শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিদ্ধান্ত প্রস্তাব প্রত্যাহার নিয়ে সংসদে বিরোধী দলের ওয়াকআউট

সংসদ রিপোর্টার ॥ সরকারী দলের এক সংসদ সদস্যের আনা সিদ্ধান্ত প্রস্তাব প্রত্যাহার নিয়ে অল্প সময়ের জন্য জাতীয় সংসদে অচলাবস্থার সৃষ্টি হয়। পরবর্তীতে সরকারী দলের চীফ হুইপ, মন্ত্রী-প্রতিমন্ত্রী ও সদস্যদের চাপে সংসদ সদস্য ইসরাফিল আলম প্রস্তাবটি প্রত্যাহার করে নিলেও বিধি ভঙ্গের অভিযোগ এনে বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্যরা সংসদ থেকে ওয়াকআউট করেন।

বৃহস্পতিবার জাতীয় সংসদের বেসরকারী সদস্য দিবসে নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য ইসরাফিল আলম ‘পরিবেশ দূষণের সঙ্গে সম্পৃক্ত দেশের ইটভাঁটি, কলকারখানা ও শিল্প প্রতিষ্ঠানগুলো পরিবেশ সম্মত করার ব্যবস্থা করা হোক’ শিরোনামে একটি প্রস্তাব উত্থাপন করেন। প্রস্তাব উত্থাপনকালে ইসরাফিল আলম জলবায়ু ট্রাস্ট ফান্ডের টাকা বরাদ্দে অঞ্চলভিত্তিক বৈষম্যের অভিযোগ তুললে সংসদ সদস্যরা টেবিল চাপড়িয়ে তাকে সমর্থন জানান।

জবাবে পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব পরিবেশ দূষণরোধে সরকার গৃহীত পদক্ষেপগুলো বর্ণনা করলেও জলবায়ু ট্রাস্ট ফান্ডের টাকার বরাদ্দের বিষয়ে কোন কথা বলেননি। এতে ইসরাফিল আলম প্রস্তাবটি প্রত্যাহার না করে বলেন, জলবায়ু ট্রাস্ট ফান্ডের টাকা বরাদ্দের ক্ষেত্রে আমার এলাকাকে বঞ্চিত করা হয়েছে। নৈতিকতার কারণে আমি প্রস্তাবটি প্রত্যাহার করতে পারি না। এ সময় তিনি প্রস্তাবটি প্রত্যাহার না করে সংসদে ভোট দাবি করলে এ অচলাবস্থার সৃষ্টি হয়।

এ সময় সভাপতির আসনে থাকা ডেপুটি স্পীকার এ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া প্রস্তাব উত্থাপনকারী সংসদ সদস্য ইসরাফিল আলমকে উদ্দেশে করে বলেন, কার্যপ্রণালী বিধি অনুযায়ী প্রস্তাব প্রত্যাহার করা বা না করা নিয়ে আপনি কোন শর্তারোপ করতে পারেন না। ইসরাফিল আলম তখনও প্রস্তাবটি প্রত্যাহার না করার ব্যাপারে অনড় থাকেন।

এ সময়ে সরকারী দলের চীফ হুইপ আসম ফিরোজ, হুইপ ইকবালুর রহীম, সাহাব উদ্দিন, বিদ্যুত প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার ছুটে গিয়ে ইসরাফিল আলমকে প্রস্তাবটি প্রত্যাহারের অনুরোধ জানান। এ সময় পুনরায় ফ্লোর নিয়ে বন ও পরিবেশ উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব বলেন, প্রস্তাব উত্থাপনকারী সংসদ সদস্য পরিবেশসম্মত ইটভাঁটির কথা বলেছেন, এখানে জলবায়ু ট্রাস্ট ফান্ড নিয়ে কোন প্রস্তাব নেই। উনি এ বিষয়ে পৃথক নোটিস দিলে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া যাবে।

এ সময় ডেপুটি স্পীকার প্রস্তাবটি প্রত্যাহারের বিষয়ে ভোটাভুটিতে যেতে চাইলে বিরোধী দলের চীফ হুইপ তাজুল ইসলাম চৌধুরী, কাজী ফিরোজ রশীদসহ জাতীয় পার্টির বেশ কয়েকজন সংসদ সদস্য ফ্লোর দাবি করে বলেন, বিষয়টি বিধিসম্মত হচ্ছে না। এ সময় ডেপুটি স্পীকার বলেন, বিধি অনুযায়ী সিদ্ধান্ত প্রস্তাবটি প্রত্যাহারের ক্ষেত্রে আপনারা (বিরোধী দল) কোন পক্ষ নন। তাই বিধি অনুযায়ী এ নিয়ে আপনাদের বক্তব্যে প্রদানের কোন সুযোগ নেই।

প্রায় ১৫ মিনিট এ নিয়ে সংসদে কিছুটা অচলাবস্থার সৃষ্টি হয়। এ সময় সংসদে থাকা সরকারী দলের সিনিয়র মন্ত্রী-নেতারা অসন্তোষ প্রকাশ করলে অনেকটা চাপাচাপির মুখেই সংসদ সদস্য ইসরাফিল আলম তার সিদ্ধান্ত প্রস্তাবটি প্রত্যাহার করেন। ফ্লোর চেয়েও না পাওয়ার কারণে তাজুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে বিরোধী দলের সংসদ সদস্যরা সংসদ থেকে ওয়াকআউট করে চলে যান।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         আগামী সপ্তাহে দেশে আনা হবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়