বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উয়েফা বর্ষসেরা এ্যাওয়ার্ড

  • সেরার রেসে রোনাল্ডোর সঙ্গে সালাহ, মডরিচ

স্পোর্টস রিপোর্টার ॥ অবশেষে ফিফা বর্ষসেরা ও উয়েফা সেরার এ্যাওয়ার্ডে রাজত্ব ভাঙ্গতে যাচ্ছে সময়ের দুই সেরা তারকা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনাল্ডোর। এই দুই তারকা সর্বশেষ ১০ বছর মর্যাদার এই এ্যাওয়ার্ড ভাগাভাগি করে নিয়েছেন। কিন্তু ২০১৮ সালে এ দু’জন সেরা হবেন কিনা তা নিয়ে ঢের সংশয় আছে।

ইতোমধ্যে উয়েফা বর্ষসেরা এ্যাওয়ার্ডের সংক্ষিপ্ত তিনজনের তালিকা থেকে বাদ পড়েছেন বার্সা তারকা মেসি। ঘোষিত তালিকায় জায়গা পেয়েছেন রোনাল্ডো, তার সাবেক ক্লাব সতীর্থ লুকা মডরিচ ও লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ। তার মানে এখানে মেসির কোন সুযোগ নেই। অন্যদিকে এবার ফিফা সেরার এ্যাওয়ার্ড দ্য বেস্টেও রোনাল্ডো-মেসির শ্রেষ্ঠত্ব থাকবে কিনা সংশয় আছে। কেননা কেউই রাশিয়া বিশ্বকাপে সফল হতে পারেননি। এক বছর আগেও দু’টি পুরস্কার একসঙ্গে ছিল। তখন এর নাম ছিল ফিফা ব্যালন ডি’র এ্যাওয়ার্ড। কিন্তু চুক্তির মেয়াদ শেষ হওয়ায় আবারও পুরস্কার দু’টি আলাদা হয়েছে। যার একটি থেকে ছিটকে পড়েছেন মেসি। এখন ফিফা সেরার ক্ষেত্রে কি হয় সেটাই দেখার।

২০১৭-১৮ মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগ ও ইউরোপা লীগে অংশ নেয়া ৮০টি ক্লাবের কোচ এবং বাছাই করা ৫৫ জন সাংবাদিকের ভোটে এবার উয়েফার সংক্ষিপ্ত তালিকার তিন খেলোয়াড়কে নির্বাচন করা হয়েছে। গত দুই বছর এই পুরস্কার জিতেছেন বর্তমানে জুভেন্টাসে খেলা রোনাল্ডো। এবার তাই সি আর সেভেনের হ্যাটট্রিক এ্যাওয়ার্ড জয়ের সুযোগ থাকছে। এবার রোনাল্ডো ও মডরিচ দু’জনই এ বছর রিয়াল মাদ্রিদের হয়ে টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লীগ জিতেন। এর মধ্যে পর্তুগীজ ফরোয়ার্ড রোনাল্ডো আবার টানা ষষ্ঠবারের মতো হন প্রতিযোগিতার সেরা গোলদাতা। রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের কাছে হেরে রানার্সআপ হয় মডরিচের ক্রোয়েশিয়া। ৩২ বছর বয়সী এই তুখোড় মিডফিল্ডার জেতেন আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল।

আর লিভারপুলে অবিশ্বাস্য অভিষেকে গত মৌসুমে সালাহ সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে করেন ৪৪ গোল। মিসরীয় ফরোয়ার্ড দলকে তোলেন চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে। কিন্তু দুর্ভাগ্য তার, ইনজুরির কারণে ফাইনালের শুরুর দিকেই মাঠ ছাড়তে হয় তাকে। শুধু তাই নয়, এ কারণে বিশ্বকাপেও ঝলক দেখাতে পারেননি। তাইতো তার দেশ মিসরও বাদ পড়ে গ্রুপপর্ব থেকে। তালিকায় চতুর্থ হন ফরাসী তারকা এ্যান্টোনিও গ্রিজম্যান। এ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে ইউরোপা লীগ ছাড়াও ফরাসী ফরোয়ার্ড দেশের হয়ে জেতেন বিশ্বকাপ। বার্সিলোনাকে গত মৌসুমে ঘরোয়া ডাবল জেতানো মেসি আছেন পাঁচে। কিলিয়ান এমবাপে, কেভিন ডি ব্রুইনে, রাফায়েল ভারানে, ইডেন হ্যাজার্ড ও সার্জিও রামোস আছেন যথাক্রমে ষষ্ঠ থেকে দশম স্থানে। ইউরোপের সেরা খেলোয়াড়ের পুরস্কারটি তুলে দেয়া হবে ৩০ আগস্ট চ্যাম্পিয়ন্স লীগের ২০১৮-১৯ মৌসুমের ড্র অনুষ্ঠানে।

এর আগে ২০১৮ সালের ফিফা বর্ষসেরা পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ারে’র জন্য নিজেদের ওয়েবসাইটে ১০ জনের তালিকা প্রকাশ করেছে ফিফা। এই তালিকায় প্রত্যাশিতভাবেই আছেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো, লিওনেল মেসি, এ্যান্টোনিও গ্রিজম্যান, কিলিয়ান এমবাপেসহ ১০ জন। তবে তালিকায় ঠাঁই হয়নি নেইমার ও পল পোগবার। মেন্স প্লেয়ারের পাশাপাশি দশজনের ওমেন্স খেলোয়াড়ের তালিকাও প্রকাশ করা হয়েছে। প্রকাশ করা হয়েছে দশজন কোচের তালিকাও। কোচের লড়াইটা হবে মূলত রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লীগ জেতানো জিনেদিন জিদান, ফ্রান্সকে বিশ্বকাপ জেতানো দিদিয়ের দেশম ও বিশ্বকাপের ফাইনালে খেলা ক্রোয়েশিয়ার কোচ জøাটকো ডালিচের মধ্যে। আগামী ২৪ সেপ্টেম্বর লন্ডনে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে বিজয়ীদের পুরস্কৃত করা হবে।

শীর্ষ সংবাদ:
আগামীকাল থেকে উপজেলাতেও ওএমএসে চাল-আটা বিক্রি         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা         আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট         ঢাকায় সেফুদার আনুষ্ঠানিক বিচার শুরু         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         দখলদারদের উচ্ছেদ ও অবৈধ ইটভাটা বন্ধে ডিসিদের নির্দেশ         পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু         শিমুকে হত্যার পর নিখোঁজের জিডি করেন স্বামী         বিশ্বজুড়ে করোনায় আরও ৯৬৬৯ মৃত্যু         ফুটপাতে নির্মাণসামগ্রী ॥ মেয়র আতিকের ক্ষোভ প্রকাশ         আমিরাতে হুতিদের ড্রোন হামলায় বাংলাদেশের নিন্দা         সুপ্রিম কোর্টে ভার্চ্যুয়াল বিচার কাজ শুরু         কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত