বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১০৬ নম্বরে কল করে জানানো যাবে দুর্নীতির অভিযোগ

  • দুদক হটলাইন

মশিউর রহমান খান ॥ যখনই দেশের কোথাও দুর্নীতির ঘটনা ঘটবে তখনই অভিযোগ করা যাবে এমন সুবিধা নিয়ে দুর্নীতি দমন কমিশনে (দুদক) আজ থেকে শুরু হচ্ছে দুদক কলসেন্টার বা হটলাইনের কার্যক্রম। এ সেবা পেতে যে কোন অভিযোগকারী ‘১০৬’ নম্বরে টিএ্যান্ডটি বা যে কোন মোবাইল অপারেটর থেকে সার্ভিস চার্জ ছাড়াই বিনামূল্যে দুর্নীতি সংশ্লিষ্ট অপরাধের সরাসরি অভিযোগ জানাতে পারবেন এবং আইনী পরামর্শ নিতে পারবেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আজ সকাল দশটায় এ হটলাইন উদ্বোধন করবেন। দুদকের প্রধান কার্যালয়ের তৃতীয় তলায় দুদক চেয়ারম্যানের সরাসরি তত্ত্বাবধানে প্রায় ৩৫ লাখ টাকা ব্যয়ে এই কলসেন্টার স্থাপন করা হয়েছে। অভিযোগকারীর নাম, ঠিকানা বা পরিচয় কোন অবস্থাতেই প্রকাশ করা হবে না। হটলাইন পরিচালনার জন্য বাংলাদেশ টেলিকমিউনিকেশন নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি) এর অনুমোদনসহ অন্যান্য আনুষঙ্গিক বিধি-বিধান যথাযথভাবে পরিপালন করা হয়েছে। দুর্নীতির অভিযোগ জানাতে অফিস সময়ে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ১০৬ নম্বরে বিনামূল্যে ফোন করা যাবে।

দুদক সূত্র জানায়, তথ্য জানতে ও জানাতে কিংবা দুর্নীতি সংশ্লিষ্ট পরামর্শ গ্রহণ করতে চাইলে কোন অভিযোগকারীর সঙ্গে অপর প্রান্তে থাকা দুদকের কোন কর্মকর্তা বা কর্মচারীগণ কোনক্রমেই খারাপ আচরণ করতে পারবেন না। সর্বোচ্চ সহায়তা করবে দুদক কর্তৃপক্ষ। সেবার মান পরিবর্তন করতেই এই বিশেষ উদ্যোগ হাতে নিয়েছে রাষ্ট্রীয় দুর্নীতি প্রতিরোধকারী সংস্থাটি। সূত্র জানায়, এরই মধ্যে পরীক্ষামূলকভাবে হটলাইন চালু করা হয়েছে। ইতোমধ্যে হটলাইন-১০৬ পরিচালনার জন্য কমিশনের ৫০ জন কর্মকর্তাকে প্রযুক্তি এবং আচরণগত বিষয়ে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে।

বুধবার হটলাইনের সর্বশেষ কার্যক্রম পরিদর্শন করেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ, কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ এবং কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম। এ সময় কমিশন অভিযোগ কেন্দ্রের সার্বিক প্রস্তুতি দেখে সন্তোষ প্রকাশ করেন। পরিদর্শনকালে চেয়ারম্যান অভিযোগ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের উদ্দেশে বলেন, অভিযোগ গ্রহণকালে কোন অবস্থাতেই অভিযোগকারীদের সঙ্গে দুর্ব্যবহার করা যাবে না।

শীর্ষ সংবাদ:
সংসদ ভবন উন্নয়ন সম্পর্কিত উপস্থাপনা দেখলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬         ঢাবি ছাত্রী ধর্ষণ মামলা ॥ আজ শিক্ষকসহ তিনজন সাক্ষ্য দিয়েছেন         আপনাদের প্রতি অনুরোধ আপনারা বিশৃঙ্খলা করবেন না ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         বাংলাদেশে বায়োফ্লক পদ্ধতিতে তরুণরা মাছ চাষে আগ্রহী হয়ে উঠছেন         করোনা ॥ ভারতে সুস্থতার হার ৮০ শতাংশ         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল