মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেতন বোনাস দাবিতে শ্রমিক বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সোনারগাঁ উপজেলার পিরোজপুর এলাকায় অবস্থিত বীথি ফ্যাশন নামে একটি পোশাক তৈরি কারখানার শ্রমিকরা বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ প্রদর্শন করেছে। এর আগে কারখানার মালিকপক্ষের লোকজন শ্রমিকের ওপর হামলা চালানোর অভিযোগ পাওয়া গেছে। হামলার ঘটনায় ১০ শ্রমিক আহত হয়েছে। পরে উত্তেজিত শ্রমিকরা কারখানার অভ্যন্তরের জানালার কাঁচ ও আসবাবপত্র ভাংচুর করে। ঘটনাটি ঘটেছে বুধবার দুপুরে। জানা গেছে, উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পিরোজপুর বাসস্ট্যান্ড এলাকায় অবস্থিত বীথি ফ্যাশন গার্মেন্টস কারখানায় দু’শতাধিক শ্রমিক কাজ করছে। শ্রমিকরা অভিযোগ করেন, গত দু’মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস চাইতে গেলে মালিকপক্ষের লোকজন শ্রমিকদের ওপর হামলা চালায়। এর প্রতিবাদে শ্রমিকরা মহাসড়কে প্রায় এক ঘণ্টা অবস্থান নিয়ে বিক্ষোভ করে।

পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। হামলার ঘটনায় শ্রমিক লুৎফর রহমান, সোহাগ মিয়া, খোকন হোসেন, আবু সাঈদ, মানসুরা আক্তার, তানিয়া আক্তার ও জোৎসনা বেগমসহ কমপক্ষে ১০ শ্রমিক আহত হয়েছে। আহতদের উদ্ধার করে সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও স্থানীয় ক্লিনিকে ভর্তি করা হয়েছে। পরে বিক্ষুব্ধ শ্রমিকরা একত্রিত হয়ে কারখানার অভ্যন্তরে ভাংচুর চালায়। কারখানার শ্রমিক আনিসুর রহমান বলেন, শ্রমিকের দুই মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস চাইতে গেলে কারখানার মালিক আমাদের চাকরিচ্যুত করবে বলে হুমকি দিয়ে মূল ফটকে তালা লাগিয়ে দেয়।

পরে হঠাৎ কারখানা বন্ধ করে দেয়। গত দুই মাসের বেতন-ভাতা পরিশোধ করেনি মালিক পক্ষ। শ্রমিক মানসুরা জানান, ঈদ-উল-আযহার বাকি আর মাত্র দুদিন। কিন্তু এখনও আমাদের বকেয়া বেতন-ভাতা ও ঈদ বোনাস দেয়া নিয়ে টালবাহানা করছে মালিক পক্ষ। তাই বাধ্য হয়ে আমরা আন্দোলনে নামতে বাধ্য হয়েছি। শ্রমিক জোৎসনা বেগম ও ফাতেমা আক্তার বলেন, মালিকপক্ষের লোকজন আমাদের ওপর অতর্কিত হামলা চালিয়ে কমপক্ষে ১০জনকে আহত করে।

আমরা এর ন্যায়বিচার চাই। এ বিষয়ে বীথি ফ্যাশন গার্মেন্টসের ব্যবস্থাপনা পরিচালক বিল্লাল হোসেন বলেন, শ্রমিকের বকেয়া বেতন ও ঈদ বোনাস বৃহস্পতিবার পরিশোধ করা হবে। তিনি বলেন, শ্রমিকরা তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করে ও কারখানার গ্লাস ও আসবাবপত্র ভাংচুর করে ব্যাপক ক্ষতিসাধন করেছে।

শীর্ষ সংবাদ:
প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন         করোনা : ২৪ ঘন্টায় আরও ৩৪ জন শনাক্ত         ফুল, ফল, আসবাবসহ ১৩৫টি পণ্য আমদানিতে খরচ বাড়ল         মোংলায় পৌঁছল ভারতের দুই যুদ্ধ জাহাজ         চাকরির প্রলোভনে নারীকে সৌদিতে পাচারের পর বিক্রির অভিযোগ         এবার চিনির রপ্তানি সীমিত করছে ভারত         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         দ্বিতীয় দিন শেষে শ্রীলঙ্কা পিছিয়ে ২২২ রানে         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল         রাজশাহীর হোটেল থেকে প্রেমিকসহ স্ত্রীকে ধরে পুলিশে দিলেন স্বামী         কুড়িগ্রামে মাদক কর্মকর্তাদের বিরুদ্ধে মাদক দিয়ে ফাঁসানোর অভিযোগ         সিঙ্গাপুর গেলেন জিএম কাদের         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য