মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিমু দে-অভয়া দত্তের এ্যালবামের প্রকাশনা

শিমু দে-অভয়া দত্তের এ্যালবামের প্রকাশনা

স্টাফ রিপোর্টার ॥ ধানম-ির ছায়ানট মিলনায়তনে আগামী ৩ জুলাই মঙ্গলবার সন্ধ্যা ৭টায় শিমু দে এবং অভয়া দত্তের রবীন্দ্রসঙ্গীতের দুটি এ্যালবাম প্রকাশ হতে যাচ্ছে। ওই দিন শিমু দে’র কণ্ঠে ‘তোমায় আমায় মিলে’ এবং অভয়া দত্তের কণ্ঠে ‘আলোক মালার সাজে’ এ্যালবাম দুটির মোড়ক উন্মোচন করবেন লেখক ও সাংবাদিক আনিসুল হক এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপ-উপাচার্য ড. ফকরুল আলম। মোড়ক উন্মোচন শেষে শিমু দে এবং অভয়া দত্ত গান গেয়ে শোনাবেন। শিমু দের ‘তোমায় আমায় মিলে’ এ্যালবামে সংকলিত গানগুলো হলো ‘পুরানো জানিয়া চেয়ো না’, ‘কেন আমারে পাগল করে যাস’, ‘মাঝে মাঝে তব দেখা পাই’, ‘কে বসিলে আজি হৃদয়াসনে’, ‘ আমি তোমায় যত শুনিয়েছিলেম গান’, ‘যাবার বেলা শেষ কথাটি যাও বলে’, ‘ফুল বলে, ধন্য আমি মাটির পরে’, ‘তোমার হল শুরু, আমার হল সারা’।

এ্যালবাম ও শিল্পী শিমু দে প্রসঙ্গে আনিসুল হক বলেন, শিল্পী শিমু দে’র ‘তোমায় আমায় মিলে’ সার্থকনামা। একাকী গায়কের নহে তো গান, মিলিতে হবে দুইজনে গাহিবে একজন খুলিয়া গলা, আরেকজন গাবে মনে। এই এ্যালবামে রবীন্দ্রনাথের প্রেমের গান আছে, পূজার গান আছে, রবীন্দ্রসঙ্গীতে প্রেম আর পূজা যে মিলেমিশে থাকে, তাও আমরা জানি। শিমু দে’র এই গানগুলোয় বাণী আর সুর একাকার, সঙ্গীত আয়োজন আর শিল্পীর পরিবেশনা মিলেমিশে গড়ে উঠেছে এক অপূর্ব শিল্পসৃষ্টি। গানের সঙ্গে মিশে গেছেন শিল্পী, তার সঙ্গে মিলেমিশে যাবেন শ্রোতারা। হিমাদ্রী শেখরের যন্ত্রানুষঙ্গ পরিচালনায় এই আয়োজন হয়ে উঠেছে অপরূপ। অভিবাদন, শিল্পী শিমু দে।

অভয়া দত্তের ‘আলোক মালার সাজে’ এ্যালবামে সংকলিত গানগুলো হলো ‘আমি যে আর সইতে পারি নে’, ‘বাজিল, কাহার বীণা মধুর স্বরে’, ‘আজি এ নিরালা কুঞ্জে’, ‘বাজাও রে মোহন বাঁশি’, ‘ওগো কিশোর, আজি তোমার দ্বারে’, ‘দূরদেশী সেই রাখাল ছেলে’, ‘দিন শেষের রাঙা মুকুল জাগল চিতে’, ‘আমার একটি কথা বাঁশি জানে’ প্রভৃতি।

এ্যালবাম ও শিল্পী অভয়া দত্তকে নিয়ে মিতা হক বলেন, অভয়া দত্তের কিশোর বয়সের গান শুনেছিলাম দীর্ঘদিন আগে সিলেটের গুণী কবি তুষার করের বাড়িতে। শ্রীমঙ্গলের এই মেয়েটির গায়নরীতি উপভোগ করতে পেরে বেশ চমকে গিয়েছিলাম। জানলাম, অভয়ার হাতেখড়ি হয়েছে প-িত রাসবিহারী চক্রবর্ত্তীর কাছে, রবীন্দ্রসঙ্গীতেই। এদেশের সুস্থধারার সংস্কৃতিচর্চার পরিম-লে তার বেড়ে ওঠা। অভয়ার প্রধান ও প্রথম শিক্ষক বড়ভাই অসীম দত্ত। অসাধারণ মেধাবী ও সুরেলা কণ্ঠের অধিকারী অসীম সঙ্গীতগুরু ওয়াহিদুল হকের সঙ্গে দেশের বিভিন্ন অঞ্চলে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের প্রশিক্ষণ কাজে যুক্ত থেকে নিজের সঙ্গীত চেতনা ও দক্ষতাকে শাণিত করেছেন। তারই নিবিড় পরিচর্যায় অভয়ার আজকের এই মনোমুগ্ধকর পরিবেশনা, যা শুনে শ্রোতার মন মধুর প্রশান্তিতে ভরে ওঠে। অভয়া ছায়ানট সঙ্গীতবিদ্যায়তন থেকে কৃতিত্বের সঙ্গে সার্টিফিকেট কোর্স সম্পন্ন করেছেন। ব্যক্তিগতভাবে আমার ও পার্থসারথী সিকদারের কাছেও গান শিখেছেন। অভয়া দত্ত জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের সঙ্গে যুক্ত এবং ছায়ানটে রবীন্দ্রসঙ্গীত বিভাগে শিক্ষকতা করছেন। তার জন্য শুভ কামনা।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু