সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার বাংলাদেশের প্রতিপক্ষ উত্তর কোরিয়া

  • এশিয়ান গেমস ফুটবল

স্পোর্টস রিপোর্টার ॥ এশিয়ান গেমস ফুটবলে বাংলাদেশ অ-২৩ জাতীয় ফুটবল দল অংশ নিয়ে আসছে সেই ১৯৭৮ সাল থেকে। মাঝে কেবল দুটি আসরে (১৯৯৪ এবং ১৯৯৮) অংশ নেয়নি তারা। গত আট আসরে প্রতিবারই তারা বিদায় নেয় প্রথম রাউন্ড থেকেই। এবারের এশিয়ান গেমসেও (ইন্দেনেশিয়ায় অনুষ্ঠেয়) একই ফল হবে- এমনটাই অনুমেয় ছিল। কিন্তু সবাইকে অবাক করে ইতিহাস পড়ে প্রথমবারের মতো দ্বিতীয় রাউন্ডে নাম লেখায় লাল-সবুজ বাহিনী। ‘বি’ গ্রুপে শক্তিশালী কাতারকে (যারা স্বাগতিক হিসেবে ২০২২ বিশ্বকাপে খেলবে) অবিশ্বাস্যভাবে ১-০ গোলে হারিয়ে এই অসাধ্য সাধন করে তারা।

পুরুষ ফুটবলের চরম দুঃসময়ে জামাল ভূঁইয়াদের বমেন চাঞ্চল্যকর জয় নিঃসন্দেহে চমকপ্রদ এবং আনন্দের। মজার ব্যাপার- দল প্রথম রাউন্ডেই বিদায় নেবে, এমনটা ধরে নিয়েই বাফুফে ২১ আগস্টের রিটার্ন টিকেট করে রেখেছিল বাংলাদেশ দলের জন্য। কাতারকে হারিয়ে পরবর্তী রাউন্ডে নাম লিখিয়ে দেশীয় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাকে ভুল প্রমাণ করে জেমি ডের শিষ্যরা।

তবে শেষ ১৬-তে আরও কঠিন পরীক্ষায় পড়তে যাচ্ছে বাংলাদেশ। কারণ আগামী ২৪ আগস্ট বাংলাদেশ দল খেলবে গ্রুপ ‘এফ’-এর রানার্সআপ দল উত্তর কোরিয়ার বিপক্ষে।

এই আসরে অংশ নেয়ার আগে বাংলাদেশ দল ইতোমধ্যেই কাতার এবং দক্ষিণ কোরিয়ায় গিয়ে কন্ডিশনিং ক্যাম্প করার পাশাপাশি একাধিক প্রস্তুতি ম্যাচ খেলেছে নতুন ব্রিটিশ কোচ জেমি ডের অধীনে। গত ১৯ জুলাই কাতারে গিয়ে সেখানকার আল-মেসাইমেয়ার ফুটবল ক্লাবের সঙ্গে ১-১ গোলে এবং ২৬ জুলাই দেশে ফিরে সাভারের জিরানির বিকেএসপিতে শেখ জামাল ধানম-ি ক্লাব লিমিটেডের সঙ্গে একই ব্যবধানে ড্র করেছিল বাংলাদেশ দল। গত ১ আগস্ট দক্ষিণ কোরিয়ার মকপো আন্তর্জাতিক ট্রেনিং সেন্টারে অনুষ্ঠিত কোরিয়ার দ্বিতীয় বিভাগের দল গুয়াংজু এফসির কাছে তারা হেরে যায় ০-২ গোলে। একই ভেন্যুতে ৩ আগস্ট সেহান ইউনিভার্সিটি ফুটবল দলকে ২-১ গোলে এবং সর্বশেষ ৬ আগস্ট কোরিয়ার চোদাং বিশ্ববিদ্যালয়কে ৩-১ গোলে হারায়। তার মানে ৫ ম্যাচের মধ্যে ২টিতে জয়, ২টি ড্রতে এবং ১টিতে হার।

এবারও বাংলাদেশের এশিয়ান গেমসে অংশগ্রহণ মূলত ঘরের মাঠে সাফ ও বঙ্গবন্ধু গোল্ডকাপের প্রস্তুতি হিসেবেই। এই দুই টুর্নামেন্টের আগে এশিয়ান গেমসে দলকে পরখ করার সুযোগ পাচ্ছেন জেমি। এখন দেখার বিষয়, আগামী ২৪ আগস্ট শক্তিশালী উত্তর কোরিয়ার বিপক্ষে লড়াইয়ে অবতীর্ণ হয়ে আবারও কাতার ম্যাচের মতো জাদু দেখাতে পারে কি না জেমি ডের শিষ্যরা।

শীর্ষ সংবাদ:
মন্দিরে হামলার প্রতিবাদে শাহবাগে সড়ক অবরোধ         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         দ্বিতীয় ধাপের ইউপি ভোটে ১৭ রাজনৈতিক দল         রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ৪২         আজ গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         করোনাভাইরাস প্রতিরোধে ডিসেম্বরে বাজারে আসতে পারে ‘মলনুপিরাভির’         আইয়ুব বাচ্চুর ৩য় মৃত্যুবার্ষিকী আজ         নিউইয়র্কে ছুরিকাঘাতে বাংলাদেশির মৃত্যু         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা