মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্যারিস জলবায়ু চুক্তির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকবে নরওয়ে

  • এই চুক্তির দিকে ফিরে আসার সম্ভাবনা জিইয়ে রাখলেন ট্রাম্প

নরওয়ের প্রধানমন্ত্রী বুধবার ওয়াশিংটনে দ্বিপাক্ষিক বৈঠক শেষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে জানিয়েছেন, তার দেশ প্যারিস জলবায়ু চুক্তির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকবে। এজন্য তারা সবুজ অর্থনীতির মাধ্যমে ব্যবসার পথ তৈরি করবেন। এদিকে ট্রাম্প জানিয়েছেন, যুক্তরাষ্ট্র প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে আসতে পারে। তবে কিভাবে তারা ফিরবেন সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানাননি। সিটিভি নিউজ ও এএফপি।

নরওয়ের প্রধানমন্ত্রী ইরনা শোলজবার্গ বলেন, অনেক নরওয়ের নাগরিক যুক্তরাষ্ট্রের টেসলা কোম্পানির বৈদ্যুতিক গাড়ি ব্যবহার করেন। বিষয়টিকে তারা বিস্ময়কর অর্থনীতি ও ব্যবসায়িক সুযোগ হিসেবে দেখছেন। যা বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রবণতার বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করছে। শোলজবার্গ বলেন, নরওয়ে জলবায়ু পরিবর্তনকে মোকাবেলা করছে। এটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ বিষয় এবং আমরা প্যারিস জলবায়ু চুক্তির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। ট্রাম্প বলেন, ‘নরওয়ের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে আসার বিষয়টি প্রধান আলোচ্য বিষয় ছিল না। তার দাবি, ওবামা প্রশাসনের দ্বারা আলোচিত ও সারা বিশ্বের স্বাক্ষরিত জলবায়ু চুক্তিটির মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রতি অবিচার করা হয়েছে। আমরা চুক্তিটিতে ফিরে যেতে পারি। প্যারিস চুক্তিটি সত্যিকারভাবে আমাদের প্রতিযোগিতা থেকে অনেক দূরে সরিয়ে নিয়ে যাবে। আমরা তা ঘটতে দিতে পারি না। আমি তা ঘটতে দিব না।’ এরই প্রেক্ষিতে শোলজবার্গ চুক্তিতে তার পূর্ণ সমর্থনের কথা জানান। তিনি আরও বলেন, এটি যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের সাহায্য করবে। পাশাপাশি তিনি বলেন, এক-তৃতীয়াংশ সরকারী কর ক্রেডিটে গাড়ি চালাতে নরওয়ের নাগরিকদের উৎসাহিত করা হচ্ছে। যাতে বৈদ্যুতিক গাড়ির কার্বন নির্গমন শূন্যতে নেমেছে। এর অনেক টেসলার তৈরি। শোলজবার্গ বলেন, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য পবিবেশ বান্ধব ব্যবসা তৈরি করা হবে। দু’নেতাই দুদেশের অর্থনৈতিক ও সামরিক সম্পর্কের ওপর জোর দেন। ট্রাম্প আগে জলবায়ু পরিবর্তনকে একটি ভাঁওতা বলে অভিহিত করেছিলেন। যেজন্য গত বছর যুক্তরাষ্ট্রের চুক্তি থেকে নাম প্রত্যাহারের ঘোষণা দেন। সে সময় তিনি বলেছিলেন, ‘আমরা একটি ভাল চুক্তি পেতে পারি কিনা সে ব্যাপারে আলোচনা করা হবে।’ চলতি বছর প্রথম কোন বিদেশী নেতা হিসেবে শোলজবার্গ যুক্তরাষ্ট্র গেলেন, যার সঙ্গে ট্রাম্পের বৈঠক করেছেন।

শীর্ষ সংবাদ:
অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর         বৃহস্পতিবার গণমাধ্যমের মুখোমুখি হচ্ছেন সিইসি কেএম নূরুল হুদা         দেশের অর্থনীতিতে গতিসঞ্চারে ভূমিকা রাখতে কাস্টমস কর্তৃপক্ষের প্রতি আহ্বান রাষ্ট্রপতির         করোনায় মৃত্যু ১৮, শনাক্ত ১৬ হাজার         করোনাভাইরাস : বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর পরামর্শ         টিকার কারণে হাসপাতালে রোগী কম, মৃত্যুও কম : স্বাস্থ্যমন্ত্রী