মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সংবাদ প্রকাশের পর সংরক্ষিত এলাকা ঘোষণা

সংবাদদাতা, সৈয়দপুর, নীলফামারী, ২৫ আগস্ট ॥ গত ২১ জুলাই দৈনিক জনকণ্ঠের টেকনাফ থেকে তেঁতুলিয়ার পাতায় ‘সৈয়দপুরের বাদুড়বাড়ি’ শিরোনামে রিপোর্ট প্রকাশের পর ওই বাদুড়বাড়িটিকে সংরক্ষিত এলাকা ঘোষণা করা হয়।

শনিবার দুপুরে সৈয়দপুর উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নের ভগতপাড়া গ্রামটির বাদুড় বাড়িতে উপস্থিত হয়ে সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ বজলুর রশীদ এ ঘোষণা দেয়।

এ সময় উপজেলা (সহকারী) ভূমি কর্মকর্তা পরিমল কুমার, বাঙ্গালীপুর ইউনিয়নের চেয়ারম্যান প্রণোবেশ চন্দ্র বাগচি, পরিবেশবাদী সংগঠন ‘সেতুবন্ধনের’ সভাপতি আলমগীর হোসেন, সাংবাদিক জসিম উদ্দিন, সাংবাদিক এম আর মহসিনসহ শতাধিক এলাকাবাসী উপস্থিত ছিলেন।

জসিম উদ্দিন বলেন, বাদুড় নিয়ে কল্পকাহিনীর কুসংস্কারের যুগ কেটে গেছে। এরা মানুষের উপকারই করে। বিশেষ করে কলা আর এ্যাভোকাডোসহ প্রায় ৩০০ রকমের গাছের বীজ ছড়াতে সাহায্য করে। আবার কীটপতঙ্গ খেয়ে ফসলকে রক্ষা করে। তাই মানবকল্যাণকারী ও পরিবেশ বান্ধব এ স্তন্যপায়ী প্রাণীটি রক্ষা আমাদের দায়িত্ব।

বজলুর রশীদ বলেন, দেড় শতাধিক বছর পুরনো প্রায় ৩ একরের বাঁশঝাড় ও দুটি বটগাছের মধ্যে প্রাকৃতিকভাবে এখানে বাদুড়েরা নির্ভয়ে বসতি গড়েছে। এটি রক্ষায় এলাকাবাসী আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করেছে। যার কারণে এখানকার স্তন্যপায়ী এ প্রাণীর সংখ্যা দিনের পর দিন বেড়েছে। তাদের এই আবাসস্থল ধরে রাখতে স্থানীয়দের সহযোগিতা প্রয়োজন রয়েছে। পাশাপাশি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সহযোগিতা অব্যাহত থাকবে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু