শুক্রবার ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুই বছরেও সংস্কার হয়নি বাঁধ ॥ উদ্বেগে হাজার হাজার মানুষ

বিশ্বজিৎ মনি, নওগাঁ ॥ নওগাঁর আত্রাইয়ে বিগত দুই বছরেও মেরামত করা হয়নি বন্যা নিয়ন্ত্রণ বাঁধ। এলাকার কয়েক গ্রামের হাজার হাজার মানুষের চলাচলের একমাত্র ভরসা এখন নৌকা।

জানা গেছে, ২০১৫ সালে উজান থেকে নেমে আসা ঢল ও উপরি বর্ষণের ফলে আত্রাইয়ে ছোট যমুনা নদীর তীরবর্তী ফুলবাড়ী বন্যা নিয়ন্ত্রণ বেড়িবাঁধ বন্যায় বিধ্বস্ত হওয়ার দীর্ঘ দু’বছরেও তা মেরামত হয়নি। ফলে অল্প বৃষ্টিতেই জলবদ্ধতার শিকার হচ্ছে ফুলবাড়ী ও পূর্বমিরাপুরের অসংখ্য পরিবার। যাতায়াতের জন্য নৌকায় হচ্ছে তাদের এক মাত্র ভরসা। বর্তমানে ওই এলাকার হাজার হাজার মানুষ তাদের আবাদি ফসল নিয়ে উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্যে রয়েছে।

জানা গেছে, বিগত ২০১৫ সালের ২৩ আগস্ট বন্যায় আত্রাইয়ের ফুলবাড়ী বন্যা নিয়ন্ত্রণ বেড়িবাঁধ ভাঙ্গার পর মির্জাপুর নওগাঁ আত্রাই আঞ্চলিক সড়ক ভেঙ্গে আশপাশের এলাকার ফসল পানির নিচে তলিয়ে যায়। দু’বছর হলেও আজও ভাঙ্গনস্থল মেরামত করা হয়নি। এ ভাঙ্গন মেরামত না করায় যোগাযোগের ক্ষেত্রে এলাকাবাসীর চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। রাইপুর, ডাঙ্গাপাড়া, ফুলবাড়ি, উদনপৈয়, মিরাপুরসহ বিভিন্ন এলাকার লোকজনকে সপ্তাহে দু’দিন শনিবার ও মঙ্গলবার ভবানীপুর-মির্জাপুর হাটে যাওয়ার জন্য এ পথ ব্যবহার করতে হয়। তাদের উৎপাদিত কৃষিপণ্য এ পথ দিয়েই হাটে বাজারজাত করতে হয়। বন্যায় বাঁধ বিধ্বস্ত হওয়ার পর থেকে তারা তাদের উৎপাদিত কৃষিপণ্য ঠিকমতো বাজারজাত করতে পারছে না। এদিকে এ বাঁধ মেরামত না করার ফলে চলতি বর্ষা মৌসুমে নওগাঁ-আত্রাই আঞ্চলিক সড়ক ফের হুমকির মুখে পড়েছে। বর্তমানে এলাকার হাজার হাজার কৃষক তাদের আবাদি ফসল নিয়ে উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্যে রয়েছে। এ বিষয়ে আত্রাই উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোখলেছুর রহমান বলেন, বন্যায় বাঁধটি বিধ্বস্ত হওয়ার ফলে এলাকার জনগণকে দীর্ঘদিন থেকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বাঁধটি সংস্কার করার জন্য সড়ক ও জনপথ কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আশাকরি কর্তৃপক্ষ দ্রুত সংস্কার পদক্ষেপ গ্রহণ করবেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৩৭২৪৭
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৩৭৫২
শীর্ষ সংবাদ:
রাজশাহীতে ২৪ ঘন্টায় করোনায় আরও ১২ জনের মৃত্যু         বিশ্বজুড়ে করোনা মহামারীতে প্রাণহানি ৪০ লাখ ছাড়িয়েছে         চার স্বপ্ন বাস্তবায়ন ॥ মহাপরিকল্পনা উন্নত জীবনের         বিনামূল্যে জমি ও ঘর দেয়ার ঘটনা বিশ্বে এই প্রথম         ৫৫ হাজার রোহিঙ্গা ভোটার তোলপাড়         ’২৬ সালে ঢাকায় চলবে পাতাল রেল         মদ-জুয়া-বার ইস্যুতে সংসদ উত্তপ্ত, পাল্টাপাল্টি বক্তব্য         ড্যান্স বারের আড়ালে নারী পাচারের ফাঁদ         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পরীমনির অভিযোগকে প্রাধান্য দেয়ার আর সুযোগ নেই         করোনায় আরও ৬৩ জনের মৃত্যু         করোনা মোকাবেলায় আশার আলো- বিজ্ঞানীদের নিরন্তর চেষ্টা         প্রহসনের নির্বাচনের সংস্কৃতি চালু করেছিলেন জিয়া         রাজশাহী ও সাতক্ষীরায় ফের এক সপ্তাহ লকডাউন         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস         প্রাইভেটকারে তুলে হাত-পা বেঁধে সর্বস্ব ছিনতাই         অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ করতে দেয়া হবে না ॥ তাজুল         বিদেশে কর্মসংস্থান প্রত্যাশীদের সতর্ক করলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বাড়ায় কমার সুযোগ নেই : বাণিজ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬৩, নতুন শনাক্ত ৩৮৪০