রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চাকরি বাঁচাতে আখ চাষে চিনিকল শ্রমিক-কর্মচারীরা

  • বেতন ভাতা না পাওয়ায় মানবেতর জীবন

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ২৯ জুন ॥ ঠাকুরগাঁও চিনিকলের অস্তিত্ব রক্ষায় অবশেষে শ্রমিক-কর্মচারীরা নেমে পড়েছেন আখ চাষে। আখ সঙ্কট দূরীকরণ ও চিনি আহরণের হার বাড়াতে এ উদ্যোগ কর্তৃপক্ষের। তবে, শ্রমিক-কর্মচারীরা বলছে, ছয়মাস ধরে বেতন-ভাতা না পাওয়ায় পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছে তারা। আর আখ চাষীরা বলছে, আখের টাকা সময়মতো পরিশোধে মিল কর্তৃপক্ষের গড়িমসি এবং সার-কীটনাশক সরবরাহে দেরি করে। এ কারণে দিন দিন আখের আবাদে আগ্রহ হারাচ্ছে তারা। জমি নেই অনেকের, তাই চাকরি বাঁচাতে জমি ভাড়া নিয়ে আখ চাষ করছে ঠাকুরগাঁও চিনিকলের শ্রমিক-কর্মচারীরা। মিল কর্তৃপক্ষের এই আদেশ সাদরে গ্রহণ করলেও মনে আনন্দ নেই তাদের। গত জানুয়ারি থেকে তাদের বেতন-ভাতা বন্ধ। তাই পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছে তারা। এ অবস্থায় আখ ক্ষেতের পরিচর্যা ও মানসম্মত আখ উৎপাদন নিয়ে বিপাকে পড়েছেন শ্রমিক-কর্মচারীরা। তবে মিল কর্তৃপক্ষ বলছে, মিলের উৎপাদিত চিনি বিক্রি না হওয়ায় বেতন দিতে হিমশিম খেতে হচ্ছে। আর আখ চাষের জন্য কৃষি উপকরণ ও ঋণ কার্যক্রম অব্যাহত রয়েছে। এদিকে মিলে আখ সরবরাহ করে সময় মতো টাকা না পাওয়ার অভিযোগ চাষীদের। তার ওপর আখ চাষের উপকরণ, উন্নতজাতের বীজ সরবরাহ না করাসহ নানা কারণে আখের আবাদ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে তারা। আখের জমিতে গম-ভুট্টা, সবজিসহ লাভজনক ফসল ও ফলমূল চাষ করছে তারা।

ঠাকুরগাঁও চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আব্দুস শাহী জানান, গেল মৌসুমে ১ লাখ ৩ হাজার মেট্রিক টন আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা ধরা হলেও মাড়াই হয় সাড়ে ৮৪ হাজার মেট্রিক টন। এই পরিমাণ আখ থেকে উৎপাদন হয় সাড়ে ৪ হাজার টন চিনি। উৎপাদিত চিনি অবিক্রিত থাকায় চরম অর্থ সঙ্কটে পড়েছে চিনিকল কর্তৃপক্ষ। মিলে পড়ে আছে ৪ হাজার ৯শ’ ৪৩ মে. টন চিনি। এবার আখ সঙ্কট মোকাবেলায় ৮ হাজার একর জমিতে আখ চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়। তবে আবাদ হয়েছে সাড়ে ৬ হাজার একর জমিতে। আর এর মধ্যে শ্রমিক কর্মচারীরা আবাদ করেছে ৬শ’ একর জমিতে।

সুগার মিলের চিনি বিক্রি এবং শ্রমিক কর্মচারীদের বকেয়া বেতন ভাতা পরিশোধের বিষয়ে কর্তৃপক্ষ প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন-এমনটাই দাবি সংশ্লিষ্টদের।

শীর্ষ সংবাদ:
হলের পুকুরে ডুবে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু         ক্ষমতায় থাকতে দেওয়া না দেওয়ার বিএনপি কে?         মীরসরাইয়ে ওসির আল্টিমেটামের পর র‌্যাবের খোয়া যাওয়া অস্ত্র উদ্ধার         ‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠার চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’         শিক্ষাঙ্গনে অরাজকতা সৃষ্টিকারীদের অভিপ্রায় বাস্তবায়িত হবে না ॥ শিক্ষামন্ত্রী         দক্ষ মানবসম্পদ সরবরাহ ও গবেষণা বৃদ্ধিতে কাজ করছে রাবি ॥ ভিসি         কুয়াকাটায় আর্টিজানাল ফিশারস্ কংগ্রেস ২০২২ অনুষ্ঠিত         প্লাস্টিক পরিষ্কার করলো সোনাইছড়ি ট্রেইলে জবি ট্যুরিজম সোসাইটি         বরিশালে সড়ক দুর্ঘটনায় ১০ জন নিহত         শাহজিবাজার বিদ্যুত উৎপাদন কেন্দ্রে আগুন         চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে রিয়াল ১-০ গোলে হারিয়েছে লিভারপুলকে         চার ভারতীয়সহ ২২ যাত্রী নিয়ে নেপালের প্লেন নিখোঁজ         ৬ অঞ্চলে কালবৈশাখীর শঙ্কা         ‘পল্লী উন্নয়ন’ পদক পেলেন শেখ হাসিনা         কলকাতা থেকে খুলনার পথে বন্ধন এক্সপ্রেস         ঢাকা থেকে ১৬৫ যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য মৈত্রী এক্সপ্রেস