বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অপ্রতিরোধ্য গার্ডিওলার ম্যানসিটি

স্পোর্টস রিপোর্টার ॥ ক্লাব ফুটবলের ইতিহাসে সফলতম কোচের নাম পেপ গার্ডিওলা। স্পেনের ক্লাব বার্সিলোনাতে সূচনা ঘটে তার। কোচ হিসেবে সেখানেই অসাধারণ সব সাফল্যের গল্প রচনা করেন তিনি। তার অধীনেই কাতালান ক্লাবটি পায় ভিন্ন গ্রহের খেতাব। তারপরই স্প্যানিশ লা লিগা থেকে বিরতি নেন গার্ডিওলা। সাময়িক বিরতির পর নতুন করে ঠিকানা গড়েন জার্মান বুন্দেসলিগায়। বেয়ার্ন মিউনিখেও সফল এই স্প্যানিশ কোচ। গত মৌসুমে যোগ দেন ইংলিশ প্রিমিয়ার লীগে। ম্যানচেস্টার সিটির হয়ে প্রথম মৌসুমের শুরুটা বেশ ভাল হয়েছিল তার। কিন্তু মাঝপথে ছন্দ হারায় তার দল। সেই ভুল থেকে শিক্ষা নিয়ে নতুন মৌসুমেই যেন অপ্রতিরোধ্য হয়ে ওঠে ম্যানসিটি।

গত সপ্তাহেই আর্সেনালের টানা ১৫ ম্যাচ জয়ের অবিস্মরণীয় রেকর্ড ভেঙ্গে নতুন ইতিহাস গড়ে ম্যানচেস্টার সিটি। শনিবার ইংলিশ ফুটবলের সুপার পাওয়ার খ্যাত টটেনহ্যাম হটস্পারকেও রীতিমতো উড়িয়ে দেয় গার্ডিওলার দল। ম্যানচেস্টার সিটি এদিন ৪-১ গোলে বিধ্বস্ত করে টটেনহ্যাম হটস্পারকে। সেই সঙ্গে প্রিমিয়ার লীগে টানা ১৬ ম্যাচ জয়ের স্বাদ পায় গার্ডিওলার দল। শুধু তাই নয়, স্পার্শদের পরাজিত করে আরও একটা কীর্তি গড়ল সিটিজেনরা। ১৯৫৩-৫৪ মৌসুমের পর প্রথম দল হিসেবে ক্রিসমাসের আগেই আর্সেনাল, চেলসি, লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড এবং টটেনহ্যাম হটস্পারকে হারানোর মাইলফলক স্পর্শ করে ম্যানচেস্টার সিটি। তাদের আগে সর্বশেষ এই কীর্তিটা গড়েছিল উল্ফস। তবে গার্ডিওলার শিষ্যরা যেভাবে ছুটছে, ফুটবলপ্রেমীদের দেখার অপেক্ষা এখন কোথায় গিয়ে থামে তারা।

শনিবার ইত্তিহাদ স্টেডিয়ামে ইলকে গুনডোগানের গোলে ম্যাচ শুরুর ১৪ মিনিটেই এগিয়ে যায় স্বাগতিকরা। এরপর গোল ব্যবধান দ্বিগুণ করেন কেভিন ডি ব্রুইন। বাকি সময়টাতে দেখা যায় রাহিম স্টার্লিং শো। পরপর দুই গোল করেন সিটিজেনদের এই ইংলিশ তারকা। এই জয়ের ফলে দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়ে ১৪ পয়েন্ট এগিয়ে সুস্পষ্ট ব্যবধানে টেবিলের শীর্ষস্থানটি ধরে রাখলো সিটিজেনরা। সোয়ানসি সিটির বিপক্ষে আগের ম্যাচে ৪-০ গোলে জয়লাভের মাধ্যমে প্রিমিয়ার লীগে টানা ১৫ ম্যাচে জয়ের নতুন রেকর্ড গড়েছিল পেপ গার্ডিওলার দল। এবার কোচ হিসেবে গার্ডিওলার জন্য টানা জয়ের রেকর্ড উপহার দিল তার শিষ্যরা। এর আগে স্পেনের জায়ান্ট ক্লাব বার্সিলোনার কোচ হিসেবে ২০১০-১১ মৌসুমে লীগে টানা ১৬ ম্যাচে জয়ের রেকর্ড গড়েছিলেন তিনি।

মৌসুমের শুরু থেকে ম্যানচেস্টার সিটি যেভাবে খেলছে তাতে মনেই হতে পারে ফুটবলাটা সম্ভবত খুবই সহজ। তবে গার্ডিওলা কিন্তু এ ব্যাপারে শিষ্যদের ঠিকই সতর্ক করে রেখেছেন। টটেনহ্যামের বিপক্ষেও তার ব্যতিক্রম ঘটেনি। লিরো সানের ক্রস থেকে জার্মান মিডফিল্ডার গুনডোগানের হেডে ১৪ মিনিটে স্বাগতিকরা এগিয়ে যায়। এই গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধের ৭০ মিনিটে গুনডোগানের পাস থেকেই গোল ব্যবধান দ্বিগুণ করেন ডি ব্রুইন। মৌসুমের শুরু থেকেই অসাধারণ পারফর্মেন্স উপহার দেয়া ডি ব্রুইনকে ফাউলের অপরাধে পেনাল্টি পায় স্বাগতিকরা। কিন্তু ৭৫ মিনিটে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন গ্যাব্রিয়েল জেসুস। কিন্তু ৮০ মিনিটে স্টার্লিং আর ভুল করেননি। এরপর ম্যাচের শেষ মিনিটে এরিক ডায়ারের ভুলে মৌসুমের ১৫তম গোল করে দলের বড় জয় নিশ্চিত করেন স্টার্লিং। অন্যদিকে ক্রিস্টিয়ান এরিকসেনের স্টপেজ টাইমের গোলে টটেনহ্যাম শুধু ব্যবধানই কমিয়েছে।

এদিকে স্ট্যামফোর্ড ব্রিজে প্রিমিয়ার লীগের বর্তমান চ্যাম্পিয়ন চেলসি এদিন ১-০ গোলে পরাজিত করেছে সাউদাম্পটনকে। বিরতির আগে অতিরিক্ত সময়ে মার্কোস আলোনসোর গোলে ব্লুজদের জয় নিশ্চিত হয়। এর ফলে শেষ ১০ লীগ ম্যাচের মধ্যে আটটিতেই জয় তুলে নিল চেলসি। কিন্তু তারপরও সিটি তাদের ধরাছোঁয়ার বাইরে। দিনের অন্য ম্যাচে একই ব্যবধানে জয় পেয়েছে আর্সেনালও। এ্যামিরেটস স্টেডিয়ামে গত চারটি ম্যাচের মধ্যে প্রথম জয় পেয়েছে গানাররা। নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে ম্যাচের ২৩ মিনিটে ওজিলের গোলে কষ্টার্জিত জয় পায় আর্সেন ওয়েঙ্গারের দল। এই জয়ের ফলে ৩৩ পয়েন্ট নিয়ে চেলসির পরে তৃতীয় স্থানেই থাকলো গানাররা।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘দুর্নীতির সূচক নিয়ে টিআই’র প্রতিবেদন একপেশে’         টিকা কেনার খরচ জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রীর ‘না’         সস্ত্রীক করোনামুক্ত প্রধান বিচারপতি         যুক্তরাষ্ট্রে জামায়াত-বিএনপির ৮ লবিস্ট ফার্ম ॥ পররাষ্ট্রমন্ত্রী         গোল্ড ব্যাংকের পরিকল্পনা আইকনিক : বাণিজ্যমন্ত্রী         বছিলায় ড্রেনে নেমে মেয়র আতিক ভাইরাল         আলোচিত ‘শিশুবক্তা’ রফিকুলের বিচার শুরু         রাজশাহীর প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমণ         নীলফামারীতে অটোর সাথে ট্রেনের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪         পুতিনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের         ফ্লোরিডা উপকূলে নৌকাডুবিতে নিখোঁজ ৩৯         পুত্রসন্তানের বাবা হলেন যুবরাজ সিং         ঝিনাইদহে সড়ক দুর্ঘটনায় কলেজ শিক্ষক নিহত         গন্তব্যস্থলে পৌঁছালো জেমস ওয়েব টেলিস্কোপ         মমেকে করোনায় ৫ জনের মৃত্যু         ‘আবিষ্কারের আগেই টিকা সংগ্রহের উদ্যোগ নিয়েছিলাম’         ইসি গঠনের বিলের প্রতিবেদন সংসদে         ২১তম গ্র্যান্ড স্ল্যাম থেকে মাত্র দুটো জয় দূরে নাদাল         ফের আসছে শৈত্যপ্রবাহ