শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উপহার গোলে দ্বিতীয় জয় বার্সিলোনার

উপহার গোলে দ্বিতীয় জয় বার্সিলোনার

স্পোর্টস রিপোর্টার ॥ ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে টানা দ্বিতীয় জয় পেয়েছে বার্সিলোনা। তবে বুধবার রাতে পর্তুগালের লিসবন সফরে স্বাগতিক ক্লাব স্পোর্টিং সিপি কাতালানদের জয় ‘উপহার’ দিয়েছে। কেননা আত্মঘাতী গোলের বদৌলতে বার্সিলেনা ম্যাচটি জিতেছে ১-০ গোলে।

লিওনেল মেসির ফ্রিকিক সেবাস্টিয়ান কোটসের বুকে লেগে বল দুর্ভাগ্যজনক জালে জড়ালে লিসবনের দলটি আত্মঘাতী গোলের লজ্জায় পড়ে। আর এতেই কপাল খুলে যায় বার্সিলোনার। এই নিয়ে টানা দুই জয়ে গ্রুপ-ডি’র শীর্ষেই থাকলো কাতালান জায়ান্টরা। দ্বিতীয় স্থানে থাকা স্পোর্টিং ও জুভেন্টাসের সংগ্রহ সমান তিন পয়েন্ট। গ্রুপের আরেক দল অলিম্পিয়াকোস এখনও কোন পয়েন্ট অর্জন করতে পারেনি। প্রথম জয়ের দেখা পেয়েছে ইতালিয়ান ক্লাব জুভেন্টাস। তুরিনের জুভেন্টাস স্টেডিয়ামে স্বাগতিকরা ২-০ গোলে হারিয়েছে অতিথি গ্রীসের ক্লাব অলিম্পিয়াকোসকে। ‘সি’ গ্রুপে টানা দ্বিতীয় জয় পেয়েছে চেলসি। মাদ্রিদের নতুন মাঠ মেট্রোপলিটন স্টেডিয়ামে স্বাগতিক এ্যাটলেটিকো মাদ্রিদকে ২-১ গোলে হারিয়েছে ব্লুজরা। ম্যাচের অতিরিক্ত সময়ে গোল করে এ্যাটলেটিকোকে হতাশায় ডুবিয়েছে ইংলিশ পরাশক্তিরা। গ্রুপের আরেক ম্যাচে ইতালিয়ান ক্লাব এএস রোমা ২-১ গোলে হারিয়েছে আজারবাইজানের ক্লাব কারাবাগকে।

স্প্যানিশ লা লিগায় এবারের মৌসুমে বার্সিলোনা অপ্রতিরোধ্য ছন্দে এগিয়ে চলেছে। এ পর্যন্ত খেলা ছয় ম্যাচে প্রতিটিতেই জয় নিয়ে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের থেকে সাত পয়েন্ট এগিয়ে আছে। ইউরোপিয়ান লীগেও প্রথম ম্যাচে জুভেন্টাসকে ৩-০ গোলে বিধ্বস্ত করেছিল বার্সা। এই ম্যাচের মধ্য দিয়ে মেসি বার্সিলোনার দীর্ঘদিনের অধিনায়ক কার্লোস পুওলের সঙ্গে ৫৯৩ ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করেছেন। এই তালিকায় অবশ্য ৭৬৭ ম্যাচ খেলে এগিয়ে আছেন জাভি হার্নান্দেজ। ৬৩৮ ম্যাচ খেলে পরের অবস্থানে আন্দ্রেস ইনিয়েস্তা। ইউরোপিয়ান প্রতিযোগিতায় শততম গোলের রেকর্ড থেকে আর মাত্র একটি গোল দূরে আর্জেন্টাইন সুপারস্টার মেসি। পর্তুগীজ রাজধানীতে ম্যাচের প্রথমার্ধে কার্যত মেসিকে খুঁজেই পাওয়া যায়নি। ১৫ মিনিটে লিসবনের ইতালিয়ান রাইটব্যাক ক্রিশ্চিয়ানো পিচ্চিনি অল্পের জন্য গোলের সুযোগ নষ্ট করেন। লুইস সুয়ারেজের একটি প্রচেষ্টা লিসবন গোলরক্ষক রুই প্যাট্রিসিও দারুণ দক্ষতায় রুখে দেন। ৪৩ মিনিটে মেসির একটি প্রচেষ্টা লিসবন রক্ষণভাগ ব্যর্থ করে দেয়।

বিরতির পর ৪৯ মিনিটে অবশেষে গোলের দেখা পায় বার্সিলোনা। যদিও এই গোলের পিছনে তাদের অবদানের থেকে লিসবনের দুর্ভাগ্যকেই সামনে নিয়ে আসতে হবে। ডানদিক থেকে মেসির কার্লিং ফ্রিকিক সুয়ারেজের মাথায় লেগে কোটসকে স্পর্শ করে জালে জড়ালে স্বস্তি ফিরে আসে বার্সা শিবিরে। শেষ পর্যন্ত এই গোলেই জয় পায় কাতালানরা। ম্যাচ শেষে বার্সিলোনা কোচ আর্নেস্টো ভালভার্ডে বলেন, আমরা জানতাম ম্যাচটিতে জয়ী হওয়াটা সহজ হবে না। আমাদের শুরুটা ভাল হয়েছিল। প্রথমার্ধে আধিপত্যও ছিল। কিন্তু গোলের পরে ১০ থেকে ১৫ মিনিট তারা চাপে রাখে। চ্যাম্পিয়ন্স লীগ এমনই, এখানে প্রতিটি ম্যাচেই কষ্ট করে জিততে হয়। সবধরনের প্রতিযোগিতায় টানা আট ম্যাচ জিতেছে বার্সিলোনা। তবে জয়ের ধারায় থাকলেও তাদের খেলায় আগের মতো সৌন্দর্য নেই। পর্তুগীজ ক্লাবটির বিরুদ্ধে ম্যাচের পর এমন সমালোচনার জবাব দিয়েছেন বার্সা কোচ। বলেন, সবাই যা ইচ্ছা তাই বলতে পারে। আমি বিরক্ত হই না। কখনও আপনি রোমাঞ্চকরভাবে জিতবেন, অনেক গোল করবেন। আবার কখনও আপনাকে জয় পেতে ভুগতে হবে।

ঘরের মাঠে প্রথমে এগিয়ে গিয়েছিল এ্যাটলেটিকো মাদ্রিদই। ৪০ মিনিটে পেনাল্টি গোলে স্বাগতিকদের এগিয়ে নেন এ্যান্টোনিও গ্রিজম্যান। বিরতির পর ৫৯ মিনিটে চেলসিকে সমতায় ফেরান আলভেরো মোরাতা। আর যোগ করা সময়ে এ্যাটলেটিকোর হৃদয় ভাঙ্গেন মিকি বাৎশুয়াই।

শীর্ষ সংবাদ:
মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         রাজধানীতে জাল টাকাসহ গ্রেফতার ১         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া         বিশ্বে একদিনে করোনা শনাক্ত ৩৬ লাখ, মৃত্যু ৯ হাজার         সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা