বৃহস্পতিবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দারুণ জয়ে সমতায় ফিরল প্রোটিয়ারা

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের বিপক্ষে দ্বিতীয় টি-২০ ম্যাচে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। বুধবার সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে প্রোটিয়ারা ৬ উইকেটের বড় ব্যবধানে পরাজিত করেছে ভারতকে। প্রথমে ব্যাট করে এদিন নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৮৮ রান সংগ্রহ করে বিরাট কোহলির দল। জবাবে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে ৮ বল হাতে রেখেই ১৮৯ রান তুলে ফেলে স্বাগতিকরা। আর তাতেই ৬ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা। সেই সঙ্গে সিরিজে ১-১ ব্যবধানে সমতায় ফিরিয়েছে মিলার-ডুমিনিরা। এর ফলে শনিবার কেপটাউনে অনুষ্ঠিতব্য তৃতীয় এবং শেষ ম্যাচটিই পরিণত হলো সিরিজ নির্ধারণী ম্যাচে।

তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথমটিতে জিতে এগিয়ে যায় ভারত। যে কারণে বুধবার স্বাগতিকদের হারাতে পারলে এক ম্যাচ আগেই সিরিজ নিজেদের করে নিবে বিরাট কোহলির দল। অন্যদিকে সিরিজে টিকে থাকতে হলে দ্বিতীয় টি-২০তে জয়ের বিকল্প নেই স্বাগতিকদের। এমন পরিসংখ্যান নিয়েই মাঠে নামে দুই দল।

তবে এক ম্যাচ আগেই সিরিজ নিজেদের করে নেয়ার লক্ষ্যে এদিন স্বাগতিকদের ১৮৯ রানের জয়ের টার্গেট ছুড়ে দেয় ভারত। কিন্তু শুরুটা খুব ভাল হয়নি দক্ষিণ আফ্রিকার। দলীয় ৩৮ রানেই সাজঘরে ফিরে যান দলের দুই উদ্বোধনী ব্যাটসম্যান জে জে স্মুটস (২) এবং রেজা হ্যান্ডরিক্স (২৬)। এরপরই দলের হাল ধরেন প্রোটিয়া অধিনায়ক জেপি ডুমিনি এবং উইকেটরক্ষক হেনরিখ ক্লাসেন। ৩০ বলে ৩টি চার এবং ৭টি ছক্কায় ৬৯ রানের ঝলমলে এক ইনিংস উপহার দিয়ে ক্লাসেন আউট হয়ে গেলেও একপ্রান্ত আগলে রাখেন ডুমিনি। শেষ পর্যন্ত ৪০ বলে ৪টি চার ও ৩ ছক্কায় ৬৪ রান করে অপরাজিত থেকে দলের জয় নিয়েই মাঠ ছাড়েন প্রোটিয়া অধিনায়ক। ১৮.৪ ওভারে দক্ষিণ আফ্রিকার ১৮৯ রান সংগ্রহের পথে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন ফারহান বেহারদিয়েনও। ১০ বলে ১টি ছক্কায় ১৬ রান করে অপরাজিত ছিলেন তিনি। এছাড়া ডেভিড মিলারের ব্যাট থেকে এসেছিল ৫ রান। ভারতের হয়ে জয়দেব উনাদকাট দুটি এবং শার্দুল ঠাকুর ও হার্দিক পা-িয়া ১টি করে উইকেট সংগ্রহ করেন।

এর আগে টস জিতে প্রথমে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান দক্ষিণ আফ্রিকার অধিনায়ক জেপি ডুমিনি। শুরুটা মোটেও ভাল করতে পারেনি ভারত। কোন রান যোগ করার আগেই রোহিত শর্মাকে সাজঘরে ফেরত পাঠান দক্ষিণ আফ্রিকার জুনিয়র ডালা। ব্যক্তিগত ১ রানে ভারতের অধিনায়ক বিরাট কোহলিকেও প্যাভিলিয়নের পথ দেখান তিনি। এর আগে শিখর ধাওয়ানও (২৪) সাজঘরে ফিরে গেলে ভারতের স্কোর দাঁড়ায় ৩ উইকেটে ৪৫। সেখান থেকেই সুরেশ রায়নাকে নিয়ে ভারতকে টেনে তুলার দায়িত্ব নেন মানীস পা-ে। রায়না ৩০ রান করে আউট হয়ে গেলে পা-িয়াকে দারুণভাবে সঙ্গ দেন ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যান কাম উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনি। শেষ পর্যন্ত তাদের অপরাজিত ৯৮ রানের জুটির সৌজন্যেই ভারতের সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেটে ১৮৮। পা-ে ৪৮ বলে ৬ চার এবং ৩ ছক্কায় ৭৯ এবং ধোনি মাত্র ২৮ বলে ৪টি চার এবং ৩ ছক্কায় ৫২ রান করেন। এদিন পা-ে এবং ধোনি উভয়ই তাদের টি-২০ ক্যারিয়ারের দ্বিতীয় অর্ধশতক তুলে নেন। দক্ষিণ আফ্রিকার জুনিয়র ডালা ২টি এবং জেপি ডুমিনি ও এ্যান্ডিল পেহেলুকায়ো ভারতের ১টি করে উইকেট লাভ করেন। ম্যাচ সেরার পুরস্কার জেতেন হেনরিখ ক্লাসেন।

শীর্ষ সংবাদ:
২০ আসামির মৃত্যুদণ্ড ॥ চাঞ্চল্যকর আবরার হত্যা মামলা         অনেক উদারতা দেখিয়েছি, আর কত?         কপ্টার দুর্ঘটনায় বিপিন রাওয়াতসহ ১৩ জন নিহত         রায় দ্রুত কার্যকর চান বুয়েট ভিসি         মুরাদের অশালীন বক্তব্যের ২৭২ ভিডিও চিহ্নিত         ওষুধেও পিছিয়ে নেই, ৯৮ ভাগ দেশেই তৈরি হচ্ছে         ৫০ বছরে বাংলাদেশের অর্জন সারাবিশ্বে প্রশংসিত ॥ অর্থমন্ত্রী         খালেদা জিয়াকে অবিলম্বে বিদেশে পাঠানো প্রয়োজন ॥ ফখরুল         নেপাল ভুটানে জলবিদ্যুত উৎপাদন করে উপকৃত হতে পারে ঢাকা-দিল্লী         ছয় মাস ধরে খোঁজ নেই সাবেক এমপি করিম উদ্দিন ভরসার         ট্রেনে কাটা পড়ে ৩ ভাই-বোনসহ চারজনের মৃত্যু         জাপানে রফতানি বেড়েছে ১৩ শতাংশ         তিনদিন ধরে খুঁজছি পাচ্ছি না আমার কলিজারে         শীত মৌসুমের চিরন্তন লোককাল শুরু         ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী