মঙ্গলবার ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৫ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২৩ রাষ্ট্রের অংশগ্রহণে দেশে প্রথম আন্তর্জাতিক সমুদ্র মহড়া

  • উদ্বোধন করবেন রাষ্ট্রপতি

মোয়াজ্জেমুল হক, চট্টগ্রাম অফিস ॥ বাংলাদেশে এই প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহের নৌবাহিনীর অংশগ্রহণে বঙ্গোপসাগরে আন্তর্জাতিক সমুদ্র মহড়া (আইওএনএস মাল্টিলেটারেল মেরিটাইম সার্চ এ্যান্ড রেসকিউ এক্সসাইজ)। আগামী ২৭ নবেম্বর বেলা ১১টায় কক্সবাজারের ইনানীর হোটেল রয়েল টিউলিপে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ প্রধান অতিথি হিসাবে এ মহড়ার উদ্বোধন করবেন। পরে তিনি হেলিকপ্টারে এ মহড়ায় অংশগ্রহণকারী যুদ্ধ জাহাজসমূহের প্লিট রিভিউ পরিদর্শন ও বীচ কার্নিভালের উদ্বোধন করবেন। এরপর ২৮ ও ২৯ নবেম্বর বঙ্গোপসাগরে অনুষ্ঠিত হবে সম্মিলিত মহড়া।

বাংলাদেশ নৌবাহিনী সূত্রে জানানো হয়েছে, ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহের নৌবাহিনীর মধ্যকার আঞ্চলিক সম্প্রীতি ও সহযোগিতা জোরদারে এ আন্তর্জাতিক সমুদ্র মহড়ায় আইওএনএস (ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়াম) ৩২টি দেশের মধ্যে ২৩ সদস্য ও ৯ পর্যবেক্ষক দেশসমূহের নৌবাহিনীর যুদ্ধ জাহাজ এবং নৌপ্রধান, উর্ধতন নৌ কর্মকর্তা এবং বিভিন্ন দেশের মেরিটাইম বিশেষজ্ঞগণ অংশ নেবেন। উল্লেখ্য, আইওএনএস-এর ২৩ সদস্য রাষ্ট্রের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মালদ্বীপ, মরিশাস, মোজাম্বিক, মিয়ানমার, ওমান, পাকিস্তান, সৌদি আরব, সিসিলিস, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, তানজেনিয়া, তিমুর, লেসেথ, সংযুক্ত আরব আমিরাত এবং যুক্তরাজ্য। ৯ পর্যবেক্ষক দেশ হিসাবে রয়েছে, চীন, জার্মানি, ইতালি, জাপান, মাদাগাস্কার, মালয়েশিয়া, নেদারল্যান্ড, রাশিয়া এবং স্পেন।

আগামী ২৭ নবেম্বর কক্সবাজারে এ আন্তর্জাতিক সমুদ্র মহড়া উদ্বোধন ঘোষিত হওয়ার পর ২৮ ও ২৯ নবেম্বর দুদিন সম্মিলিত মহড়া হবে। এ মহড়ায় যুদ্ধজাহাজসমূহে অগ্নিনির্বাপণ, দুর্ঘটনা কবলিত জাহাজ হতে জরুরী উদ্ধার অভিযান ও চিকিৎসা সহায়তা প্রদান, গভীর সমুদ্রে নিখোঁজ ট্রলার ওজেলেদের অনুসন্ধান, সমুদ্রে জরুরী উদ্ধার অভিযান পরিচালনা, গভীর সমুদ্রে নিখোঁজ বিমান অনুসন্ধান ও বাণিজ্যিক জাহাজের অগ্নিনির্বাপণে সহায়তা প্রদান, দুর্ঘটনা কবলিত জাহাজকে পোতাশ্রয়ে ফিরিয়ে আনা এবং প্লিট রিভিউ অনুষ্ঠিত হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৬৪৮২৯৯৮
আক্রান্ত
৮২৯৯৭২
সুস্থ
১৬০৪৫৩৮২৬
সুস্থ
৭৬৮৮৩০
শীর্ষ সংবাদ:
৩৩ চ্যালেঞ্জ ॥ উন্নয়নশীল দেশের মর্যাদার পথে         সংক্রমণ বাড়লে ঝুঁকি না নিয়ে সেখানেই লকডাউন         আবার এসেছে বরষা, নবীনা বরষা         টিকটক-লাইকির ৪০ গ্রæপের সন্ধান         মানবপাচার কিছুতেই থামছে না         করোনায় এক মাসের মধ্যে একদিনে সর্বাধিক মৃত্যু         ১৯ জুন থেকে ফাইজার ও সিনোফার্মের টিকা দেয়া হবে         প্রধানমন্ত্রীর সাহসী পদক্ষেপ বিশ্বে প্রশংসা পেয়েছে         পুঁজিবাজার থেকে ছয় বছরে ৪৮৩১ কোটি টাকা সংগ্রহ         কর্মসংস্থান সৃষ্টিতে কৃষি যান্ত্রিকীকরণে বিপ্লব ঘটাতে চাই         রাজশাহী ও চট্টগ্রামে করোনার ভারতীয় ধরন নিয়ে উদ্বেগ         একযুগ পর চউকের তিন আবাসন প্রকল্প         হত্যার দায় স্বীকার করে সৌমেনের জবানবন্দী         ঢাকা বোট ক্লাব থেকে নাসিরকে বহিষ্কার         আগামী ১৯ জুন থেকে দেওয়া হবে সিনোফার্ম ও ফাইজারের টিকা         শিক্ষার ডিজিটাল রূপান্তরে ইন্টেলিজেন্ট শিক্ষাব্যবস্থা গ্রহণের তাগিদ         ঢামেক হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী ভর্তি         করোনা : দেশে গত ২৪ ঘন্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ৩০৫০         করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী : মন্ত্রিপরিষদ সচিব         পরীমনিকে ধর্ষণ ও হত্যাচেষ্টার মামলা ॥ নাসির উদ্দিনসহ গ্রেফতার ৫