বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফুলবাড়ী ট্র্যাজেডি দিবসে ছয় দফা বাস্তবায়ন দাবি

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ ফুলবাড়ীতে কয়লা খনিবিরোধী আন্দোলনে সংঘটিত ফুলবাড়ী ট্র্যাজেডি দিবসের ১২ বছর পালিত হয়েছে। রবিবার তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুত-বন্দর রক্ষা জাতীয় কমিটি ফুলবাড়ী শাখা ও কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ ও পৃথকভাবে দিবসটি পালন করে সম্মিলিত পেশাজীবী সংগঠন।

সকাল ৮টা ১ মিনিটে জাতীয় শোক পতাকা উত্তোলন, সকাল ৮টা ৩০ মিনিটে কালো ব্যাজ ধারণ, সকাল ১০টায় শোক র‌্যালি ফুলবাড়ী শহর প্রদক্ষিণ, সকাল সাড়ে ১০টায় শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ এবং বেলা ১১টা ১ মিনিটে শহরের নিমতলা মোড়ে স্মরণসভা অনুষ্ঠিত হয়। বিকালে মসজিদ, মন্দির এবং গির্জায় দোয়া ও প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়। জাতীয় কমিটি ফুলবাড়ী শাখার আয়োজনে বেলা ১১টায় নিমতলা মোড়ে অনুষ্ঠিত স্মরণসভায় সভাপতিত্ব করেন সিপিবি নেতা জয়প্রকাশ। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুত-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ। অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, নেতাদের নামে দায়ের করা সকল মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে, সারা দেশে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের ষড়যন্ত্র বন্ধ করতে হবে। ফুলবাড়ী ট্র্যাজেডির ছয় দফা চুক্তির পূর্ণ বাস্তবায়ন করতে হবে। তিনি বলেন, কেন্দ্রীয়ভাবে আমরা কর্মসূচী করে সরকারের কাছে দাবি জানিয়েছি বড়পুকুরিয়া খনির কয়লা লোপাটের সঙ্গে মন্ত্রী-এমপি ও উপদেষ্টারা জড়িত। তাদেরও বিচার করতে হবে। তদন্তের নামে অতীতের মতো যদি কয়লা লোপাটের ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা করা হয় তাহলে জাতীয় কমিটি গণআন্দোলনের মাধ্যমে প্রকৃত দোষীদের চিহ্নিত করে গণআদালতে দোষীদের বিচার করতে বাধ্য হবে।

শীর্ষ সংবাদ:
রিফাত হত্যা ॥ মিন্নি সহ ছয় জন আসামির মৃত্যুদণ্ড দিয়েছে আদালত         এইচএসসি-সমমানের তারিখ জানা যাবে আগামী সপ্তাহে         সৌদি অরব রুটে প্রতি সপ্তাহে চলবে ২০ ফ্লাইট ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৩৬         বাবরি মসজিদ মামলার সব আসামি বেকসুর খালাস         'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির বিষয়ে জানা যাবে বৃহস্পতিবার         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         ফের পেছালো ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে অভিযোগের শুনানি         মাধ্যমিক স্কুল কমিটির সভাপতি হতে শিক্ষাগত যোগ্যতা নির্ধারণে আইনি নোটিশ         এমসি কলেজে গণধর্ষণ ॥ আসামি মাসুমও ৫ দিনের রিমান্ডে         বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ, মৃত্যু ১০ লাখ ৫ হাজার         ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুর’ বললেন বাইডেন         মঙ্গলে পানির উৎস পেল নাসা         মেহবুবাকে আর কতদিন আটকে রাখা হবে- জানতে চান আদালত         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন