মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেত্রকোনায় বন্যা দুর্গতদের জন ‘ওএমএস’র বরাদ্দ অপ্রতুল

নেত্রকোনায় বন্যা দুর্গতদের জন ‘ওএমএস’র বরাদ্দ অপ্রতুল

নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা ॥ অপ্রতুল বরাদ্দ ও ডিলারের সংখ্যা অতি কম থাকায় অকাল বন্যা দুর্গত হাওড়দ্বীপ খালিয়াজুরিতে ‘ওএমএস’ (খোলা বাজারে বিক্রি) এর মাধ্যমে চাল ও আটা বিক্রির চাহিদা পূরণ হচ্ছে না। এ কারণে ওই উপজেলায় ওএমএস’র বরাদ্দ বৃদ্ধি এবং ছয় ইউনিয়নের প্রত্যেক ওয়ার্ডে ডিলার নিয়োগের দাবি ওঠেছে।

জানা গেছে, খালিয়াজুরি উপজেলার সদর ইউনিয়নে মাত্র তিনজন ওএমএস ডিলার গত ১৭ এপ্রিল থেকে খোলা বাজারে ১৫ টাকা কেজি দরে চাল ও ১৭ টাকা কেজি দরে আটা বিক্রি করছেন। অন্য পাঁচটি ইউনিয়নে (মেন্দিপুর, চাকুয়া, নগর ও গাজীপুর) এখনও পর্যন্ত ওএমএস ডিলার নিয়োগ দেয়া হয়নি। ওই তিন জন ডিলারের প্রত্যেকে প্রতিদিন মাত্র এক মেট্রিক টন করে চাল ও এক মেট্রিক টন করে আটা বরাদ্দ পাচ্ছেন। তা দিয়ে সর্বোচ্চ এক হাজার মানুষের চাহিদা পূরণ করা যাচ্ছে।

উপজেলা প্রশাসন ও স্থানীয় কৃষি বিভাগের তথ্যমতে, সাম্প্রতিক অকাল বন্যায় খালিয়াজুরিতে ক্ষতিগ্রস্থ কৃষক পরিবারের সংখ্যা ২৪ হাজার ১শ ৫০টি। শতভাগ ফসল নিমজ্জিত হওয়ায় এসব পরিবারের কেউ এক ছটাক ধানও ঘরে তুলতে পারেননি। উপজেলা সদরের তিনটি ওএমএস’র দোকানে গিয়ে দেখা গেছে, সকাল থেকে লাইনে দাঁড়িয়ে থেকেও অনেকে চাল বা আটা পাচ্ছেন না। কারণ, চাহিদা বেশী থাকায় দোকান খোলার কিছুক্ষণের মধ্যেই বরাদ্দ শেষ হয়ে যাচ্ছে।

এ প্রসঙ্গে স্থানীয় উপজেলা পরিষদের চেয়ারম্যান সামছুজ্জামান তালুকদার সুয়েব জানান, ‘উপজেলার ২৪ হাজার দুর্গত পরিবারের মাঝে মাত্র হাজার খানেক পরিবার ওএমএস’র চাল ও আটা কেনার সুযোগ পাচ্ছেন। এদিকে সদর ইউনিয়নের চেয়ারম্যান ছানোয়ারুজ্জামান জোশেফ জানান, ওএমএস’র চাল বা আটার দাম সর্বোচ্চ কেজি প্রতি ১০টা নির্ধারণের দাবি করেন।

এদিকে ওএমএস’র চাহিদার কথা স্বীকার করে খালিয়াজুরি উপজেলার ইউএনও মোহাম্মদ তোফায়েল আহমেদ জানান, বিষয়টি উর্ধতন কৃর্তপক্ষকে লিখিত ভাবে জানানো হয়েছে।

শীর্ষ সংবাদ:
পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ আফগানিস্তান দূত খলিলজাদ         ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকের বিরুদ্ধে মামলা         অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের দারুণ লড়াই         তাসনিম ও সামিসহ ৪ জনের সম্পত্তি ক্রোকের আদেশ         নাটোরে সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত         বৃষ্টি থাকবে আরও দুই দিন         সেন্টমার্টিনে আটকে থাকা পর্যটকরা টেকনাফে ফিরছেন         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৭         উত্তর কোরিয়া আবারও ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে         সাম্প্রদায়িক হামলা ॥ সারাদেশে ৭১ মামলা, গ্রেফতার ৪৫০         নাইজেরিয়ার বন্দুকধারীদের গুলিতে ৪৩ জন নিহত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৪ হাজার ৬৬৮ জন         আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম