সোমবার ৬ বৈশাখ ১৪২৮, ১৯ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেতন বোনাস দাবিতে শ্রমিক বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সোনারগাঁ উপজেলার পিরোজপুর এলাকায় অবস্থিত বীথি ফ্যাশন নামে একটি পোশাক তৈরি কারখানার শ্রমিকরা বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ প্রদর্শন করেছে। এর আগে কারখানার মালিকপক্ষের লোকজন শ্রমিকের ওপর হামলা চালানোর অভিযোগ পাওয়া গেছে। হামলার ঘটনায় ১০ শ্রমিক আহত হয়েছে। পরে উত্তেজিত শ্রমিকরা কারখানার অভ্যন্তরের জানালার কাঁচ ও আসবাবপত্র ভাংচুর করে। ঘটনাটি ঘটেছে বুধবার দুপুরে। জানা গেছে, উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পিরোজপুর বাসস্ট্যান্ড এলাকায় অবস্থিত বীথি ফ্যাশন গার্মেন্টস কারখানায় দু’শতাধিক শ্রমিক কাজ করছে। শ্রমিকরা অভিযোগ করেন, গত দু’মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস চাইতে গেলে মালিকপক্ষের লোকজন শ্রমিকদের ওপর হামলা চালায়। এর প্রতিবাদে শ্রমিকরা মহাসড়কে প্রায় এক ঘণ্টা অবস্থান নিয়ে বিক্ষোভ করে।

পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। হামলার ঘটনায় শ্রমিক লুৎফর রহমান, সোহাগ মিয়া, খোকন হোসেন, আবু সাঈদ, মানসুরা আক্তার, তানিয়া আক্তার ও জোৎসনা বেগমসহ কমপক্ষে ১০ শ্রমিক আহত হয়েছে। আহতদের উদ্ধার করে সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও স্থানীয় ক্লিনিকে ভর্তি করা হয়েছে। পরে বিক্ষুব্ধ শ্রমিকরা একত্রিত হয়ে কারখানার অভ্যন্তরে ভাংচুর চালায়। কারখানার শ্রমিক আনিসুর রহমান বলেন, শ্রমিকের দুই মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস চাইতে গেলে কারখানার মালিক আমাদের চাকরিচ্যুত করবে বলে হুমকি দিয়ে মূল ফটকে তালা লাগিয়ে দেয়।

পরে হঠাৎ কারখানা বন্ধ করে দেয়। গত দুই মাসের বেতন-ভাতা পরিশোধ করেনি মালিক পক্ষ। শ্রমিক মানসুরা জানান, ঈদ-উল-আযহার বাকি আর মাত্র দুদিন। কিন্তু এখনও আমাদের বকেয়া বেতন-ভাতা ও ঈদ বোনাস দেয়া নিয়ে টালবাহানা করছে মালিক পক্ষ। তাই বাধ্য হয়ে আমরা আন্দোলনে নামতে বাধ্য হয়েছি। শ্রমিক জোৎসনা বেগম ও ফাতেমা আক্তার বলেন, মালিকপক্ষের লোকজন আমাদের ওপর অতর্কিত হামলা চালিয়ে কমপক্ষে ১০জনকে আহত করে।

আমরা এর ন্যায়বিচার চাই। এ বিষয়ে বীথি ফ্যাশন গার্মেন্টসের ব্যবস্থাপনা পরিচালক বিল্লাল হোসেন বলেন, শ্রমিকের বকেয়া বেতন ও ঈদ বোনাস বৃহস্পতিবার পরিশোধ করা হবে। তিনি বলেন, শ্রমিকরা তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করে ও কারখানার গ্লাস ও আসবাবপত্র ভাংচুর করে ব্যাপক ক্ষতিসাধন করেছে।

শীর্ষ সংবাদ:
আপাদমস্তক অগণতান্ত্রিক মূল্যবোধ চর্চা করে বিএনপি ॥ কাদের         মহাখালীতে এক হাজার শয্যার কোভিড হাসপাতাল উদ্বোধন         পুলিশ সতর্ক অবস্থানে         ক্ষতি ৩৩৪ কোটি টাকা         সৌদি আরবে ফ্লাইট পরিচালনার অনুমতি মিলেছে         মেডিক্যাল পণ্য তৈরিতে বিশ্বব্যাংক ১৫০ কোটি টাকা দেবে         দুই দিনের রিমান্ডে মাদানী         সারাদেশে সতর্ক অবস্থানে আইনশৃঙ্খলা বাহিনী         করোনা : ৩৬ লাখ পরিবারকে আর্থিক সহায়তা দেবেন প্রধানমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ১০২, নতুন শনাক্ত ৩৬৯৮         মামুনুল হকের ৭ দিনের রিমান্ড চাইবে পুলিশ         এলিফ্যান্ট রোডের বাটা সিগন্যালে চিকিৎসকের সঙ্গে ম্যাজিস্ট্রেটের বাগবিতণ্ডা         প্রমাণসাপেক্ষেই গ্রেফতার করা হয়েছে মামুনুলকে, ছিলেন নজরদারিতে         হিটশকে ক্ষতিগ্রস্তদের জন্য ৪২ কোটি টাকার প্রণোদনা         ‘লকডাউনে ক্ষতিগ্রস্ত ১ কোটি ২৫ লাখ পরিবার পাবে খাদ্য সহায়তা’         চট্টগ্রামে মৃদু ভূমিকম্প         চ্যালেঞ্জ মোকাবিলায় সবাইকে প্রস্তুত থাকতে হবে : পররাষ্ট্রমন্ত্রী         ডিএনসিসি করোনা হাসপাতালে ভর্তি হবেন যেভাবে         আগামী ২২ এপ্রিল থেকে মার্কেট খুলে দেয়ার দাবি মালিক সমিতির         চালু হল দেশের সবচেয়ে বড় করোনা ভাইরাসের ডেডিকেটেড হাসপাতাল