বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগামীকাল মাগুরার ২৮ মুক্তিযোদ্ধার শহীদ দিবস

আগামীকাল  মাগুরার ২৮ মুক্তিযোদ্ধার  শহীদ দিবস

নিজস্ব সংবাদদাতা, মাগুরা ॥ আগামীকাল ২৬ নবেম্বর রবিবার মাগুরার ২৮ জন বীর মুক্তিযোদ্ধার শহীদ দিবস । ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় এই দিনে তারা পাক বাহিনীর হাতে শহীদ হয়েছিলেন । মাগুরা সদর উপজেলার হাজিপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামের বাসিন্দা এই ২৮ জন শহীদ মুক্তিযোদ্ধার স্মরনে হাজিপুর গ্রামে নির্মিত স্মৃতিসস্তম্ভে মিলাদ মাহফিল, আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

১৯৭১ সালের ২৫ নবেম্বর রাতে মাগুরার হাজীপুর বাহিনীর একদল মুক্তিযোদ্ধা ঝিনাইদহের শৈলকুপাকে শক্রু মুক্ত করতে কামান্না গ্রামে রাত্রি যাপনের জন্য মাধব কুন্ডু নামে এক ব্যক্তির বাড়ির একটি টিনের ঘরে অবস্থান নেয়। মুক্তিযোদ্ধাদের অবস্থানের এ খবর স্থানীয় রাজাকাররা ঝিনাইদহের শৈলকুপা ও মাগুরায় পাক বাহিনীর ক্যাম্পে পৌঁছে দেয়। খবর পেয়ে রাজাকার আলবদর বাহিনীর সহযোগিতায় ঝিনাইদহ ,শৈলকুপা ও মাগুরা থেকে আসা পাক সেনারা ২৬ নবেম্বর ভোর রাতে মুক্তিযোদ্ধাদের উপর অতর্কিতে আক্রমন শুরু করে। মুক্তিযোদ্ধারাও পাল্টা গুলি ছুড়ে প্রতিরোধ গড়ে তুলতে চেষ্টা করে কিন্তু সুসজ্জিত পাকিস্থানী বাহিনীর আক্রমনের মুখে ঘটনাস্থলেই ২৮ মুক্তিযোদ্ধা শহীদ হন। পাক সেনারা চলে গেলে মুক্তিযোদ্ধারা এলাকাবাসীর সহায়তায় কামান্না স্কুল মাঠের পাশে নদীর তীরে গণ কবরে ২৮ বীর শহীদদের সমাহিত করেন। শহীদদের বাড়ী মাগুরার হাজীপুর ও তার পার্শ্ববর্তী গ্রামে । দিবমটি মাগুরাবাসীর কাছে একাধারে গর্বের অন্যদিকে বেদনার ।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১