সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্ব একাদশের হয়ে খেলবেন না সাকিব

স্পোর্টস রিপোর্টার ॥ বহুল আলোচিত চ্যারিটি টি২০ ম্যাচে খেলছেন না সাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি বুধবার এ খবর জানিয়েছে। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) সুযোগ পেয়ে আলোচনায় উঠে আসা নেপালী তরুণ স্পিনার সন্দীপ লামিচানকে বিশ্ব একাদশে নতুন করে অন্তর্ভুক্ত করা হয়েছে। যদিও তিনি সাকিবের বিকল্প নন। তবে সাকিব না থাকলেও খেলবেন আরেক বাংলাদেশী তারকা তামিম ইকবাল। ৩১ মে ক্রিকেট মক্কা লর্ডসে চ্যারিটি টি২০ ম্যাচে মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ ও বিশ্ব একাদশ। গত বছরের সেপ্টেম্বরে হারিকেন ইরমা ও মারিয়ার আঘাতে ল-ভ- হয়ে যায় ক্যারিবীয় দ্বীপপুঞ্জের দুটি স্টেডিয়াম। মূলত ওই স্টেডিয়াম দুটির সংস্কারে তহবিল গঠনের লক্ষ্যে এই ম্যাচ আয়োজন করছে আইসিসি। ম্যাচটিকে এরই মধ্যে আন্তর্জাতিক টি২০’র মর্যাদাও (স্ট্যাটাস) দেয়া হয়েছে।

বিশ্ব একাদশের হয়ে এ ম্যাচটি খেলার কথা ছিল সাকিবের। কিন্তু আইসিসি জানিয়েছে, ব্যক্তিগত কারণ দেখিয়ে নিজের নাম প্রত্যাহার করেছেন সময়ের অন্যতম সেরা এই অলরাউন্ডার। আইসিসি তাদের ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করে দলে অতিরিক্ত হিসেবে তরুণ নেপালী স্পিনার সন্দীপ লামিচানকে অন্তর্ভুক্ত করা হয়েছে। বর্তমানে আইপিএল নিয়ে ব্যস্ত সাকিব। আইপিএল শেষে দেশে ফিরে ফের ভারতে যাবেন আফগানিস্তনের সঙ্গে বাংলাদেশের হয়ে টি২০ সিরিজ খেলতে। ইংল্যান্ডের ইয়ন মরগানকে অধিনায়ক করে ঘোষিত বিশ্ব একাদশে বাংলাদেশের দু’জনসহ ছিলেন পাকিস্তান, নিউজিল্যান্ড ও ভারত থেকে দু’জন করে ক্রিকেটার। এছাড়া ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও আফগানিস্তান থেকে একজন করে। সাকিব সরে দাঁড়ানোয় আপাতত বাংলাদেশ থেকে সংখ্যাটা একজনে নেমে এলো। শুধু তামিম থাকলেন।

এদিকে আইসিসি বিশ্ব একাদশে ১৭ বছর বয়সী নেপালী টিনএজ স্পিনার সন্দীপ লামিচানকে যোগ করার কথাও জানিয়ে দিয়েছে। নেপালী এই রিস্ট স্পিনার দুর্দান্ত পারফরর্ম করে চলেছেন। আইপিএলের মতো আসরে প্রথম নেপালী হিসেবে জায়গা করে নিয়ে বিশ্বব্যাপী আলোচনায় উঠে এসেছেন তিনি। তবে সাকিব আল হাসানের বিকল্প দ্রুতই ঘোষণা করা হবে বলেও জানিয়েছে আইসিসি।

বিশ্ব একাদশ ॥ ইয়ন মরগান (অধিনায়ক), দিনেশ কার্তিক (উইকেটরক্ষক), মিচেল ম্যাকক্লেনাঘান, হারদিক পা-িয়া, থিসারা পেরেরা, রশীদ খান, লুক রনকি, শহীদ আফ্রিদি, শোয়েব মালিক, সন্দীপ লামিচান ও তামিম ইকবাল।

ওয়েস্ট ইন্ডিজ দল ॥ কার্লোস ব্রেথওয়েট (অধিনায়ক), ক্রিস গেইল, এভিন লুইস, মারলন স্যামুয়েলস, আন্দ্রে রাসেল, আন্দ্রে ফ্লেচার, রোভম্যান পাওয়েল, দিনেশ রামদিন (উইকেটরক্ষক), রায়াদ এমরিট, এ্যাশলে নার্স, কেমো পল, স্যামুয়েল বদ্রি ও কেশরিক উইলিয়ামস।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস