শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকার জলাবদ্ধতার জন্য ওয়াসাকে দায়ী করলেন মেয়র সাঈদ খোকন

  • ঢাবি ক্যাম্পাসে হবে বাইসাইকেল লেন

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা মহানগরীর জলাবদ্ধতার জন্য ঢাকা ওয়াসাকে দায়ী করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। একই সঙ্গে ওয়াসাকে ব্যর্থ সংস্থা হিসেবে ঘোষণা করে সেবাদানকারী এ সংস্থাটিকে সিটি কর্পোরেশনের সঙ্গে একীভূত করতে বা জরুরী ভিত্তিতে এর নেতৃত্বে পরিবর্তন আনার জন্য সরকারের কাছে দাবি করেন তিনি। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাইকেলে চলাচলের সুবিধার্থে ক্যাম্পাস এলাকায় একটি বাইসাইকেল লেন করে দেয়ার ঘোষণা দেন। মঙ্গলবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে ঢাকা ডিবেটিং সোসাইটির উদ্যোগে আয়োজিত ‘ঢাকা উৎসব ২০১৭’ অনুষ্ঠান উদ্বোধনকালে গত কয়েকদিনের টানা বর্ষণে ঢাকায় সৃষ্ট জলাবদ্ধতার জন্য মেয়র এ কথা বলেন। ৫ দিনব্যাপী আয়োজিত এ ঢাকা উৎসবে (বিতর্ক, বারোয়ারী বিতর্ক, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় পর্যন্ত উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা, সঙ্গীত প্রতিযোগিতা, ফটোগ্রাফি প্রতিযোগিতার প্রদর্শনী) ১১২টি শিক্ষা প্রতিষ্ঠানের সহস্রাধিক প্রতিযোগী অংশগ্রহণ করছে। ঢাকা ডিবেটিং সোসাইটির সভাপতি রায়হান সননের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, ঢাকা ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক মাজহারুল কবীর ও মডারেটর ড. মাহবুবা নাসরিন বক্তৃতা করেন। অনুষ্ঠানে কর্পোরেশনের বিভিন্ন দফতরের বিভাগীয় প্রধানগণ ও বিশ্ববিদ্যালয়, কলেজ ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের প্রতিযোগীগণ উপস্থিত ছিলেন।

মেয়র চলতি বর্ষায় রাজধানীর জলাবদ্ধতার জন্য ওয়াসার প্রতি ক্ষোভ প্রকাশ করে বলেন, জলাবদ্ধতা নিরসনে এটি কোন কাজে আসছে না। তারা হাজার হাজার কোটি টাকার প্রকল্প নিয়ে ব্যস্ত। কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না। রাস্তায় পানি জমা প্রসঙ্গে তিনি বলেন, জলাবদ্ধতা দেখভালের দায়িত্ব ঢাকা ওয়াসার। তারা একটু সহযোগিতা করলে এ সমস্যা দূর হতো। তারা এসব বিষয়ে মনোযোগ না দিয়ে হাজার হাজার কোটি টাকার প্রকল্পের পেছনে ছুটছে। তাই এ অবস্থা চলতে পারে না। আমরা এর সুষ্ঠু ব্যবস্থাপনা চাই। এর কোন বিকল্প নেই। এ শহরে নানা সমস্যা রয়েছে। এসব সমস্যা সমাধানের ম্যান্ডেট আমার হাতে নাই। অথচ নগরবাসী নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে এর সমাধান প্রত্যাশা করে। কয়েকদিনের টানা বর্ষণে ঢাকায় জলাবদ্ধতা হয়েছে। এটি নিরসনের দায়িত্ব তাদের হলেও বলতে বাধ্য হচ্ছি ঢাকা ওয়াসা একটি ব্যর্থ সংস্থায় পরিণত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, উন্নত ও সমৃদ্ধ নগরী গড়া নগর পিতার কাজ।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি