সোমবার ১২ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাঁঠালবাড়ি ঘাটে জনস্রোত সামাল দিতে হিমশিম কর্তৃপক্ষ

নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ২৪ জুন ॥ রবিবার সকাল থেকে অনুকূল আবহাওয়া থাকায় ঈদের ছুটি শেষে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথ হয়ে কর্মস্থলে ফিরছেন কর্মজীবী মানুষ। অন্যান্য দিনের চেয়ে শনিবার সন্ধ্যা পর্যন্ত ঘাটের প্রবেশপথে ছিল প্রচন্ড ভিড়। সন্ধ্যায় জনস্রোত বৃদ্ধি পেলেও রাতে কিছুটা হ্রাস পেয়ে রবিবার সকাল থেকে আবারও যাত্রী চাপ বৃদ্ধি পায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে গত তিনদিন ধরে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাট থেকে যাত্রী ও যানবাহন শূন্য ফেরি, লঞ্চ, স্পিডবোট এনে যাত্রী চাপ সামাল দিচ্ছে কর্তৃপক্ষ। বাড়তি ভাড়া ও অতিরিক্ত যাত্রী বোঝাইয়ের অভিযোগ অব্যাহত রয়েছে। এদিকে যাত্রীদের অতিরিক্ত চাপে পন্টুন থেকে নদীতে পড়ে যায় ফয়সাল নামের এক যাত্রী।

পরে ফায়ার সার্ভিস কর্মীরা তাকে জীবিত উদ্ধার করে। পরিবহন ও যাত্রী চাপ এতটাই বেশি যে, ঢাকামুখী পরিবহনগুলো কাঁঠালবাড়ি টার্মিনালে ঢুকতে পারছে না। ঘাট থেকে অনেক দূরে যাত্রী নামিয়ে দেয়া হচ্ছে। তারা হেঁটে নৌযানে উঠছেন। লঞ্চ ও স্পিডবোট কাউন্টারের সামনে যাত্রীদের দীর্ঘ লাইন। লঞ্চ ও ফেরির ছাদ থেকে শুরু করে নৌযানগুলোর প্রতিটি স্থানে যাত্রী তোলা হচ্ছে। তবে অনেক যাত্রী খামখেয়ালি করে লঞ্চ ও ফেরির ছাদে উঠছেন। পুলিশের নির্দেশনাও তারা মানছে না। এ নৌপথে যাত্রী সেবায় ২০টি ফেরি, ৮৭ খানা লঞ্চ ও দুই শতাধিক স্পিডবোট নিয়োজিত রয়েছে। ঘাট এলাকায় তিন শতাধিক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য সার্বক্ষণিক কাজ করছেন। কাঁঠালবাড়ি ফেরিঘাটের ব্যবস্থাপক আবদুস সালাম মিয়া বলেন, ‘শুক্রবার থেকে ঢাকাগামী যাত্রীদের প্রচ- ভিড় শুরু হয়েছে।

শনিবার ও রবিবার সকাল থেকে চাপ সামাল দিতে লঞ্চ ও স্পিডবোটের পাশাপাশি ফেরিতেও যাত্রী পার করা হচ্ছে। তবে ধারণা করা হচ্ছে ২/১ দিনের মধ্যেই যাত্রীদের চাপ কমে যাবে। তবুও যাত্রী ও যানবাহনের অতিরিক্ত চাপের কথা মাথায় রেখে বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএ, পুলিশ, র‌্যাব, আনসার, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনসহ সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা কাজ করছে।’ ঢাকাগামী যাত্রী শফিকুল ইসলাম অভিযোগ করে বলেন, ‘লঞ্চে আগে টিকেট কাটতে হয় না। মাঝ পদ্মায় গিয়ে টিকেট কাটতে হয়। ৩০ টাকার ভাড়া ঈদের কথা বলে ৪০ টাকা আদায় করছে। স্পিডবোটে ১২০ টাকার ভাড়া যাত্রীদের কাছ থেকে ২০০ টাকা করে তুলছে।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত