শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেসি-রোনাল্ডোর শ্রেষ্ঠত্বের লড়াই

স্পোর্টস রিপোর্টার ॥ সময়ের দুই সেরা তারকা লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এই দুই তারকা বিগত প্রায় দশ বছর ধরে ফুটবল মাঠে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মুখোমুখি। ঘুরেফিরে এ দু’জনের মধ্যেই থেকেছে সেরার মুকুট। এবার স্প্যানিশ লা লিগায় গুরুত্বপূর্ণ এল ক্লাসিকোতে আবারও মুখোমুখি হচ্ছেন দুই সেরা তারকা। আজ রিয়াল মাদ্রিদ ও বার্সিলোনা ম্যাচে তাই সবার দৃষ্টি থাকছে মেসি ও রোনাল্ডোর দিকে।

এল ক্লাসিকো মানে স্পেনের এবং বিশ্ব ফুটবলের দুই সেরা দলের লড়াই। একই সঙ্গে সময়ের দুই বিশ্বসেরা খেলোয়াড়ের দ্বৈরথও। রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে জয়ের জন্য বার্সিলোনা তাকিয়ে থাকবে মেসির দিকেই। অন্যদিকে রিয়ালের বাজির ঘোড়া অনুমিতভাবেই রোনাল্ডো। গত কয়েক বছর ধরেই মেসি ও রোনাল্ডোর নৈপুণ্যে ক্লাসিকোকে জয় পেয়ে আসছে বার্সিলোনা ও রিয়াল। আজকের ম্যাচের আগে দেখে নেয়া যাক ক্লাসিকোয় রোনাল্ডো ও মেসি কার পারফর্মেন্স কেমন। ক্লাসিকোতে এখন পর্যন্ত রিয়াল মাদ্রিদের বিপক্ষে ৩৬টি ম্যাচ খেলেছেন মেসি। সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে রিয়ালের বিপক্ষে ১৬টি জয় পেয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক। এছাড়া ১২টি হারের বিপরীতে ৮টি ম্যাচে ড্র নিয়ে মাঠ ছেড়েছেন ক্ষুদে জাদুকর। মেসির ১৬টি জয়ের ১২টিই এসেছে স্প্যানিশ লা লিগায়। তবে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে একবারও হারেননি মেসি। একটি জয়ের পাশাপাশি একটি ড্র করেছেন এলএম টেন।

ক্লাসিকো জয়ে মেসির চেয়ে পিছিয়ে রোনাল্ডো। অবশ্য ফুটবলের জমজমাট ম্যাচটিতে মেসির অনেক পরে খেলা শুরু করেছেন পর্তুগীজ সুপারস্টার। বার্সিলোনার বিপক্ষে এখন পর্যন্ত ২৮টি ম্যাচ খেলেছেন রোনাল্ডো। জয় পেয়েছেন মাত্র ৮টি ম্যাচে। ৬টি ড্রয়ের বিপরীতে রোনাল্ডো হেরেছেন ১৪টি ম্যাচে। সি আর সেভেনের চেয়ে মেসি আটটি ম্যাচ বেশি খেলেছেন। তবে জয়ের দিক থেকে রিয়াল মাদ্রিদ তারকার চেয়ে বেশ এগিয়ে বার্সার প্রাণভোমরা। মেসির জয়ের হার যেখানে ৪৪.৪%, সেখানে রোনাল্ডোর জয়ের হার ২৮.৫%। ক্লাসিকোতে গোলের দিক থেকেও রোনাল্ডোর চেয়ে এগিয়ে মেসি। ৩৬ ম্যাচে রেকর্ড সর্বোচ্চ ২৪টি গোল করেছেন তিনি। এটিই ক্লাসিকোর ইতিহাসে কোন খেলোয়াড়ের সর্বোচ্চ গোল করার রেকর্ড। স্প্যানিশ লা লিগায় রিয়ালের বিপক্ষে ২২ ম্যাচ খেলে ১৬ গোল করেছেন মেসি। এটিও একটি রেকর্ড। এছাড়া স্প্যানিশ সুপার কাপে ছয় ম্যাচে ছয়টি এবং চ্যাম্পিয়ন্স লীগে দুই ম্যাচে মেসি করেন দুই গোল।

একমাত্র কোপা ডেল রেতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে গোল পাননি ম্যাচে। কিংস কাপে রিয়ালের বিপক্ষে ছয় ম্যাচ খেলে এখনও গোলশূন্য বার্সিলোনার আর্জেন্টাইন সুপারস্টার। রোনাল্ডো মেসির চেয়ে সাত গোল পিছিয়ে আছেন। তবে আট ম্যাচ কম খেলায় ম্যাচপ্রতি গোলের দিক থেকে মেসির চেয়ে খুব একটা পিছিয়ে নেই সি আর সেভেন। এলএম টেনের ম্যাচপ্রতি গোলের হার যেখানে ০.৬৬। সেখানে রোনাল্ডোর গোল ০.৫। আর সতীর্থদের দিয়ে গোল করানোর দিক থেকে মেসির চেয়ে যোজন যোজন পিছিয়ে রোনাল্ডো। ৩৬টি ম্যাচে ২৩ গোল করার পাশাপাশি ২৩টি গোলে এ্যাসিস্ট করেন বার্সা ফরোয়ার্ড। সবমিলিয়ে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ৩৬ ম্যাচ খেলে ৩৭টি গোলে প্রত্যক্ষ কিংবা পরোক্ষ অবদান আছে মেসির। অন্যদিকে বার্সিলোনার বিপক্ষে ২৮টি ম্যাচ খেলে মাত্র একটি গোলে এ্যাসিস্ট করেছেন রোনাল্ডো। মেসি যেখানে গোলের ৬৫টি সুযোগ সৃষ্টি করেছেন সেখানে রোনাল্ডো করেন মাত্র ১৪টি। পরিসংখ্যানই বলে দিচ্ছে সবদিক দিয়ে মেসির চেয়ে অনেক পিছিয়ে রোনাল্ডো। অবশ্য গত দুই বছর ধরে মেসিকে দর্শকের আসনে বসিয়ে ব্যালন ডি’অর ও ফিফা বর্ষসেরা পুরস্কার জিতে নিয়েছেন রোনাল্ডো। তবে ক্লাসিকোর রাজা যে মেসি এটি চোখ বন্ধ করেই মানতে হবে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়