বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি

বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি

মোরসালিন মিজান ॥ ক্রিকেট উত্তেজনায় কেটেছে গত এক সপ্তাহ। বাঙালীর আবেগ ভালবাসার পুরোটাজুড়েই আছে এই খেলা। আর এখন তো দারুণ সময় বাংলাদেশের! পরাশক্তিগুলোও টাইগারদের সামর্থ্যকে স্বীকার করছে। সম্মান দিয়ে কথা বলছে মাশরাফিদের। চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে পৌঁছার পর বিষয়টা আরও পরিষ্কার হয়ে যায়। তখন থেকেই বর্তমান ও সাবেক তারকা ক্রিকেটাররা তামিম সাকিবদের প্রশংসায় পঞ্চমুখ। সেমিতে ভারতের সঙ্গে খেলা। তাতে কী? লড়াই হবে সমান সমান। এমন আশাই করছিল ক্রিকেট দুনিয়া। আর বাংলাদেশের ক্রিকেট ভক্তরা তো ক্ষণ গণনা করছিলেন শুধু। প্রস্তুতি নিচ্ছিলেন খেলা দেখার। কত রকমের প্রস্তুতি! বৃহস্পতিবার যানজটের শহর ঢাকার রাস্তা মোটামুটি ফাঁকা হয়ে গিয়েছিল। সবাই তড়িঘড়ি করে বাসায় প্রবেশ করেন। বসে যান টেলিভিশন সেটের সামনে। আর যারা রাস্তায় ছিলেন তারা মোবাইল ফোনে ধারাভাষ্য শুনেছেন। আপডেট নিয়েছেন প্রতি মুহূর্তে। ফুটপাথের দোকানগুলো থেকেও ভেসে আসছিল ধারাভাষ্য। কেউ কেউ মোবাইল ফোনে খেলা দেখেছেন। একজনের ফোনের স্ক্রিনে তাকিয়ে ছিলেন কয়েকজন। টেলিভিশনের শোরুমগুলোর সামনে ভিড় করেছিলেন পথচারীরা। একটু পর পরই স্কোর জানার চেষ্টা করেছে এমনকি রিক্সাওয়ালারা। এভাবে সারা দেশের মানুষ তাকিয়ে ছিলেন টাইগারদের দিকে। এই তাকিয়ে থাকা একটি মাত্র জয় পরাজয়ের জন্য নয়, বরং আগামীতে আরও ভাল আরও সফল হবে বাংলাদেশÑ এই আশায়।

শুরু হলো বর্ষা। বাঙালীর প্রিয় ঋতুকে বরণ করে নেয়া হলো নানা আনুষ্ঠানিকতায়। আষাঢ়ের প্রথম দিনে বৃহস্পতিবার বাংলা একাডেমির নজরুল মঞ্চে বর্ষাবরণ অনুষ্ঠানের আয়োজন করে উদীচী শিল্পীগোষ্ঠী। প্রতিবছর ঘটা করে বর্ষা উৎসব উদ্যাপন করা হলেও এবার প্রেক্ষাপট ছিল ভিন্ন। রাঙ্গামাটি, চট্টগ্রাম ও বান্দরবানে পাহাড় ধসে দেড় শতাধিক মানুষের মৃত্যু বদলে দিয়েছে অনুষ্ঠানের চরিত্র। উৎসব থেকে সরে এসে অনুষ্ঠানের নামকরণ করা হয় বর্ষা মঙ্গল। পাহাড় ধসে নিহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। পরে বাঁশিতে সুর তুলেন শেখ আবু জাফর। কবিগুরুর ‘নীল অঞ্জন ঘন কুঞ্জ ছায়ায়’ গানটির সঙ্গে একক নৃত্য পরিবেশন করেন বেনজীর আহমেদ লিয়া। ‘মেঘের পালক’ গানটির সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করে ‘স্পন্দন’র শিল্পীরা। একক সঙ্গীত পরিবেশন করেন লোক শিল্পী বিমান চন্দ্র বিশ্বাস। তার ‘আষাঢ় মাইস্যা ভাসা পানি রে’ গানটি লোক ঐতিহ্যকে স্মরণ করিয়ে দেয়। ছিল আবৃত্তিও। বেলায়েত হোসেনের গ্রন্থনায় গীতিআলেখ্য ‘বিহ্বল বর্ষায়’ পরিবেশন করেন উদীচী ঢাকা মহানগর সংসদের শিল্পীরা। বর্ষা ঘোষণায় প্রাণ-প্রকৃতি রক্ষার ওপর জোর দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়। সবশেষে উদীচী কেন্দ্রীয় নাটক বিভাগের শিল্পীরা পরিবেশন করেন বর্ষায় হাওড়ের মানুষের জীবনসংগ্রাম নিয়ে রচিত নাটিকা ‘হাওরনামা’।

ঈদেরও প্রস্তুতি চলছে। রাজধানী শহরে চাকরি। ব্যবসা। লেখাপড়া। তবে প্রাণটা পড়ে থাকে গ্রামে। প্রিয়জনের সঙ্গে ঈদ করতে বহু মানুষ গ্রামে যান। এবারও যাবেন। এখন চলছে টিকেট সংগ্রহের কাজ। কমলাপুর রেলওয়ে স্টেশন লোকে লোকারণ্য। পা ফেলার জায়গা পাওয়া যাচ্ছে না। সকাল বেলা থেকেই দীর্ঘ লাইনে দাঁড়িয়ে আগাম টিকেটের অপেক্ষা করছেন যাত্রীরা। বৃহস্পতিবার ছিল অগ্রিম টিকেট বিক্রির চতুর্থ দিন। এদিন ২৪ জুনের টিকেট সংগ্রহ করতে এসেছিলেন সবাই। যারা আগেভাগে এসে লাইনে দাঁড়িয়েছিলেন তারা সফল হয়েছেন। যুদ্ধ জয়ের আনন্দ নিয়ে লাইন থেকে বেরিয়ে এসে শাহীন নামের এক যুবক বললেন, দাঁড়িয়ে থাকতে থাকতে পা শক্ত হয়ে গিয়েছিল। আর ধাক্কাধাক্কি তো আছেই। তবুও জায়গা ছাড়িনি। শেষতক হাতে পেয়েছি টিকেট। ভাই ভাবীসহ সিলেটে ঈদ করতে যাবেন বলে জানান তিনি। চট্টগ্রামের ট্রেনের টিকেট সংগ্রহ করতে এসেছিলেন হাসনাত। কিন্তু মন খারাপ। লাইনে দাঁড়িয়ে থাকতে থাকতেই জেনেছেন, সব টিকেট শেষ! বললেন, এখন ট্রেনে খুব একটা যাতায়াত করি না। তবে ঈদে অনেকে একসঙ্গে বাড়ি যাই। তাই ট্রেনটাই বেটার। তার অভিযোগ, অনেক টিকেট ভিআইপিরা নিয়ে যান। কিছু চলে যাচ্ছে দালালদের হাতে। তাই এই অবস্থা। কমলাপুরের স্টেশন ম্যানেজার সীতাংশু চক্রবর্ত্তী অবশ্য অভিযোগ স্বীকার করেননি। বললেন, ঈদে ট্রেনের সংখ্যা বাড়ানো হয়েছে। নতুন বগি যোগ হয়েছে। সবই যাত্রীদের সুবিধার কথা ভেবে। এর পরও কিছু ত্রুটি বিচ্যুতি থেকে যেতে পারে জানিয়ে সকলের সহায়তা চান তিনি। ট্রেনের আগাম টিকেট বিক্রি আজ শুক্রবার শেষ হবে। ২৫ জুনের টিকেট বিক্রি হবে আজ।

ঢাকায় গাড়ি বাড়ছে। বাড়ছেই শুধু। ঢাকার রাস্তায় গত এক বছরে এক লাখ দশ হাজারের বেশি গাড়ি নেমেছে। বুধবার জাতীয় সংসদে এই তথ্য দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ওবায়দুল কাদের জানান, চলতি ২০১৬-১৭ অর্থবছরে ঢাকা মহানগরীতে এক লাখ ১০ হাজার ১৮টি গাড়ির নিবন্ধন দেয়া হয়েছে। ৩১ মে পর্যন্ত তথ্য অনুযায়ী, রাজধানীতে নিবন্ধিত গাড়ির সংখ্যা ১১ লাখ ২৫ হাজার বলে জানান মন্ত্রী।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা