাত্রী বাংলাদেশে ফেরত না আসার অভিযোগ পাওয়া যায়।

ওমরা এজেন্সির এমন কার্যকলাপের জন্য বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণœ হচ্ছে এবং ওমরা ব্যবস্থাপনা কার্যক্রম দারুণভাবে বিঘিœত হচ্ছে। এমতাবস্থায়, নির্দেশনা উপেক্ষা করে সরকারের কোনরুপ অনুমোদন ব্যতিরেকে নির্ধারিত কোটার অতিরিক্ত ওমরা যাত্রী প্রেরণ এবং কোন কোন প্রতিষ্ঠান কর্তৃক ন্যূনতম ১ জন হতে ৪৮ জন পর্যন্ত ওমরা যাত্রী বাংলাদেশ ফেরত না আসা সংক্রান্ত বিষয়ে তার এজেন্সির ব্যাখ্যা উপস্থাপনসহ কেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না, সে বিষয়ে আগামী সাত কর্মদিবসের মধ্যে কারণ দর্শানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এদিকে মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এর আগেও এ ধরনের অভিযোগের দরুন সৌদি আরব চরম প্রতিক্রিয়া দেখিয়ে এক বছরেরর জন্য ওমরা হজের ওপর নিষেধাজ্ঞা জারি করে। এতে দেশের অন্তত শতাধিক হজ এজেন্সির বিরুদ্ধে আদম পাচার ও জালিয়াতির অভিযোগে ওঠে।

শীর্ষ সংবাদ:
একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         আগামীকাল থেকে উপজেলাতেও ওএমএসে চাল-আটা বিক্রি         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা         আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট         ঢাকায় সেফুদার আনুষ্ঠানিক বিচার শুরু         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         দখলদারদের উচ্ছেদ ও অবৈধ ইটভাটা বন্ধে ডিসিদের নির্দেশ         পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু         শিমুকে হত্যার পর নিখোঁজের জিডি করেন স্বামী         বিশ্বজুড়ে করোনায় আরও ৯৬৬৯ মৃত্যু         ফুটপাতে নির্মাণসামগ্রী ॥ মেয়র আতিকের ক্ষোভ প্রকাশ         আমিরাতে হুতিদের ড্রোন হামলায় বাংলাদেশের নিন্দা         সুপ্রিম কোর্টে ভার্চ্যুয়াল বিচার কাজ শুরু         কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ