মঙ্গলবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাল্টায় সাংবাদিক হত্যা ॥ তথ্যের জন্য ১০ লাখ ইউরো পুরস্কার ঘোষণা

মাল্টার বিশিষ্ট সাংবাদিক ডাফনি কারুয়ানা গালিজা হত্যার সঙ্গে জড়িতদের বিষয়ে তথ্য দিতে ১০ লাখ ইউরো পুরস্কার ঘোষণা করেছে দেশটির সরকার। শনিবার এক বিবৃতিতে সরকারের পক্ষ থেকে এ পুরস্কারের কথা ঘোষণা করা হয়। গ্লোবাল নিউজ।

বিবৃতিতে কর্তৃপক্ষ জানায়, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মামলা, এর জন্য বিশেষ ব্যবস্থা নেয়া দরকার। গত সোমবার এক গাড়িবোমা হামলায় গালিজা নিহত হন। বোমায় তার গাড়িটিও চূর্ণ-বিচূর্ণ হয়ে যায়। বাড়ি থেকে বের হওয়ার পর পথে তার গাড়িতে বিস্ফোরণ ঘটে বলে জানিয়েছে পুলিশ। বিভিন্ন দলের রাজনীতিবিদ এবং উচ্চপর্যায়ের দুর্নীতির তীব্র সমালোচক গালিজার ব্লগ মাল্টায় বেশ জনপ্রিয় ছিল। তার সমালোচনার তীরে বিদ্ধ হয়েছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী জোসেফ মাসকটও। বিশেষভাবে মাসকট প্রায় প্রতিদিনই নিহত সাংবাদিক গালিজার সমালোচনার শিকার হতেন। বুধবার পার্লামেন্টে দেয়া এক বক্তব্যে মাসকট জানান, তার সরকার সাংবাদিক হত্যার সঙ্গে জড়িতদের বিষয়ে তথ্য পেতে যথেষ্ট পরিমাণ পুরস্কার ঘোষণার কথা ভাবছে। যদিও পুরস্কারের পরিমাণ কত হবে তা তখন জানাননি তিনি। পরদিন বৃহস্পতিবার গালিজার পরিবার জানায়, সরকারের পরিকল্পনার কথা তাদের জানানো হয়েছে কিন্তু এ প্রক্রিয়াকে সমর্থন করছেন না তারা। গালিজার তিন ছেলে ম্যাথিউ, এ্যান্ড্রু ও পল বলেন, পরিবর্তন ছাড়া বিচারে আমাদের আগ্রহ নেই। এখন যে ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে তার বদলে যখন আমাদের মা যেসব বিষয় নিয়ে লড়াই করেছেন সে রাজনৈতিক জবাবদিহিতা, সাধারণ জনগণের জন্য ন্যায় এবং উদার ও মুক্ত সমাজ প্রতিষ্ঠিত হবে তখনই সত্যিকারের বিচার কায়েম হবে।

শীর্ষ সংবাদ:
ডলার বাজার অস্থির ॥ আমদানি ব্যয় পরিশোধের চাপ         শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ         পূর্ণিমার জোয়ারে ভেসে গেছে বিকল্প বেড়িবাঁধ         পি কে হালদারকে ফেরাতে কাজ করছে দুদক         শেয়ারবাজারে বড় ধস, ৯ মাসের মধ্যে সর্বনিম্ন সূচক         ঢাকায় বসে কথা না বলে গ্রামে ঘুরে আসুন         টাইগারদের স্বপ্নের দিন সাগরিকায়         অভ্যন্তরীণ তহবিল থেকে অর্থ নিয়েও বিদেশ যাওয়া যাবে না         আইসিসিতে বাংলাদেশী বিচারক         পুলিশ ক্যাডারে পদোন্নতির স্থায়ী নীতিমালা হয়নি ৫১ বছরেও         চট্টগ্রাম আওয়ামী লীগে হাইব্রিডদের দাপট স্বেচ্ছাচারিতা         উপবৃত্তির ভুয়া এসএমএস, কৌশলে হাতিয়ে নেয়া হচ্ছে অর্থ         বিদেশী সাহায্যের ওপর নির্ভরশীল নয় দেশ ॥ কৃষিমন্ত্রী         বৈরী আবহাওয়ায় ধান কাটতে এগিয়ে এসেছেন নারী শ্রমিকরা         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         পাহাড়ি ঢলে সুনামগঞ্জের অনেক নিম্নাঞ্চল প্লাবিত         সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         পিকে হালদার আ.লীগের কেউ নয়         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         ৩০০ কোটি ছাড়িয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে আয় : বিএসসিএল