মঙ্গলবার ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৫ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মনটেরি ওপেনে জয় দিয়ে শুরু কারবারের

স্পোর্টস রিপোর্টার ॥ মেক্সিকোর মনটেরিতে চলমান ডব্লিউটিএ টুর্নামেন্টে জয় দিয়েই যাত্রা শুরু করেছেন এ্যাঞ্জেলিক কারবার। মঙ্গলবার প্রথম পর্বের কঠিন লড়াইয়ে ইতালির ফ্রান্সেস্কা শিয়াভোনকে হারান তিনি। প্রথম সেটে হেরে গিয়েও টুর্নামেন্টের শীর্ষ বাছাই এ্যাঞ্জেলিক কারবার এদিন ৪-৬, ৬-০ এবং ৬-৪ সেটে পরাজিত করেন ফ্রান্সেস্কা শিয়াভোনকে। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা কারবার ছাড়াও মনটেরিতে জয় দিয়ে মিশন শুরু করেছেন গ্রেট ব্রিটেনের হেথার ওয়াটসন, রাশিয়ার একাটেরিনা মাকারোভা, স্পেনের কার্লা সুয়ারেজ নাভারো এবং ফ্রান্সের এ্যালিজ কোর্নেটের মতো তারকারা।

গত বছর সেরেনা উইলিয়ামসের সঙ্গে টেনিস কোর্টে আলো ছড়িয়েছেন এ্যাঞ্জেলিক কারবার। দু’টি গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জয় ছাড়াও রিও অলিম্পিকের ফাইনাল খেলেছেন তিনি। সেইসঙ্গে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানও দখল করে নেন স্টেফিগ্রাফের উত্তরসূরি। কিন্তু পারফর্মেন্সের সেই ধারাবাহিকতা চলতি বছরে ধরে রাখতে পারেননি তিনি। চলতি মৌসুমে ইতোমধ্যেই সাতটি টুর্নামেন্ট খেলে ফেলেছেন এই জার্মান তারকা। ব্রিসবেন, সিডনি ইন্টারন্যাশনাল টেনিস টুর্নামেন্ট, অস্ট্রেলিয়ান ওপেন, কাতার ওপেন, দুবাই চ্যাম্পিয়নশিপ, বিএনপি পরিবাস ওপেন এবং সর্বশেষ মিয়ামি ওপেন। কিন্তু এর কোনটাতেই নিজেকে মেলে ধরতে পারেননি কারবার। তারপরও সেরেনা উইলিয়ামসকে হটিয়ে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটি পুনরুদ্ধার করেন স্টেফিগ্রাফের এই উত্তরসূরি। তবে দমে যাননি ২৯ বছর বয়সী এই টেনিস তারকা। কোর্টে ফেরার জন্য সবধরনের চেষ্টাই করে যাচ্ছেন তিনি। সবকটি টুর্নামেন্টেই অংশগ্রহণ করছেন কারবার। বর্তমানে মেক্সিকোর মনটেরিতে নিজেকে স্বরূপে ফিরে পাওয়ার জন্য লড়াই করছেন দু’টি গ্র্যান্ডসøামের মালিক।

২০১৩ সালে মনটেরিতে ফাইনাল খেলেছিলেন এ্যাঞ্জেলিক কারবার। কিন্তু দুর্ভাগ্য তার। সেবার রানার্স-আপের তৃপ্তি নিয়েই কোর্ট ছাড়তে হয় তাকে। এর পরের তিন বছর আর মেক্সিকোর এই ডব্লিউটিএ টুর্নামেন্টে অংশ নেননি কারবার। তবে গত মৌসুমটা দারুণ উপভোগ করা কারবার এ বছরেই মনটেরিতে ফিরেন। কিন্তু টুর্নামেন্টের প্রথম রাউন্ডের প্রথম সেটেই হোঁচট খান তিনি। ফ্রান্সেস্কা শিয়াভোনের কাছে ৬-৪ ব্যবধানে হেরে যান কারবার। তবে দ্বিতীয় সেটেই ঘুরে দাঁড়ান এই জার্মান তারকা। প্রতিপক্ষকে ৬-০ ব্যবধানে উড়িয়ে দেন তিনি। তৃতীয় সেটে অবশ্য লড়াই হলেও শেষ পর্যন্ত ৬-৪ ব্যবধানে জিতে দ্বিতীয় পর্বে টিকেট কাটেন পাঁচ ফুট আট ইঞ্চি উচ্চতার এই জার্মান তারকা। ফ্রান্সেস্কা শিয়াভোনি ম্যাচের প্রথম বল থেকেই দারুণ খেলছিল। যে কারণেই নাকি তার বিপক্ষে দাঁড়াতেই পারছিলেন না কারবার। তবে হতাশায় ভেঙ্গে না পড়ে বরং ইতিবাচক মানসিকতা নিয়েই সামনের দিকে এগিয়ে গেছেন ইউএস ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন। এ বিষয়ে প্রথম পর্বের ম্যাচ শেষে এ্যাঞ্জেলিক কারবার বলেন, ‘প্রথম সেটে ছন্দে ফেরাটা খুব সহজ ছিল না। কারণ সে প্রথম বল থেকেই অসাধারণ ভাল খেলছিল তবে আমি নিজেকে ম্যাচে ফেরানোর চেষ্টা অব্যাহত রেখেছি। যার ফলে দ্বিতীয় সেটেই আমি আমার নিজের খেলাটা খেলতে পেরেছি এবং ভালভাবে নড়াচড়া করতে পেরেছি। তবে ম্যাচে ইতিবাচক থাকাটাই আমার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। সর্বোপরি ম্যাচটা জিতে আমি খুবই আনন্দিত।’ পরের ম্যাচে কারবারের প্রতিপক্ষ মেন্ডি মিনিলা। লুক্সেমবার্গের এই প্রতিপক্ষের বিপক্ষে এর আগে কখনই খেলেননি কারবার। তারপরও নিজের পরিকল্পনার কথা জানাতে গিয়ে জার্মান তারকা বলেন, ‘আমি ম্যাচটা উপভোগ করতে চাইব। সেক্ষেত্রে চেষ্টা করব আক্রমণাত্মক খেলতে। তার বিপক্ষে এর আগে কখনই খেলিনি, তারপরও আশাকরি ভাল একটি ম্যাচই উপহার দিতে পারব।’

দিনের অন্য ম্যাচে মঙ্গলবার হেথার ওয়াটসন ৬-২, ৬-৭ এবং ৬-৪ সেটে হারান সার্বিয়ার নিনা স্টোজানোভিচকে, মাকারোভা ৬-৪, ৬-৩ সেটে উড়িয়ে দেন চেকপ্রজাতন্ত্রের ডেনিসা আলের্তোভাকে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৬৪৮২৯৯৮
আক্রান্ত
৮২৯৯৭২
সুস্থ
১৬০৪৫৩৮২৬
সুস্থ
৭৬৮৮৩০
শীর্ষ সংবাদ:
৩৩ চ্যালেঞ্জ ॥ উন্নয়নশীল দেশের মর্যাদার পথে         সংক্রমণ বাড়লে ঝুঁকি না নিয়ে সেখানেই লকডাউন         আবার এসেছে বরষা, নবীনা বরষা         টিকটক-লাইকির ৪০ গ্রæপের সন্ধান         মানবপাচার কিছুতেই থামছে না         করোনায় এক মাসের মধ্যে একদিনে সর্বাধিক মৃত্যু         ১৯ জুন থেকে ফাইজার ও সিনোফার্মের টিকা দেয়া হবে         প্রধানমন্ত্রীর সাহসী পদক্ষেপ বিশ্বে প্রশংসা পেয়েছে         পুঁজিবাজার থেকে ছয় বছরে ৪৮৩১ কোটি টাকা সংগ্রহ         কর্মসংস্থান সৃষ্টিতে কৃষি যান্ত্রিকীকরণে বিপ্লব ঘটাতে চাই         রাজশাহী ও চট্টগ্রামে করোনার ভারতীয় ধরন নিয়ে উদ্বেগ         একযুগ পর চউকের তিন আবাসন প্রকল্প         হত্যার দায় স্বীকার করে সৌমেনের জবানবন্দী         ঢাকা বোট ক্লাব থেকে নাসিরকে বহিষ্কার         আগামী ১৯ জুন থেকে দেওয়া হবে সিনোফার্ম ও ফাইজারের টিকা         শিক্ষার ডিজিটাল রূপান্তরে ইন্টেলিজেন্ট শিক্ষাব্যবস্থা গ্রহণের তাগিদ         ঢামেক হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী ভর্তি         করোনা : দেশে গত ২৪ ঘন্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ৩০৫০         করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী : মন্ত্রিপরিষদ সচিব         পরীমনিকে ধর্ষণ ও হত্যাচেষ্টার মামলা ॥ নাসির উদ্দিনসহ গ্রেফতার ৫