শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১২ জুন থেকে পাঁচ দিন রেলের অগ্রিম টিকেট বিক্রি

  • ঈদে ঘরে ফেরা

স্টাফ রিপোর্টার ॥ পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে ১২ জুন থেকে অগ্রিম টিকেট বিক্রি করবে রেলওয়ে। ঢাকার কমলাপুর ও চট্টগ্রাম রেলস্টেশন থেকে টিকেট বিক্রি শুরুর কথা জানিয়েছেন রেলমন্ত্রী মুজিবুল হক। বৃহস্পতিবার রেল ভবনে ঈদ প্রস্তুতি নিয়ে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মন্ত্রী। ২৬ জুন সম্ভাব্য ঈদ ধরে কর্মপরিকল্পনা হাতে নিয়েছে রেল বিভাগ। এবার একজন যাত্রী সর্বোচ্চ চারটি অগ্রিম টিকেট সংগ্রহ করতে পারবেন। বিক্রিত টিকেট ফেরত না নেয়ারও সিদ্ধান্ত নিয়েছে রেল বিভাগ। এছাড়া রেল পরিচালনার সঙ্গে যুক্ত কর্মকর্তা ও কর্মচারীদের ২১-২৫ জুন পর্যন্ত ছুটি বাতিল করা হয়েছে। যাত্রী নিরাপত্তা ও টিকেট কালোবাজারি রোধও নেয়া হয়েছে প্রয়োজনীয় পদক্ষেপ। সংবাদ সম্মেলনে জানানো হয় ঈদে সাত জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। এগুলোর মধ্যে রয়েছে, দেওয়ানগঞ্জ স্পেশাল; ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা, ২৩-২৫ ও ২৮ জুন, তিন জুলাই। চাঁদপুর স্পেশাল-১, চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম, ২৩-২৫, ২৮ জুন ও তিন জুলাই। চাঁদপুর স্পেশাল-২, চট্টগ্রাম-চাঁদপুর- চট্টগ্রাম, ২৩-২৫ ও ২৮ জুন তিন জুলাই। রাজশাহী স্পেশাল, রাজশাহী-ঢাকা- রাজশাহী, ২৩-২৫ ও ২৮ জুন ও তিন জুলাই। পার্বতীপুর স্পেশাল, পার্বতীপুর-ঢাকা-পার্বতীপুর, ২৩-২৫ ও ২৮ জুন ও তিন জুলাই। সোলাকিয়া স্পেশাল-১ চলাচল করবে ভৈরববাজার-কিশোরগঞ্জ- ভৈরববাজার, পবিত্র ঈদের দিন। শোলাকিয়া স্পেশাল-২ চলাচল করবে ময়মনসিংহ-কিশোরগঞ্জ- ময়মনসিংহ, পবিত্র ঈদের দিন।

ঈদে যাত্রী পরিবহনে নতুন ট্রেন নামাচ্ছে মন্ত্রণালয়। ১৭ জুন থেকে নতুন ট্রেন চলাচল করবে। ঈদের আগে ১৭ জুন পার্বতীপুর-দিনাজপুর-পঞ্চগড় একজোড়া আন্তঃনগর শাটল ট্রেন চালু করা হবে। এছাড়া ঈদ উপলক্ষে ১৭ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত আন্তঃনগর ট্রেনের অফ-ডে প্রত্যাহার করা হয়েছে। সকল আন্তঃনগর সাপ্তাহিক বন্ধের দিনও চলাচল করবে বলে জানান মন্ত্রী।

অগ্রিম টিকেট বিক্রি

১২ জুন থেকে ৫ দিনব্যাপী ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু হবে। সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত একটানা টিকেট বিক্রি হবে। ঘুরমুখো মানুষের নিরাপদ যাত্রী নিশ্চিত করতে টিকেট কালোবারী রোধেও নেয়া হয়েছে নানা ব্যবস্থা। ১২ জুন প্রথম দিন বিক্রি হবে ২১ জুনের অগ্রিম টিকেট। ১৩ জুন বিক্রি হবে ২২ জুনের, ১৪ জুন বিক্রি হবে ২৩ জুনের, ১৫ জুন বিক্রি হবে ২৪ জুনের ও ১৬ জুন বিক্রি হবে ২৫ জুনের অগ্রিম টিকেট।

ঈদ ফেরত যাত্রীদের ভ্রমণের জন্য রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশন থেকে বিশেষ ব্যবস্থাপনায় সকাল আটটা থেকে অগ্রিম টিকেট বিক্রির ব্যবস্থা নিয়েছে রেলওয়ে। ১৯ জুন, বিক্রি হবে ২৮ জুনের ফিরতি অগ্রিম টিকেট, ২০ জুন বিক্রি হবে ২৯ জুনের, ২১ জুন বিক্রি হবে ৩০ জুনের, ২২ জুন বিক্রি হবে ১ জুলাই, ২৩ জুন বিক্রি হবে ২ জুলাইয়ের অগ্রিম টিকেট।

কোচ সংযোজন

পাহাড়তলী ওয়ার্কশপ থেকে ৮৬টি এমজি ও সৈয়দপুর ওয়ার্কশপ হতে ৪৯টি এমজি ও ৩৬টি বিজি সর্বমোট ১৭১টি যার মধ্যে ১৩৫টি মিটারগেজ ও ৩৬টি ব্রডগেজ) কোচ বহরে যোগ হবে। বিদ্যমান ১ হাজার ১৬১টি কোচের সঙ্গে ১৭১টি কোচ যোগ হয়ে মোট ১ হাজার ৩৩২টি কোচ ঈদ উপলক্ষে চলাচল করবে।

লোকোমোটিভ সরবরাহ

ঈদ উপলক্ষে পূর্বাঞ্চলে ১৩টি ও পশ্চিমাঞ্চলে আটটিসহ মোট ২১টি অতিরিক্ত লোকোমোটিভ থাকবে। ঈদ আউটটার্র্ন ২১টি এবং বিদ্যমান ২০৮টি মোটসহ ২২৯টি লোকোমোটিভ সরবরাহ করার কথা সংবাদ সম্মেলনে জানান রেলমন্ত্রী।

টিকেট কালোবাজারি প্রতিরোধ ॥ ঢাকা, ঢাকা ক্যান্টনমেন্ট, বিমানবন্দর, জয়দেবপুর, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, খুলনাসহ সকল বড় বড় স্টেশনে রেলওয়ে পুলিশ, আরএনবি, বিজিবি, স্থানীয় পুলিশ এবং র‌্যাব এর সহযোগিতায় টিকেট কালোবাজারি প্রতিরোধে সার্বক্ষণিক প্রহরার ব্যবস্থা করা হবে। তাছাড়া জেলা প্রশাসকদের সহায়তায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

নাশকতা প্রতিরোধ

চলন্ত ট্রেনে, স্টেশনে বা রেললাইনে নাশকতামূলক কর্মকা- প্রতিরোধে আরএনবি, জিআরপি ও রেলওয়ে কর্মচারীদের কার্যক্রম আরও জোরদার করা হবে। এছাড়া র‌্যাব, বিজিবি, স্থানীয় পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সক্রিয় সহযোগিতায় নাশকতাকারীদের কঠোরভাবে দমন করা হবে।

এছাড়া যাত্রীবাহী ট্রেন চলাচলের সুবিধার্থে ঈদের তিন দিন আগে থেকে কন্টেনার ও জ্বালানি তেলবাহী ট্রেন ছাড়া কোন মালবাহী ট্রেন চলাচল করবে না। ঈদ-উল-ফিতরের দিন বিশেষ ব্যবস্থাপনায় কতিপয় মেইল-এক্সপ্রেস ট্রেন চলাচলের ব্যবস্থা করা হবে। তবে কোন আন্তঃনগর ট্রেন চলাচল করবে না। টিকেটধারী যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে জয়দেবপুর ও বিমানবন্দর স্টেশন থেকে ঢাকাগামী আন্তঃজোনাল আন্তঃনগর ট্রেনে কোন আসনবিহীন যাত্রী চলাচল করতে পারবে না। সুষ্ঠু ও নিরাপদে ট্রেন চলাচলের সুবিধার্থে ট্রেন পরিচালনার সঙ্গে সম্পৃক্ত রেলওয়ে কর্মকর্তা ও কর্মচারীদের ২১-২৫ জুন সকল প্রকার ছুটি বাতিল করার কথাও জানানো হয় সংবাদ সম্মেলনে।

মন্ত্রী জানান, ২৫-২৬ জুন ভারতগামী মৈত্রী এক্সপ্রেস চলাচল বন্ধ থাকবে। সংবাদ সম্মেলনে রেলপথ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ মোফাজ্জেল হোসেন, রেলওয়ের মহাপরিচালক মোঃ আমজাদ হোসেনসহ উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ২ মৃত্যু, হাসপাতালে ১৮৯         আমতলীতে দুই পরিবহন গাড়ীর মুখোমুখি সংঘর্ষে মা-ছেলে নিহত, আহত ৩০         ৭ দিনের রিমান্ডে ইকবাল         নিজের বন্দুকের গুলিতে আত্মহত্যা করল বিজিবি সদস্য         বিপুল পরিমাণ অস্ত্রসহ শীর্ষ প্রতারক গ্রেফতার         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         কৃষিকে যান্ত্রিকীকরণ করতে তিন হাজার কোটি টাকার প্রকল্প         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত