মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বার্সিলোনার জয় মেসি ম্যাজিকে

বার্সিলোনার জয় মেসি ম্যাজিকে

স্পোর্টস রিপোর্টার ॥ লিওনেল মেসির ম্যাজিকে ভর করে বড় বাধা পেরিয়েছে বার্সিলোনা। স্প্যানিশ লা লিগায় রবিবার রাতে ভ্যালেন্সিয়াকে ৪-২ গোলে হারিয়েছে কাতালানরা। ঘরের মাঠ ন্যুক্যাম্পে বার্সার হয়ে জোড়া গোল করেন মেসি।

অথচ ম্যাচে পিছিয়ে পড়েছিল বার্সা। সমানতালে লড়াই করে চলেছিল ভ্যালেন্সিয়া। প্রথমার্ধে তো স্কোরলাইন ছিল ২-২। দলের প্রথম গোলদাতা ইলিয়াকুয়িম মানগালাকে ৪৪ মিনিটে লালকার্ড দেখান রেফারি। পরের মিনিটেই সমতা ফেরায় তারা। অথচ যেভাবে মানগালাকে লালকার্ড দেখানো হয়েছে তাতে বিস্ময় প্রকাশ করেছেন অনেকে। দশজনের দলে পরিণত হয়ে দ্বিতীয়ার্ধে আর পেরে উঠেনি অতিথিরা। এই ম্যাচে বেশ মজার ঘটনাও ঘটেছে। দু’জন ফুটবলার সাবেক ক্লাবের বিরুদ্ধে গোল করেছেন। একজন মুনির আল হাত্তাদি। আরেকজন আন্দ্রে গোমেজ। মুনির বার্সার একাডেমি থেকে বেড়ে উঠেছেন। এখন খেলেন ভ্যালেন্সিয়ায়। আর গত বছরই ভ্যালেন্সিয়া থেকে বার্সায় নাম লিখিয়েছেন গোমেজ। পরশু দু’জনই নিজ নিজ সাবেক দলের বিরুদ্ধে গোল করেন। এরপর ক্ষমাও চেয়েছেন। ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে এই জয় দিয়ে রিয়াল মাদ্রিদের সঙ্গে পয়েন্ট ব্যবধান কমিয়েছে বার্সিলোনা। ২৮ ম্যাচ শেষে ৬৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে কাতালানরা। আর এক ম্যাচ কম খেলেই ৬৫ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে আছে রিয়াল।

ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে স্বাগতিক বার্সা। তবে গোল মিসের মহড়ার কারণে এগিয়ে যাওয়া হয়নি তাদের। ম্যাচের ১৫ মিনিটে প্রথম ভাল সুযোগ হাতছাড়া হয় তাদের। ১৭ মিনিটে মেসির অসাধারণ প্রচেষ্টা লক্ষ্যভ্রষ্ট হয়। ২০ মিনিটে মিডফিল্ডার কার্লো সোলেরের আক্রমণ বার্সা গোলরক্ষক ফিরিয়ে দিলে এগিয়ে যাওয়া হয়নি অতিথিদেরও। অবশ্য ভ্যালেন্সিয়াই প্রথম এগিয়ে যায়। ২৯ মিনিটে ডেনিয়েল পারেহোর কর্নার থেকে হেডে আন্দ্রে টের স্টেগেনকে বোকা বানান ডিফেন্ডার ইলিয়াকুয়িম মানগালা। এরপরই হুশ ফেরে বার্সার। ম্যাচের ৩৫ মিনিটে নেইমারের থ্রোইন থেকে বল পেয়ে কোনাকুনি শটে সমতা ফেরান সুয়ারেজ। মধ্যবিরতির আগে আরও দুটি সহজ সুযোগ নষ্ট করেন এই উরুগুইয়ান স্ট্রাইকার। সুয়ারেজকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ডে মানগালাকে মাঠ ছাড়তে হয় ম্যাচের ৪৪ মিনিটে। সুযোগে পেনাল্টি থেকে গোল করে বার্সাকে এগিয়ে দেন মেসি। কিন্তু প্রথমার্ধের যোগ করা সময়েই আবার সমতা ফেরায় অতিথিরা। বার্সার সাবেক তারকা মুনির হাত্তাদি এদিন ভ্যালেন্সিয়াকে সমতা ফেরানো গোলের পর অবশ্য ন্যুক্যাম্পের দর্শকদের সামনে একটুও উল্লাস করেননি।

বিরতির পর আগের জায়গা থেকেই শুরু করে বার্সা। ৫২ মিনিটে কর্নার থেকে আসা বলকে দিক পরিবর্তন করিয়ে দেন মাশ্চেরানো। তা থেকে বুলেট গতির শটে আবারও বার্সাকে এগিয়ে দেন আর্জেন্টাইন অধিনায়ক মেসি। চলতি মৌসুমে লীগে এটি মেসির ২৫তম গোল। আর সব প্রতিযোগিতা মিলিয়ে ৪১তম। পরের আট মিনিটে প্রথমে মেসির পাসে বল পেয়ে সুয়ারেজ সুযোগ নষ্ট করলে এবং পরে নেইমারের দুর্দান্ত ফ্রিকিক পোস্ট দুর্ভাগ্যে কাটা পড়লে সুযোগ হাতছাড়া হয় স্বাগতিকদের। ম্যাচের ৮৯ মিনিটে নেইমারের বাড়ানো বলে পর্তুগালের মিডফিল্ডার গোমেজ গোল করলে শেষ পর্যন্ত বড় জয়ই নিশ্চিত হয় বার্সার। জোড়া গোল করে নায়ক বনে গেলেও হলুদ কার্ড দেখে হতাশ হতে হয়েছে মেসিকে। কার্ড সমস্যার কারণে লা লিগায় বার্সিলোনার পরবর্তী ম্যাচটি খেলতে পারবেন না আর্জেন্টাইন জাদুকর। ম্যাচে মৌসুমের পঞ্চম হলুদ কার্ড দেখেন মেসি। স্প্যানিশ লা লিগার নিয়মানুযায়ী কোন ফুটবলার পাঁচবার বুকড হলে তাকে এক ম্যাচ বসে থাকতে হয়। ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে হলুদ কার্ড দেখার আগে ডিপোর্টিভো লা করুনা, এ্যাটলেটিকো মাদ্রিদ, সেভিয়া ও ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে এ্যাওয়ে ম্যাচে হলুদ কার্ড পেয়েছিলেন মেসি। তাই নিয়মানুযায়ী আগামী ২ এপ্রিল গ্রানাডার বিরুদ্ধে এ্যাওয়ে ম্যাচে দর্শক হতে হচ্ছে তাকে।

আরেক ম্যাচে এ্যাটলেটিকোর সহজ জয়ে দলটির হয়ে গোল করেন দিয়াগো গডিন, এ্যান্টোনিও গ্রিজম্যান ও কোকে। সেভিয়ার হয়ে একটি গোল করেন কোরেরা। এই জয়ে ৫৫ পয়েন্ট নিয়ে চার নম্বরে এ্যাটলেটিকো।

শীর্ষ সংবাদ:
পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         দুই শিশুকে নিয়ে বিদেশে যেতে চেয়ে মায়ের আবেদন         শ্রীলঙ্কায় মাত্র একদিনের পেট্রোল মজুত আছে         এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ২২ মে         আশুলিয়ায় গণপিটুনিতে ছিনতাইকারী নিহত         অব্যাহত থাকবে ভ্যাপসা গরম         হালদায় আবারও ডিম ছেড়েছে মা মাছ