শনিবার ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রান্না

গারলিক মাশরুম পারমেযান চিকেন

যা লাগবে : চিকেন ব্রেস্ট ৪ পাউন্ড, বাটার ৪ টেবিল চামচ, রসুন কুঁচি ৫টি, থাইম ৩ টেবিল চামচ, বেসিল ৩ টেবিল চামচ, অরিগানো ৩ টেবিল চামচ, মাশরুম ১/২ কাপ, হেভি ক্রিম ১ কাপ, চিকেন ব্রথ ১/২ কাপ, পারমেযান চিজ ১/২ কাপ, লবণ স্বাদমত, গোলমরিচ গুঁড়া স্বাদমতো।

যেভাবে করবেন : চুলোয় একটি ফ্রাইং প্যানে ২ টেবিল চামচ বাটার দিন। এরপর চিকেন দিয়ে দিন, মিডিয়াম হিটে ৫-৬ মিনিট এপিঠ-ওপিঠ ভাজুন। চিকেন হয়ে গেলে তুলে রেখে দিন। একই প্যানে আবার ২ টেবিল চামচ বাটার দিয়ে তাতে মাশরুম, রসুন কুঁচি, বেসিল, থাইম, অরিগেনো দিয়ে ৫-৬ মিনিট সটে করুন (হালকা ভাঁজা)। এতে এখন হেভি ক্রিম, চিকেন ব্রথ ও চিজ ঢেলে হুইস্ক করুন চিজ মেল্ট না হওয়া পর্যন্ত। ভেজে রাখা চিকেন এখন দিয়ে দিন এবং নিজের স্বাদমতো লবণ ও গোলমরিচ গুঁড়া দিয়ে ভাল মতো সবকিছু মিক্স করে ৩-৪ মিনিটের জন্য ঢাকনা দিয়ে ঢেকে দিন। হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।

.

বেকড স্টাফড ক্যাপসিকাম

যা লাগবে : ক্যাপসিকাম- ৪টি (৩ রঙের রাখলে দেখতে ভাল লাগবে), গরুর কিমা ১ পাউন্ড, পেঁয়াজ ১টি, মিহি কুঁচি রসুন কুঁচি ১ চা চামচ, লবণ ১/২ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, সিজনিং সস ১ টেবিল চামচ, ডিম ১ টি, ওটস ১/৩ কাপ, সয়া সস, তেঁতুলের কাঁথ ও সাদা ভিনেগারের মিশ্রণ ১ টেবিল চামচ, টমেটো সস ২ কাপ, মোযারেলা ও ঢাকাইয়া চিজ গ্রেট করা।

যেভাবে করবেন : ক্যাপসিকামগুলোকে মাঝখান দিয়ে ভাগ করে কেটে লবণ পানিতে সিদ্ধ হতে দিন। ৫ মিনিট সিদ্ধ করুন। একটি বড় পাত্রে কিমা, রসুন কুঁচি, পেঁয়াজ কুঁচি, লবণ, গোলমরিচ গুঁড়া, সিজনিং সস, সয়া সস-এর মিক্সচার, ওটস সব একসঙ্গে মিশিয়ে নিন। ডিমের সঙ্গে ১ কাপ টমেটো সস মিশিয়ে নিন। এবার তা মাংসের মিশ্রণে ঢেলে দিন।

একটি বেকিং ট্রেতে ক্যাপসিকামের টুকরোগুলো পাশাপাশি সাজিয়ে নিন। এবার এক এক করে কিমার মিক্সচার ঢেলে দিন প্রত্যেকটি ক্যাপসিকাম-এ। তার ওপর বাকি টমেটো সস দিয়ে দিন। এবার ওভেনে ৩৫০ ডিগ্রী তাপমাত্রায় ৩০ মিনিটের জন্য বেক করুন। বের করে উপরে চিজ দিয়ে দিন, আবার ৫-৮ মিনিটের জন্য বেক করুন। নামিয়ে পরিবেশন করুন গরম গরম বেকড স্টাফড ক্যাপসিকাম!

.

শ্রিম্প উইথ চিজ ক্রিম

যা লাগবে : চিকেন ব্রেস্ট স্ট্রাইপ/স্কয়ার করে কাটা ৪টি, সেসেমি সিড অয়েল ১ টেবিল চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, সয়া সস ২ টেবিল চামচ, ব্রাউন সুগার ২ চা চামচ, কর্ণ স্টার্চ ৩ টেবিল চামচ, ময়দা ৭ টেবিল চামচ, লবণ ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ টেবিল চামচ।

সস-এর জন্য লাগবে : মধু- ২ টেবিল চামচ, সুইট চিলি সস- ২ টেবিল চামচ, টমেটো কেচআপ- ৬ টেবিল চামচ, লবণ স্বাদমতো, পানি- ১/২ কাপ, সেসেমি সিড- টোস্টেড (ভাজা)।

যেভাবে করবেন : সয়া সস, চিনি, সেসেমি অয়েল, অলিভ অয়েল একসঙ্গে নিয়ে তাতে চিকেন ব্রেস্ট স্ট্রাইপস দিয়ে একসঙ্গে ভালমতো মিক্স করে নিন। ৩-৪ ঘণ্টার জন্য মেরিনেট হতে দিন। মেরিনেট হওয়ার পর চিকেন আলাদা করে নিন মিক্সচার থেকে।

কর্ণস্টার্চ, ময়দা, লবণ ও গোলমরিচ গুঁড়া একসঙ্গে মিশিয়ে নিন। এবারে চিকেনের টুকরোগুলো এই মিক্সচার-এ দিয়ে দিন অল্প অল্প করে। ভালভাবে সব মিক্স করতে যাতে সবগুলো চিকেনের গায়ে ময়দার মিক্সচার লাগে। চুলোয় মিডিয়াম আঁচে তেল গরম করুন। চিকেন আস্তে আস্তে তেলে ছেড়ে দিন। সোনালি রং না হওয়া পর্যন্ত ভাজুন। হলে উঠিয়ে নিন। চুলোয় আর একটি প্যান নিয়ে তাতে মধু, চিলি সস, কেচআপ, পানি একসঙ্গে দিন। বলক না ওঠা পর্যন্ত রান্না করুন। হিট কমিয়ে সস ঘন হয়ে আসা পর্যন্ত ঢাকনা দিয়ে ঢেকে দিন। হলে নামিয়ে নিন। ফ্রাই করা চিকেনের ওপর হানি সস ঢেলে দিন। তারপর তার ওপর সেসেমি সিডস ছড়িয়ে দিন।

শীর্ষ সংবাদ:
সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা         ‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার