মঙ্গলবার ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোয়ার্টার ফাইনালে ওজনিয়াকি

কোয়ার্টার ফাইনালে ওজনিয়াকি
  • অকল্যান্ড ক্লাসিক

স্পোর্টস রিপোর্টার ॥ দুর্দান্ত শুরু করেছেন ক্যারোলিন ওজনিয়াকি। নতুন মৌসুমের প্রথম টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছেন ডেনমার্কের এই টেনিস তারকা। অসাধারণ পারফর্মেন্স উপহার দিয়েই অকল্যান্ড ক্লাসিকের কোয়ার্টার ফাইনালের টিকেট কেটেছেন তিনি। বুধবার টুর্নামেন্টের দ্বিতীয় পর্বের ম্যাচে ক্যারোলিন ওজনিয়াকি ৬-২ এবং ৬-২ গেমে পরাজিত করেছেন ক্রোয়েশিয়ার পেত্রা মার্টিচকে। আর তাতেই নতুন বছরের প্রথম টুর্নামেন্টের শেষ আটে জায়গা করে নেন তিনি। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা ক্যারোলিন ওজনিয়াকি ছাড়াও এদিন জয়ের স্বাদ পেয়েছেন চেক প্রজাতন্ত্রের বারবোরা স্ট্রাইকোভা, জার্মানির জুলিয়া জর্জেস এবং পোল্যান্ডের এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কা।

গত মৌসুমটা র্দান্ত কেটেছে ওজনিয়াকির। মেজর কোন টুর্নামেন্টের শিরোপা জিততে না পারলেও বছরের পুরোটা সময়ই টেনিস কোর্টে আলো ছড়িয়েছেন তিনি। প্যান প্যাসিপিক ওপেন জয় ছাড়াও ডব্লিউটিএ ফাইনালসে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন তিনি। তারই প্রভাব পড়ে র‌্যাঙ্কিংয়ে। দীর্ঘদিন পর আবারও বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচে জায়গা করে নেন ডেনিশ এ টেনিস তারকা। তাই নতুন মৌসুমের শুরু থেকেই দারুণ আত্মবিশ্বাস নিয়ে কোর্টে নামেন তিনি। সমর্থকদের প্রত্যাশা অনুযায়ীই কোর্টে পারফর্ম করে চলেছেন ওজনিয়াকি। প্রথম রাউন্ডের পর দ্বিতীয় রাউন্ডের ম্যাচেও প্রতিপক্ষকে রীতিমতো উড়িয়ে দেন তিনি। ম্যাচ শেষে নিজের পারফর্মেন্সে সন্তুষ্ট প্রকাশ করেছেন ক্যারোলিন ওজনিয়াকি। এ প্রসঙ্গে বর্তমান টেনিস র‌্যাঙ্কিংয়ের তিন নাম্বারে থাকা ওজনিয়াকি বলেন, ‘টানা দুই ম্যাচেই ভাল পারফর্মেন্স উপহার দিতে পেরেছি। সেই সঙ্গে আক্রমণাত্মক খেলছি। খুব কমসংখ্যক ম্যাচেই নিজের শতভাগ দেয়া যায়। তবে এই ম্যাচে আমি কিছুটা হলেও ভাল খেলেছি। এমন পারফর্মেন্সে আমি খুবই সন্তুষ্ট।’ টুর্নামেন্টের শীর্ষ বাছাই হিসেবে খেলতে নামেন ওজনিয়াকি। সেমিফাইনালে ওঠার পথে তার সামনে বাধা এখন আমেরিকার সোফিয়া কেনিন। বর্তমানে র‌্যাঙ্কিংয়ের ১২২ নম্বরে অবস্থান তার। কোয়ার্টার ফাইনালে ওঠার পথে ১৯ বছরের এই টেনিস তারকা হারিয়েছেন তারই স্বদেশী ভারভারা লেপচেঙ্কোকে। ব্যবধানটা ৬-৪ এবং ৭-৬ (৮/৬) গেমের। এই টুর্নামেন্টে ক্যারোলিন ওজনিয়াকি ছাড়াও হট ফেবারিট এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কা। তিনিও ছুটেছেন দুর্দান্ত গতিকে। দ্বিতীয় পর্বের ম্যাচে বুধবার পোল্যান্ডের এই টেনিস তারকা ৬-৩ এবং ৭-৫ গেমে পরাজিত করেছেন আমেরিকান খেলোয়াড় টেইলর টাউনসেন্ডকে। টুর্নামেন্টের চতুর্থ বাছাই রাদওয়ানস্কা। গত কয়েক মৌসুম ধরেই টেনিস কোর্টের আলোচিত নাম। কিন্তু দুর্ভাগ্য তার ক্যারোলিন ওজনিয়াকির মতো বছরের পুরোটা সময় টেনিস কোর্টের আলোচনাতে থাকলেও মেজর কোন শিরোপা জেতা হয়নি তাদের। তবে নতুন মৌসুমে নতুন উদ্যমে শুরুর প্রত্যয় উভয় খেলোয়াড়েরই। সেক্ষেত্রে মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনই তাদের মূল লক্ষ্য। তার আগে অকল্যান্ড ক্লাসিকই নিজেদের মেলে ধরার সেরা মঞ্চ।

নতুন মৌসুমের প্রথম এই টুর্নামেন্টে ওজনিয়াকি-রাদওয়ানস্কা ছাড়াও পরের রাউন্ডের টিকেট কেটেছেন দ্বিতীয় বাছাই জুলিয়া জর্জেস। জার্মান তারকা এদিন ৬-৪ এবং ৬-০ গেমে পরাজিত করেছেন স্লোভাকিয়ার ভিক্টোরিয়া কুজমোভাকে। কোয়ার্টার ফাইনালে জুলিয়া জর্জেসের প্রতিপক্ষ স্লোভেনিয়ার পোলোনা হার্কোগ। তবে শেষ আট জিতলে সেমিফাইনালেই প্রতিপক্ষ হিসেবে পাবেন তৃতীয় বাছাই বারবোরা স্ট্রাইকোভাকে। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে স্ট্রাইকোভা বুধবার ৬-১ এবং ৬-৭ (৩/৭) এবং ৬-২ গেমে পরাজিত করেন সুইডেনের জোহানা লারসনকে। জানুয়ারির মাঝামাঝিতেই শুরু হবে অস্ট্রেলিয়ান ওপেন। মূলত সেই টুর্নামেন্টেরই প্রস্তুতি মঞ্চ অকল্যান্ড ক্লাসিক। এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়ে মেলবোর্নে কোর্টে নামলে স্বাভাবিকভাবেই ফেবারিটের তকমাটা মাখানো থাকবে গায়ে।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ