বৃহস্পতিবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশালে খাল দখল করে ভবন নির্মাণ

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ বিএডিসির অর্থায়ন ও স্থানীয় প্রশাসনের মাধ্যমে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে খাল খননের একবছর যেতে না যেতেই সরকারী খাল এবং সড়ক ও জনপথ বিভাগের জমি অবৈধভাবে দখল করে পাকা স্থাপনা নির্মাণ কাজ শুরু করেছে প্রভাবশালীরা। বিষয়টি জানতে পেরে মঙ্গলবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করে প্রভাবশালীদের নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন। ঘটনাটি জেলার গৌরনদী উপজেলার মাহিলাড়া বাজার খালের। জানা গেছে, গত বছর বিএডিসির অর্থায়নে মাহিলাড়া-ভীমেরপাড়ের এক কিলোমিটার মরা খাল পুনঃখনন করে খালে পানির প্রবাহ ফিরিয়ে আনা হয়। ওই খালের ওপর নির্ভরশীল মাহিলাড়া ও ভীমেরপাড় এলাকার সহস্রাধিক কৃষক। সূত্রমতে, খাল খননের এক বছর যেতে না যেতেই গত এক সপ্তাহ পূর্বে মাহিলাড়া গ্রামের আলমগীর বয়াতী ও বাঘার গ্রামের বাবুল আকন খালের বৃহতাংশ অবৈধভাবে দখল করে পাকা ভবন নির্মাণ কাজ শুরু করেন। উপজেলা নির্বাহী অফিসার খালেদা নাছরিন জানান, সোমবার দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মিজানুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করে ঘটনার সত্যতা পান। তার (মিজানুর রহমান) রিপোর্টের ভিত্তিতে মঙ্গলবার দুপুরে ইউএনওর নেতৃত্বে উপজেলা প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছেন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি (ইউএনও) উল্লেখ করেন। জানা গেছে, মাহিলাড়া-ছয়গ্রাম খালের মাহিলাড়া বাজার সংলগ্ন খাল দখল করে ইতোমধ্যে বিএনপি নেতা লোকমান আকন দ্বিতল ভবন নির্মাণ করেছেন। এরপর থেকেই স্থানীয়দের মধ্যে সরকারী খাল দখলের প্রতিযোগিতা চলছে। অপরদিকে গত বছর মাহিলাড়া বাজারের পশ্চিম পাশে মাহিলাড়া বাজার থেকে ভীমেরপাড় সড়কে সওজের জমি অবৈধ দখলমুক্ত করে রাস্তা নির্মাণ করে স্থানীয় ইউনিয়ন পরিষদ। সরেজমিনে দেখা গেছে, সরকারী কোন নিয়মনীতির তোয়াক্কা না করে স্থানীয় প্রভাবশালী মঙ্গল সরদারসহ একাধিক ব্যক্তিরা সওজের জমি অবৈধভাবে দখল করে পাকা স্থাপনা নির্মাণ করছেন। এ প্রসঙ্গে মাহিলাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈকত গুহ পিকলু জানান, কৃষকদের সুবিধার্থে সরকারী অর্থায়নে খাল খনন ও স্থানীয়দের যাতায়াতের সুবিধার্থে সরকারী সম্পত্তি থেকে অবৈধ স্থাপনা ভেঙ্গে দিয়ে রাস্তা নির্মাণ করা হয়েছে। খালের মধ্যে পাকা স্থাপনা নির্মাণ ও সওজের জমি দখলের বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

অপরদিকে নলচিড়া ইউনিয়নের দক্ষিণ পিঙ্গলাকাঠি গ্রামের হাজীপাড়া বাজারসংলগ্ন খালের মধ্যে পাকা স্থাপনা নির্মাণ করেছেন স্থানীয় কতিপয় প্রভাবশালী। এ বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান গোলাম হাফিজ মৃধা জানান, বিষয়টি উপজেলা প্রশাসনকে অবহিত করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
লেবাননে বিস্ফোরণ ॥ জরুরি খাদ্য ও মেডিকল টিম পাঠাচ্ছে বাংলাদেশ         লেবাননে গুরুতর আহত বাংলাদেশের নৌসদস্য শঙ্কামুক্ত         কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় চলাচল করছে নৌযান         মদনে নৌকাডুবিতে আরও ১ জনের লাশ উদ্ধার, মোট মৃত্যু ১৮         দেশবিরোধী তথ্যে সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষের বিরুদ্ধেও ব্যবস্থা         আল-জাজিরায় সাক্ষাৎকার দেওয়া রায়হান ১৩ দিনের রিমান্ডে         বৈরুতে ১৫০ মৃত্যু ৩ লাখ গৃহহীন         সোনার ভরি এবার ৭৭ হাজার ছাড়াল         জম্মু ও কাশ্মীরের বিজেপি নেতা জঙ্গীর গুলিতে নিহত         বৈরুতের পর আমিরাতের মার্কেটে ভয়াবহ আগুন         বন্যা ও ভূমিধসের বিরুদ্ধে লড়ছে দক্ষিণ কোরিয়া         হিরোশিমা দিবসে ‘উগ্র জাতীয়তাবাদ’ বর্জনের ডাক         যে কারণে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করল ট্যুইটার         কাশ্মীর ইস্যুতে জাতিসংঘকে সম্পৃক্ত করতে পাকিস্তানের চেষ্টা ব্যর্থ ॥ ভারত         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী        
//--BID Records