মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যৌন কেলেঙ্কারির জেরে স্থগিত সাহিত্যের নোবেল

যৌন কেলেঙ্কারির জেরে স্থগিত সাহিত্যের নোবেল

অনলাইন ডেস্ক ॥ আর্থিক অসদুপায়, ঘোষণার আগে বিজয়ীর নাম ফাঁস ও যৌন কেলেঙ্কারিতে জর্জরিত সুইডিশ একাডেমি আস্থা পুনরুদ্ধারে সক্ষম না হলে ২০১৯ সালে সাহিত্যের নোবেল পুরস্কার দেয়া হবে না। এমনকি এই পুরস্কার এক বছরের বেশি সময় ধরে স্থগিত থাকতে পারে।

নোবেল ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক লারস হেইকেনস্টেনের বরাত দিয়ে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

২০১৮ সালের সাহিত্যের নোবেল পুরস্কার বাতিলের এক সপ্তাহ পর লারস হেইকেনস্টেন সুইডিশ একাডেমির কেলেঙ্কারির অভিযোগ স্বীকার করলেন।

এর আগে গত ৪ মে সাহিত্যে বিশ্বের শীর্ষ এই পুরস্কার ২০১৮ সালে দেয়া হবে বলে ঘোষণা দেয় সুইডিশ একাডেমি। একাডেমির সদস্য কাটারিনা ফ্রস্টেনসনের স্বামীর বিরুদ্ধে একাধিক যৌন হয়রানি ও নিপীড়নের অভিযোগ উঠার পর এ সিদ্ধান্ত নেয়া হয়।

তবে কাটারিনা ফ্রস্টেনসনের স্বামী আলোকচিত্রী জ্যঁ ক্লদ আর্নল্ট তার বিরুদ্ধে আনা সব ধরনের অভিযোগ অস্বীকার করেন। এ ঘটনাকে কেন্দ্র করে একাডেমির বেশ কয়েকজন সদস্য পদত্যাগ করেন। সাহিত্যের নোবেল বিজয়ীর জন্য সুইডিশ একাডেমির ১২ সদস্যের কমিটি কাজ করে। কিন্তু ওই পদত্যাগের ঘটনার পর সক্রিয় মাত্র ১০ সদস্য রয়েছে একাডেমির। যে কারণে চলতি বছরে সাহিত্যের নোবেল স্থগিত রাখার সিদ্ধান্ত হয়।

২০১৯ সালে একসঙ্গে দুই বছরের সাহিত্যের নোবেল বিজয়ী ঘোষণার দাবি উঠলেও শেষ পর্যন্ত তা নাকচ করে দেয়া হয়। এক সঙ্গে দুই বিজয়ী ঘোষণার বদলে একাডেমির ওপর জনগণের আস্থা পুনরুদ্ধারের ওপর জোর দিয়েছে সুইডিশ একাডেমি।

বিজ্ঞানী আলফ্রেড নোবেলের ইচ্ছা অনুযায়ী প্রত্যেক বছর নোবেল পুরস্কার দিয়ে আসছে নোবেল ফাউন্ডেশন। সাহিত্যের নোবেল স্থগিতে সুইডিশ একাডেমির এ সিদ্ধান্তে সমর্থন জানিয়েছে নোবেল ফাউন্ডেশন।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট