রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মার্গারেট থ্যাচার ছিলেন বর্ণবাদী মানসিকতাদুষ্ট

  • সাবেক ব্রিটিশ কূটনৈতিক প্রধানের গোপন তথ্য ফাঁস

ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার চাইতেন দক্ষিণ আফ্রিকা শুধু শেতাঙ্গদের দেশ হবে। থ্যাচারের প্রধানমন্ত্রিত্বকালে কূটনৈতিক বিভাগের প্রধান প্যাট্রিক রাইট এ তথ্য ফাঁস করেছেন। রবিবার ডেইলি মেইলে প্রকাশিত তার ডায়েরির নিবন্ধে এসব কথা জানা গেছে। ইন্ডিপেন্ডেন্ট।

প্যাট্রিক বলেন, থেচার জার্মানদের ঘৃণা করতেন। তিনি চাইতেন ভিয়েতনামী লোকদের বহনকারী নৌকাগুলো সাগরে ভাসিয়ে রাখতে। ১৯১০ সালের আগে থেচার দক্ষিণ আফ্রিকা সম্পর্কে তার ইচ্ছা প্রকাশ করেছিলেন। ডায়েরিতে স্যার প্যাট্রিক থেচারের সঙ্গে আমন্ত্রিত হয়ে এক দুপুরে খাবার খাওয়ার সময় তাদের আলোচনা তুলে ধরে লেখা শুরু করেন। প্যাট্রিক লেখেন, তিনি আমাদের সামনে আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) প্রেসিডেন্ট অলিভার টম্বোর একটি লেখা আমাদের সামনে তুলে ধরে আলোচনা শুরু করেন। টম্বোর ওই লেখাটি এক পত্রিকায় ছাপানো হয়। সেই লেখার কাটিং নিয়ে আসেন থেচার। তিনি বলেন, এটি প্রমাণ করে যে আমাদের তার সঙ্গে কথা বলা উচিত নয়... থেচার দক্ষিণ আফ্রিকার ১৯১০সালের আগের অবস্থায় ফিরে যাওয়ার বিষয়ে তার মতামত ব্যক্ত করেন। থেচার বলেন, সেখানে একটি ক্ষুদ্র শেতাঙ্গ রাষ্ট্র তৈরি করতে হবে। যা বিভাজিত কালোদের থেকে ভিন্ন হবে।

যখন স্যার প্যাট্রিক থেচারের ইচ্ছা নিয়ে প্রশ্ন তোলেন ও বলেন, এটি সেখানে বর্ণবাদের সম্প্রসারণ করবে। থেচার তখন চিৎকার করে উঠে বলেন, আমাদের কৌশলগত স্বার্থের জন্য আপনার কোন চিন্তা নেই। স্যার প্যাট্রিক আরও দাবি করেন, থেচার তার সময়ে সবচেয়ে খারাপ কাজ করেছেন ১৯৮৯সালে ভিয়েতনামীদের বহনকারী নৌকাগুলো নিয়ে সঙ্কট সৃষ্টি করে। সে সময় প্রায় ৭০হাজার ইন্দোচাইনিজ নৌকা ভিয়েতনাম যুদ্ধের পর ভিয়েতনামীদের নিয়ে দক্ষিণপূর্ব এশিয়ান দেশগুলোতে ও হংকংয়ে পৌঁছায়। থেচার তখন ভিয়েতনামী লোকদের বহনকারী নৌকাগুলো সাগরে ভাসিয়ে রাখে ও তাদেরকে ওই এলাকায় গ্রহণ করতে অস্বীকার করে। স্যার প্যাট্রিকের ডায়েরিতে থেচারের জার্মানবিদ্বেষী মনোভাব নিয়েও কথা বলা হয়। তিনি লেখেন, থেচার বিশ্বাস করতেন যে জার্মান ভাষাভাষী লোকেরা ব্রিটিশদের ওপর কর্তৃত্ব করবে। জার্মানদের পুনঃএকত্রীকরণের ব্যাপারে তার সঙ্গে কথা বলা মানেই হচ্ছে অযাচিত হস্তক্ষেপ। ডায়েরিতে বলা হয়, বিদেশী বিষয়ে থেচারের মনোভাবের কারণে তার পররাষ্ট্রসচিব ডগলাস হার্ডকে মন্তব্য করতে বলা হলে তিনি বলেন, মন্ত্রিপরিষদ এখন তিনটি বিষয় নিয়ে- গঠিত সংসদীয় বিষয়, পারিবারিক ঘটনা ও জনভীতি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ         পুলিশে শুদ্ধি অভিযান         প্রধান আসামি মিজান সাত দিনের রিমান্ডে         কয়েক মাসেও হয়ত জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         কঠিন শর্তের বেড়াজালে সিঙ্গাপুরগামী যাত্রীরা         দেশে করোনা রোগী শনাক্ত কমেছে         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচী         কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার নির্মাণে দুর্নীতির প্রমাণ         গণফোরাম ভেঙ্গেই গেল ॥ ২৬ ডিসেম্বর এক পক্ষের কাউন্সিল         রূপপুর আবাসন প্রকল্পের আসবাবপত্র কেনা হচ্ছে অস্বাভাবিক দামে         বিনা খরচে আইনী সহায়তা পেলেন ৫ লাখের বেশি দরিদ্র অসচ্ছল মানুষ         পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ‘রিকভারি প্ল্যান’         বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬