বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছায়ানটের নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন

ছায়ানটের নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন

সংস্কৃতি ডেস্ক ॥ আপন সংস্কৃতির চর্চা করে বাঙালী জাতিসত্তায় উত্তরণ এবং সংস্কৃতি সমন্বিত শিক্ষা নগর থেকে বাইরে ছড়িয়ে দেবার লক্ষ্য নিয়ে কেরানীগঞ্জের আটি ভাওয়াল গ্রামে অপালা ভবন নির্মাণ করছে ছায়ানট। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রয়াত অধ্যাপক এবং সমাজ ও সংস্কৃতিকর্মী অপালা ফরহত নবেদের পরিবারের দান করা ১ বিঘা জমিতেই গড়ে তোলা হচ্ছে অপালা-ভবন। শুক্রবার সকালে অপালা-ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন কথাসাহিত্যিক ও শিক্ষাবিদ হাসান আজিজুল হক। এ সময় তিনি বলেন, অপালা বহু দিন আগেই এই লক্ষ্যকে আদর্শ ধরে কাজ শুরু করেছিলেন, কাজ করে গেছেন আমৃত্যু। ছায়ানট সে কাজ শুরু করতে পারছে বলে সন্তোষ প্রকাশ করেন কথাশিল্পী।

সমাপনী ভাষণে ছায়ানট সভাপতি ড. সন্জীদা খাতুন বলেন, নিজ আদর্শ নিয়ে শহর ছাড়িয়ে উপশহরের মানুষের কাছে যাবার উদ্যোগটা ছায়ানটের একটা বড় অর্জন। সকল স্তরের মানুষের সঙ্গে সংযোগ গড়ে তোলা জরুরী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তারানগর ইউনিয়নের চেয়ারম্যান মোশাররফ হোসেন এবং প্রকৌশলী মোহাম্মদ ওবায়েদ রহমান। সকাল সাড়ে দশটায় অনুষ্ঠানের সূচনা হয় নালন্দা বিদ্যালয়ের শিক্ষার্থীদের ব্রতচারী নৃত্য দিয়ে। পরে স্বাগত ভাষণ প্রদান করেন ছায়ানটের সহ-সভাপতি আবুল হাসনাত। ‘ফিরে চল মাটির টানে’ গানের সঙ্গে সঙ্গে ভিত্তিপ্রস্তর স্থাপন করেন হাসান আজিজুল হক। পরে অপালা-ভবন প্রাঙ্গণে বৃক্ষরোপণ করেন ছায়ানটের ট্রাস্টি আফম সাইফুদ্দৌলা। সে সময় ছায়ানটের শিক্ষকরা গেয়ে ওঠেন ‘ও ভাই খাঁটি সোনার চেয়ে খাঁটি আমার দেশের মাটি’। জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শেষ হয় ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান। ছায়ানট আশা করছে নানা কার্যক্রম পরিচালনার জন্য ২০১৮ সালের প্রথম দিকেই প্রস্তুত হয়ে যাবে অপালা-ভবন।

শীর্ষ সংবাদ:
‘বাংলাদেশ সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে’         পিঠের চোটে বিশ্বকাপ শেষ সাইফউদ্দিনের, দলে ফিরলেন রুবেল         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭৫         মেজর সিনহা হত্যা মামলার ষষ্ঠ দফায় তৃতীয় দিনের সাক্ষ্যগ্রহণ চলছে         ফরিদগঞ্জে মাকে কুপিয়ে হত্যা, ছেলে আটক         আইনজীবী বাসেত মজুমদারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         যানবাহন নিয়ে পাটুরিয়া ঘাটে উল্টে গেছে ফেরি আমানত শাহ         ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের হয়ে পার্থক্য গড়ে দিতে পারেন মুস্তাফিজুর         নয়াপল্টনে বিএনপি-পুলিশ সংঘর্ষ ॥ আসামি দেড় হাজার         হাতিয়ায় আধুনিক মৎস্য শিকার প্রযুক্তি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত         ‘বাঙালির পিতার নাম শেখ মুজিবুর’ গ্রন্থের মোড়ক উন্মোচন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে ২ হাজার ৩৪৯ জন         পাটুরিয়ায় ফেরিঘাটে তীরে ভিড়ার সময় যানবাহনসহ ফেরিডুবি         খুলনায় তিন হত্যার ঘটনায় ৪ জন আটক         আইনজীবী বাসেত মজুমদার আর নেই         জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা