মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোহলির অর্জন ছাপিয়ে নায়ক মুনরো

স্পোর্টস রিপোর্টার ॥ দাপুটে জয়ে তিন ম্যাচের টি২০তে ১-১এ সমতায় ফিরেছে নিউজিল্যান্ড। পরশু রাজকোটে অতিথি কিউইরা পেয়েছে ৪০ রানের জয়। তাদের ১৯৬/২-এর জবাবে স্বাগতিকদের সংগ্রহ ছিল ১৫৬/৭। দল হারলেও ৮ চার ও ১ ছক্কায় ৪২ বলে ৬৫ রানের দুর্দান্ত ইনিংসের পথে তিলকারতে দিলশানকে টপকে টি২০ ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক হয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তবে মাত্র ৫৮ বলে ৭ চার ও সমান ছক্কায় টর্নেডো সেঞ্চুরিতে (অপরাজিত ১০৯) ‘নায়ক’ বনে গেছেন কলিন মুনরো। এটি তার ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি, আর দুটিই করেছেন চলতি বছরে (২০১৭)। আন্তর্জাতিক টি২০তে এক পঞ্জিকাবর্ষে দুটি সেঞ্চুরি হাঁকানো প্রথম ব্যাটসম্যান এখন তিনিই। ক্রিস গেইল, ব্রেন্ডন ম্যাককুলাম ও এভিন লুইসের পর চতুর্থ ব্যাটসম্যান হিসেবে টি২০ ক্যারিয়ারে দুটি সেঞ্চুরি পেলেন ৩০ বছর বয়সী ডারবান তারকা।

রাজকোটে শনিবার মুনরো সেঞ্চুরি পূর্ণ করেন ৫৪ বলে। ৭টি করে চার ও ছক্কায় ১০৯ রানের ইনিংসটি সাজান তিনি। গত জানুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে ৫৪ বলে খেলেছিলেন ১০১ রানের বিধ্বংসী ইনিংস। এবার ভারতের বিপক্ষে সেঞ্চুরিটি দিয়ে ছোট্ট ফরমেটের ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে এক বছরে দুই সেঞ্চুরির রেকর্ড গড়লেন তিনি। মজার ব্যাপার হলো, এ দুটি সেঞ্চুরি ছাড়া চলতি বছর বাকি চার ইনিংসে মুনরোর মোট সংগ্রহ মাত্র ৭ রান। এর মধ্যে ‘ডাক’ মেরেছেন তিনবার!! মুনরোর দুই সেঞ্চুরির কীর্তিতে ভারতীয় ফিল্ডারদের অবদানও অবশ্য কম ছিল না। ব্যক্তিগত ৩৬ রানে সীমানা থেকে তার বেশ কঠিন একটি ক্যাচ তালুবন্দী করতে পারেননি ভুবনেশ্বর কুমার। এরচেয়েও সহজ ক্যাচ ফেলেছেন তরুণ শ্রেয়াস ইয়ার। ১২তম ওভারে রোহিত শর্মাও মুনরোকে রানআউটের সুযোগ নষ্ট করেছেন। এছাড়া ব্যক্তিগত ৭৯ রানে চতুর্থ ‘জীবন’ পেয়েছেন যুজবেন্দ্র চাহালের কাছ থেকে। এবারও সেই ক্যাচ মিস।

মুনরোর তোপটা সবচেয়ে বেশি গেছে ভারতীয় মোহাম্মদ সিরাজের ওপর দিয়ে। অভিষেকেই ৪ ওভার বল করে ১ উইকেট নিতে ৫৩ রান দিয়েছেন এই পেসার। ইংল্যান্ডের জেমস এ্যান্ডারসন (৬৪/০) ও ভারতের জগিন্দর শর্মার (৫৭/০) পর যা টি২০ ইতিহাসের তৃতীয় বাজে বোলিংয়ের নজির। রেকর্ডের বরপুত্র কোহলি এদিন হারা ম্যাচে আরও এক অর্জনের পথে আরেক ধাপ এগিয়ে গেছেন। ব্যক্তিগত ৬৫ রান করে আন্তর্জাতিক টি২০তে সবচেয়ে বেশি রান সংগ্রাহকের তালিকায় দুইয়ে উঠে এসেছেন ভারতীয় ক্রিকেটের ওয়ান্ডারবয়। ৫০ ইনিংসে ১ হাজার ৯৪৩ রান করেছেন কোহলি, টপকে গেছেন ১ হাজার ৮৮৯ রান করা সাবেক শ্রীলঙ্কান তারকা তিলকরতে দিলশানকে। দিলশান ওই রান করেছিরেন ৮০ ম্যাচে। ৭১ টি২০তে ২ হাজার ১৪০ রান নিয়ে তালিকার শীর্ষে আছেন সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলাম।

টি২০তে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ২০০ বাউন্ডারি (চার) মেরেছেন কোহলি। তালিকার সামনের দু’জন দিলশান ও আফগানিস্তানের মোহাম্মদ শাহজাদ। পাশাপাশি এদিন সকল ধরনের টি২০ ক্রিকেট মিলিয়ে ৭ হাজার রানও পূর্ণ করেন কোহলি।

এই রান করতে ২১২টি ইনিংস লাগল তার। স্বীকৃত টি২০তে ৭ হাজার বা তার বেশি রান আছে কেবল গেইলের। এ জন্য ১৯২টি ইনিংস খেলেতে হয় ওয়েস্ট ইন্ডিজ ওপেনারকে। নিউজিল্যান্ডের বিপক্ষে এই সিরজেই ওয়ানডতে দ্রুততম ৯ হাজার রান করার কীর্তি গড়েছেন ভারতীয় অধিনায়ক। এই বছর (২০১৭) আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির রান ২ হাজার ছাড়িয়ে গেছে। গ্রেট শচীন টেন্ডুলকরের পর টানা দুই বছর ২ হাজার আন্তর্জাতিক রান করা মাত্র দ্বিতীয় ভারতীয় তিনি।

শীর্ষ সংবাদ:
বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক তরুণীর মামলা         নারায়ণগঞ্জে বিস্ফোরণ ॥ আরও একজনের মৃত্যু         ব্যাংকিং খাত তদারকি ও খেলাপি ঋণ কমাতে ১০ সুপারিশ টিআইবির         করোনা টিকার সমবণ্টনে ১৫৬ দেশের চুক্তি         আমরা প্রথম দেশে অ্যান্টিবডি তৈরি করি ॥ ড. জাফরুল্লাহ চৌধুরী         কক্সবাজার জেলা পুলিশের ৭ শীর্ষ কর্মকর্তাকে একযোগে বদলি         শীতের সময় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা কী ?         এবার দেশের ভেতরই চ্যালেঞ্জের মুখে সু চি         মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         করোনায় আক্রান্ত ৩ কোটি ১২ লাখ, মৃত্যু ৯ লাখ ৬৩ হাজার         ভারতে তিনতলা ভবনে ধস, নিহত বেড়ে ২০         রিজেন্টের সাহেদের বিরুদ্ধে মুন্সীগঞ্জে চেক জালিয়াতির মামলা         অস্ট্রেলিয়ার উপকূলে ৯০ তিমির মৃত্যু         ইরানের বিরুদ্ধে আবারও নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের         যুক্তরাষ্ট্রকে মধ্যপ্রাচ্যে তাদের ভবিষ্যৎ নিয়েও ভাবতে হবে ॥ লাভরভ         করোনা ভাইরাস নিয়ে শি জিনপিংয়ের সমালোচনাকারীর ১৮ বছরের কারাদণ্ড         চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার         আমিরাতের মানবসম্পদ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশ রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ