বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইয়েমেনে ১৬০ অভিবাসন প্রত্যাশীকে জোর করে পানিতে নিক্ষেপ

  • মৃত ৬, নিখোঁজ ১৩

ইয়েমেনের সমুদ্র উপকূলে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী একটি নৌকা থেকে অন্তত এক শ’ ৬০ জনকে জোর করে পানিতে ফেলে দেয়ার ঘটনায় ছয় জনের মৃত্যু হয়েছে এবং ১৩ জন এখনও নিখোঁজ রয়েছে। মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে উপকূলটিতে এ রকম ভয়ঙ্কর ঘটনার পুররাবৃত্তি হলো বলে জাতিসংঘের অভিবাসন সংস্থা জানায়। খবর আলজাজিরার।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বৃহস্পতিবার মধ্যরাতে এক বিবৃতিতে জানিয়েছে, ইয়েমেনের সমুদ্র উপকূলে ছয়জনের লাশ পাওয়া গেছে, এর মধ্যে দুই জন পুরুষের, আর বাকি চারজন নারীর এবং ১৩ জন এখন পর্যন্ত নিখোঁজ রয়েছে। অভিবাসন প্রত্যাশীদের অধিকাংশ কিশোর-কিশোরী, তারা সোমালিয়া ও ইথিওপিয়ার নাগরিক। এক আদম পাচারকারী গ্রেফতার আতঙ্কে নৌকাটিকে পানিতে ডুবিয়ে দেয়। এদিকে এই ঘটনার পর আইওএম’র উদ্ধারকারী একটি দল উপকূলীয় এলাকায় যাওয়ার আগেই অন্তত ৮৪ অভিবাসন প্রত্যাশী সমুদ্র এলাকা ত্যাগ করেছে এবং বাকি এক শ’ ৪১ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করে জরুরী ভিত্তিতে খাদ্য-পানীয় ও চিকিৎসা সেবা দেয়া হচ্ছে বলে জানা গছে। বৃহস্পতিবার সকালে আইওএম পক্ষ থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, তারা শাবওয়া সমুদ্রসৈকতের অগভীর স্থান থেকে ২৯ জনের লাশ উদ্ধার করেছে, এখনও ২২ জন নিখোঁজ রয়েছে। তাদের গড় বয়স ১৬। টিকে থাকার লড়াইয়ে ইয়েমেনের মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পাড়ি দিয়েছিল এই অভিবাসন প্রত্যাশীরা। উদ্ধার হওয়া অভিবাসন প্রত্যাশীদের উদ্ধৃতি দিয়ে আইএমওর ইয়েমেন মিশনের প্রধান লরেন্ট ডি বোয়েক বলেন, অভিবাসন প্রত্যাশীদের বহনকারী নৌকাটির নিয়ন্ত্রণে যে আদম পাচারকারী ছিল, সমুদ্রের মাঝে দেশটির কর্তৃপক্ষের কোন লোককে সে দেখতে পায়। তখন তার মধ্যে সৃষ্ট গ্রেফতার আতঙ্ক থেকে সে এই অভিবাসন প্রত্যাশীদের জোর করে সমুদ্রে ফেলে দেয়। তিনি বলেন, এত ছেলেমেয়েকে ডুবিয়ে দেয়ার বিষয়টি খুবই মর্মান্তিক। তিনি বলেন, এই সমুদ্রপথে অভিবাসীরা প্রায়ই এ ধরনের দুর্ঘটনার শিকার হয়। আইওএমের মুখপাত্র অলিভিয়া হিডন বলেন, সোমালিয়া ও ইথিওপিয়ায় এখন প্রচ- খরা চলছে। এ পরিস্থিতিতে কারও কারও পক্ষে বেঁচে থাকাটাই কঠিন হয়ে পড়েছে।

শীর্ষ সংবাদ:
'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ, মৃত্যু ১০ লাখ ৫ হাজার         ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুর’ বললেন বাইডেন         মঙ্গলে পানির উৎস পেল নাসা         মেহবুবাকে আর কতদিন আটকে রাখা হবে- জানতে চান আদালত         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         শত শত সৌদি প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হচ্ছে আজ         বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         বহুল আলোচিত রিফাত হত্যা মামলার রায় আজ         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প